দুটি সৌর জ্বালানি কোম্পানিকে ২০০ কোটি ডলার দেবে যুক্তরা

যুক্তরাষ্ট্র দুটি সৌর জ্বালানি কোম্পানিকে প্রায় ২০০ কোটি ডলার অনুদান দেবে। এই কোম্পানিগুলো সে দেশে নতুন সৌরবিদ্যুৎ স্থাপনা তৈরিতে রাজি হয়েছে। দুটি প্রতিষ্ঠানে হাজার হাজার মানুষের কর্মসংস্থান হবে। গতকাল শনিবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর সাপ্তাহিক বেতার ভাষণে এই অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন।
বেতার ভাষণে ওবামা বলেন, আমাদের অর্থনৈতিক পুনরুদ্ধারকে এগিয়ে নিয়ে যেতে আমরা লড়াই চালিয়ে যাচ্ছি। যুক্তরাষ্ট্রের মাটিতে ভবিষ্যৎ কর্মসংস্থান ও শিল্পকারখানার সঠিকভাবে শেকড় গাড়ার বিষয়টি নিশ্চিত করতে আমাদের প্রতিযোগিতা চলছে।
হোয়াইট হাউসের কর্মকর্তারা জানান, সৌরবিদ্যুৎ কোম্পানিগুলোর একটি হচ্ছে অ্যাবেনগোয়া সোলার। অ্যারিজোনা অঙ্গরাজ্যে তারা বিশ্বের সবচেয়ে বড় সৌর স্থাপনাগুলোর একটি গড়তে রাজি হয়েছে। এই কোম্পানির মাধ্যমে এক হাজার ৬০০ নির্মাণশ্রমিকের কর্মসংস্থান হবে। স্থাপনাটির নির্মাণকাজ শেষ হলে ৭০ হাজার বাড়িতে যথেষ্ট পরিমাণে পরিবেশবান্ধব বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।
অপর কোম্পানি হচ্ছে অ্যাবাউন্ড সোলার ম্যানুফ্যাকচারিং। দুটি স্থাপনা তৈরি করছে এটি—একটি কলোরাডোয়, অন্যটি ইন্ডিয়ানায়। এসব প্রকল্পের নির্মাণকাজে দুই হাজারের বেশি লোকের চাকরির সুযোগ সৃষ্টি হবে। এসব স্থাপনায় দেড় হাজারের বেশি লোক স্থায়ীভাবে চাকরি পাবেন। স্থাপনাগুলোতে প্রতিবছর লাখ লাখ সোলার প্যানেল তৈরি হবে।
ওবামা বলেন, ‘কর্মসংস্থান সৃষ্টিতে আমরা এ ধরনের পদক্ষেপ নিচ্ছি। তবে সত্যি বলতে কি, আমরা রাতারাতি যেসব চাকরি হারিয়েছি, এসব পদক্ষেপের মাধ্যমে তা পূরণ করা সম্ভব হবে। চাকরির জন্য লোকজন যে কী কষ্ট করছে তা আমি জানি।’ তিনি বলেন, সাম্প্রতিক অর্থনৈতিক মন্দা কাটাতে কয়েক মাস বা কয়েক বছর পর্যন্ত লেগে যেতে পারে।

No comments

Powered by Blogger.