সন্দেহভাজন দুই গুপ্তচর স্বীকার করলেন তাঁরা রুশ নাগরিক

রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার হওয়া তিনজনের জামিন আবেদন নাকচ করে দিয়েছেন ভার্জিনিয়ার একটি আদালত। বিদেশি সংস্থার হয়ে গোয়েন্দাগিরি করার কথা স্বীকার করায় আদালত গত শুক্রবার তাঁদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এঁদের মধ্যে দুজন স্বীকার করেছেন তাঁরা রুশ নাগরিক। এর আগে নিউইয়র্কের একটি আদালতে সন্দেহভাজন অপর ছয় গুপ্তচরের জামিন অবেদন নাকচ করে দেওয়া হয়।
আইনজীবীরা বলেছেন, মাইকেল জোট্টোলি ও প্যাট্রিসিয়া মিলস স্বীকার করেছেন, তাঁদের প্রকৃত নাম হচ্ছে মিখাইল কুতজিক ও নাতালিয়া পেরেভের্জেভা। তাঁদের উভয়ের পরিবার রাশিয়ায় বসবাস করছে। মিখাইল সেমেনকো নামে অপর সন্দেহভাজন গুপ্তচরও প্রকৃত পরিচয় গোপন করেছেন। তাঁর আসল নাম হচ্ছে জুয়ান লাজারো। রাশিয়ার গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করার কথা স্বীকার করেছেন তিনি। রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে গত রোববার ১০ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। যুক্তরাষ্ট্রের দাবি, তাঁরা রাশিয়ার ফরেন ইনটেলিজেন্স সার্ভিসের (এসভিআর) সদস্য।
কর্মকর্তারা জানান, গ্রেপ্তার হওয়া এই ১০ জনের বিরুদ্ধে বিদেশি সরকারের অবৈধ এজেন্ট হিসেবে ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে। যদিও গুপ্তচরবৃত্তির চেয়ে এ অভিযোগ লঘু। তবে এর জন্য পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।
সন্দেহভাজন গুপ্তচরদের গ্রেপ্তারের ঘটনায় ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্প্রতি ক্রমশ উষ্ণ হয়ে ওঠা সম্পর্ক আবার শীতল হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এই আশঙ্কাকে পাত্তা দেননি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
মস্কো প্রথমে এ গ্রেপ্তারের ঘটনায় ক্ষোভ প্রকাশ করলেও পরে বলেছে, বিষয়টি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। তবে মস্কো স্বীকার করেছে, গ্রেপ্তার হওয়াদের মধ্যে কয়েকজন রাশিয়ার নাগরিক। এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি তারা।
আইনজীবীরা জানান, মাইকেল জোট্টোলি ও প্যাট্রিসিয়া মিলস দম্পতি ছদ্মনামে ভার্জিনিয়ায় বসবাস করতেন। তাঁদের পাসপোর্ট ছিল জাল এবং তাঁদের কাছে নগদ প্রায় এক লাখ ডলার ছিল। তাঁদের দুটি শিশুসন্তান রয়েছে। আইনজীবীরা জানান, এই দম্পতির সন্তানদের রাশিয়ায় তাঁদের আত্মীয়দের কাছে পাঠিয়ে দেওয়া হতে পারে। কৌঁসুলিরা বলেন, সেমেনকো একটি স্থানীয় রুশ ট্রাভেল এজেন্সিতে কাজ করতেন। তবে তাঁর বিরুদ্ধে ভুয়া পরিচয়পত্র ব্যবহারের অভিযোগ আনা হয়নি।
আদালত আগামী বুধবার মাইকেল জোট্টোলি, প্যাট্রিসিয়া মিলস ও মিখাইল সেমেনকোর বিরুদ্ধে দায়েরকৃত মামলার প্রাথমিক শুনানির দিন হিসেবে ধার্য করেছেন।
এদিকে বৃহস্পতিবার নিউইয়র্কের একটি আদালত সাংবাদিক ভিকি পেলেজের জামিন আবেদন মঞ্জুর করেন। বিচারক রোনাল্ড এলিস বলেন, পেলেজ একজন মার্কিন নাগরিক এবং তিনি গুপ্তচরবৃত্তির প্রশিক্ষণ নিয়েছেন বলে মনে হয় না। তবে তাঁর স্বামী জুয়ান লাজারোকে জামিন দেওয়া যাবে না। কেননা তিনি রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তি করার কথা স্বীকার করেছেন।
এই ১০ জনকে সম্ভাব্য অর্থপ্রদানকারী হিসেবে চিহ্নিত ক্রিস্টোফার মেটসোস গত বুধবার সাইপ্রাসে পালিয়ে যান বলে খবর বেরিয়েছে। তবে সাইপ্রাসের বিচারমন্ত্রী বলেছেন, মেটসোস সেখান থেকেও পালিয়ে গেছেন।

No comments

Powered by Blogger.