ওবামা ক্ষুব্ধ, পদ হারাতে পারেন জেনারেল স্ট্যানলি

প্রেসিডেন্ট বারাক ওবামার আফগাননীতি ও তাঁর প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে বিরূপ মন্তব্য করে ফেঁসে যাচ্ছেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সেনা অধিনায়ক জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল। তাঁকে বরখাস্ত করা বা পদত্যাগ করতে বলা হতে পারে।
মন্তব্যের জন্য ইতিমধ্যে দুঃখ প্রকাশ করে ম্যাকক্রিস্টাল নিজেই পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা গেছে। তবে ওবামা বলেছেন, তিনি সিদ্ধান্ত নেওয়ার আগে সামনাসামনি ওই জেনারেলের সঙ্গে কথা বলতে চান। ম্যাকক্রিস্টাল ইতিমধ্যেই ওয়াশিংটনের পথে এবং স্থানীয় সময় বুধবার সকালেই তাঁর প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার কথা।
প্রেসিডেন্ট ওবামা জেনারেল ম্যাকক্রিস্টালের মন্তব্যের ব্যাপারে ক্ষুব্ধ। হোয়াইট হাউস তার কাজকে বড় রকমের ভুল হিসেবে আখ্যায়িত করেছে। ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের নেতারাই তাঁর পদত্যাগ দাবি করেছেন। ম্যাকক্রিস্টালের উত্তরসূরিও খোঁজা শুরু হয়ে গেছে। সব মিলিয়ে তাঁর বিদায় বলতে গেলে অবশ্যম্ভাবী হয়ে উঠেছে।
সম্প্রতি রোলিং স্টোন সাময়িকীতে লেখা এক নিবন্ধে প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করেন স্ট্যানলি। সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক প্রেসিডেন্ট তথা বেসামরিক প্রশাসনের বিরুদ্ধে একজন সেনা কর্মকর্তার এ ধরনের বক্তব্যে উত্তপ্ত ওয়াশিংটন।
কয়েকটি সূত্র বলছে, স্ট্যানলি সঙ্গে করে পদত্যাগপত্র নিয়ে আসছেন। বৈঠকের পরই এটি তিনি প্রেসিডেন্টের হাতে তুলে দিতে পারেন।
প্রেসিডেন্ট ওবামা তাঁর গুরুত্বপূর্ণ পরিষদে মঙ্গলবার সভা করেন বিষয়টি নিয়ে। সভার পর প্রেসিডেন্ট বলেন, তিনি স্ট্যানলির বক্তব্যসংবলিত লেখাটি পড়েছেন। এতে লেখক ‘দুর্বল বিবেচনার’ পরিচয় দিয়েছেন।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে রণাঙ্গনের সেনাধিনায়ককে বরখাস্ত করার ঘটনা খুবই বিরল। ১৯৫১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান বরখাস্ত করেছিলেন দূরপ্রাচ্যে নিয়োজিত সেনাধিনায়ক ডগলাস ম্যাকআর্থারকে। কোরিয়া যুদ্ধ নিয়ে মতপার্থক্যের কারণে এ বরখাস্তের ঘটনাটি ঘটেছিল। তার পর থেকে বেসামরিক প্রশাসনের সঙ্গে সেনা কর্মকর্তাদের এ ধরনের প্রকাশ্য বিরোধ আর দেখা যায়নি।
প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা গ্রহণের পর জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টালকে আফগান রণাঙ্গনে অধিনায়ক নিযুক্ত করেন। দ্রুত তালেবান দমন করে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন প্রেসিডেন্ট ওবামা।
স্ট্যানলি সরাসরি প্রেসিডেন্ট ওবামার সমালোচনা করেননি। রোলিং স্টোনকে বলেন, আফগানিস্তান রণাঙ্গনের জন্য অতিরিক্ত সেনা মোতায়েনের অনুমোদন প্রাপ্তির সময়টি ছিল ‘বেদনাদায়ক’। আর প্রেসিডেন্ট আফগানিস্তানের মতো একটি ‘অবিক্রয়যোগ্য’ বিষয় তাঁর হাতে হস্তান্তর করেছেন। তিনি ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের নাম শুনে তাঁকে চেনা যায় না বলেও কৌতুক করেছেন।
কংগ্রেসে হাউস অ্যাপ্রোপিয়েট কমিটির চেয়ারম্যান ডেমোক্র্যাট কংগ্রেসম্যান ডেভিড ওবে বলেছেন, জেনারেল স্ট্যানলিকে স্বপদ থেকে সরে যেতে হবে। প্রভাবশালী রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনও তাঁর সমালোচনা করেছেন।

No comments

Powered by Blogger.