জ্যামাইকার মাদকসম্রাট কোক গ্রেপ্তার

জ্যামাইকার মাদকসম্রাট হিসেবে পরিচিত ক্রিস্টোফার ‘দুদুস’ কোককে পুলিশ গত মঙ্গলবার রাজধানী কিংস্টোনের উপকণ্ঠ থেকে গ্রেপ্তার করেছে। জ্যামাইকার কয়েকটি গণমাধ্যমে জানানো হয়, কোক নিজেই একটি পুলিশ স্টেশনে গিয়ে আত্মসমর্পণ করেছেন। কিন্তু তথ্যমন্ত্রী দারিল ভাজ জানান, পুলিশ তাঁকে একটি তল্লাশি চৌকি থেকে আটক করেছে।
পুলিশ জানিয়েছে, কোককে কিংস্টোনের পশ্চিমাঞ্চলীয় এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় পত্রিকা জ্যামাইকা অবজারভার জানায়, গত মাসে কোককে আটক করতে কিংস্টোনে তাঁর মূল ঘাঁটিতে নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। সে সময় তাঁর দলের লোকজন ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে সংঘর্ষে অন্তত ৭৬ ব্যক্তি নিহত হন। এর পর কিংস্টোনের কয়েকটি এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়।
কোক গ্রেপ্তার হওয়ার পর জরুরি অবস্থার মেয়াদ আরও ৩০ দিন বাড়িয়ে দেওয়া হয়েছে। গতকাল বুধবার সকালে জ্যামাইকার পার্লামেন্ট এ ঘোষণা দেয়। জ্যামাইকার সরকার মাদক ও অস্ত্র পাচারের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ পলাতক আসামিদের তালিকাভুক্ত কোককে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করবে। ৪১ বছর বয়সী কোক কুখ্যাত ‘শাওয়ার পোসি’ নামক চক্রের প্রধান।
মার্কিন কর্তৃপক্ষের তথ্যানুযায়ী এ চক্রটি মাদক ও অস্ত্র পাচারের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক চালায়। এ ছাড়া চক্রটির বিরুদ্ধে জ্যামাইকা ও যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের বিচারে কোক দোষী সাব্যস্ত হলে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে

No comments

Powered by Blogger.