‘আমি ছাড়াও ব্রাজিল ব্রাজিলই’

প্রথমে খুব রাগ হয়েছে তাঁর। পর্তুগালের বিপক্ষে ম্যাচটি মিস হবে, এটা কিছুতেই মেনে নিতে পারছিলেন না কাকা। ধীরে ধীরে ছন্দে ফিরছিলেন, কিন্তু লাল কার্ড দেখার কারণে খেলতে পারবেন না পর্তুগালের বিপক্ষে। এই ছন্দপতন কি ভালো লাগে?
রাগটা এখন আর নেই কাকার। রাগের বদলে অনুশোচনা হচ্ছে ব্রাজিলিয়ান প্লে-মেকারের। মেজাজটা আরেকটু নিয়ন্ত্রণ কেন করতে পারলেন না—কাকার অনুশোচনা এ নিয়েই। আইভরিকোস্টের বিপক্ষে লুইস ফ্যাবিয়ানো এবং এলানোর করা গোল দুটির উৎস ছিলেন কাকা। উত্তর কোরিয়ার বিপক্ষে নিজেদের প্রথম গ্রুপ ম্যাচে নিষ্প্রভই ছিলেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার। আইভরিকোস্টের বিপক্ষে ম্যাচে নিজেকে ফিরে পাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু ম্যাচের একেবারে শেষ মুহূর্তে আবদুল কাদের কেইটাকে কনুই দিয়ে ধাক্কা মারার অভিযোগে দেখতে হয়েছে লাল কার্ড।
কেইটাকে ধাক্কা দেওয়ার কথা স্বীকার করেছেন কাকা। সঙ্গে এও বলেছেন, সেই ধাক্কাটা এমন ছিল না যে এর জন্য তাঁকে লাল কার্ড পেতে হবে। লাল কার্ড অবশ্য কাকা দেখেছেন দুই হলুদ কার্ড থেকে। কেইটাও একটু বেশিই অভিনয় করেছেন বলে মনে করেন কাকা, ‘ও (কেইটা) আসলে ভান করেছে।’
তবে কেইটা ভান-টান যাই করুক, কাকা নিজে মনে করেন তাঁর আরও সংযত থাকাই উচিত ছিল, ‘আমি নিজেকে আরেকটু বেশি নিয়ন্ত্রণ করতে পারতাম। এই ব্যাপারগুলো এড়িয়ে যাওয়া দরকার। আসলে বিশ্বকাপে কোনো ঝুঁকিই নেওয়া উচিত নয়।’ এমনিতে কাকা মাঠে ‘ভদ্র’ ও ‘শান্ত’ খেলোয়াড় হিসেবেই পরিচিত। সাধারণত তাঁকে এমন কাজ করতে দেখা যায় না। তবে আইভরিকোস্টের বিপক্ষে ম্যাচে হঠাৎ কী কারণে এমন একটা কাজ করে ফেলেছেন। এ জন্য অবশ্য ক্ষমাও চেয়েছেন কাকা, ‘আমি দুঃখিত। ক্ষমা চাইছি।’
ক্ষমা চেয়েছেন ঠিক, তবে লাল কার্ডটা এখনো তিনি মেনে নিতে পারছেন না। এটুকু অপরাধে কার্ড পাবেন, এটা তিনি ভাবতেও পারেননি। অনেকেই তাঁকে এসএমএস করে সমর্থন জুগিয়েছেন। পাশে পেয়েছেন কোচ কার্লোস দুঙ্গা আর সতীর্থদের। বিশ্বকাপে প্রতিপক্ষ এবং রিয়ালে সতীর্থ পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকেও পাশে পেয়েছেন। ‘ক্রিস্টিয়ানোর সঙ্গে আমার সব সময়ই কথা হয়। সর্বশেষ সে আমাকে এসএমএস করে জানিয়েছে, আমার লাল কার্ড পাওয়াটা সত্যি অন্যায় হয়েছে।’
আগামীকাল এই রোনালদোর দল পর্তুগালেরই মুখোমুখি হচ্ছে ব্রাজিল। ন্যায় বা অন্যায় যেভাবেই হোক, আইভরিকোস্টের বিপক্ষে লাল কার্ড দেখায় পর্তুগালের বিপক্ষে খেলা হচ্ছে না কাকার। কাকাবিহীন ব্রাজিল কেমন কী করবে পর্তুগালের বিপক্ষে? ‘ব্রাজিল আরেকটা গুরুত্বপূর্ণ ম্যাচ জিততে সর্বস্ব নিয়ে ঝাঁপিয়ে পড়বে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটা খুব গুরুত্বপূর্ণ। আমি জানি, ড্র করতে পারলেই আমরা গ্রুপ চ্যাম্পিয়ন হব। তবে জয়টা আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।’
কাকার বিশ্বাস, তাঁকে ছাড়াই ব্রাজিল আত্মবিশ্বাসের পালে হাওয়া ভরে নেওয়া একটা জয় পাবে। ‘আমি ছাড়াও ব্রাজিল ব্রাজিলই’ উল্লেখ করে পর্তুগালের বিপক্ষে ম্যাচে নিজের ভূমিকার কথাও বলেছেন কাকা, ‘অনুশীলনে আমি দৃষ্টান্ত হয়ে থাকতে চাই। আমি দলের সবাইকে সাহায্য করব। প্রেরণা জোগাব এবং পরামর্শ দেব।’

No comments

Powered by Blogger.