ম্যাক আর্থারের পথে জেনারেল স্ট্যানলি?

রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর প্রশাসনের বিরুদ্ধে ‘আপত্তিকর’ মন্তব্য করায় বরখাস্ত হতে পারেন আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর অধিনায়ক জেনারেল স্ট্যানলি ম্যাকক্রিস্টাল।
ঘটনাটিকে বিগত ৫৯ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে বেসামরিক প্রশাসনের সঙ্গে সামরিক কর্তৃপক্ষের সবচেয়ে আলোচিত বিসম্বাদ হিসেবে দেখা হচ্ছে।
১৯৫১ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান বরখাস্ত করেছিলেন দূরপ্রাচ্যে নিয়োজিত সেনা অধিনায়ক জেনারেল ডগলাস ম্যাক আর্থারকে। কোরিয়া যুদ্ধ নিয়ে সেনা অধিনায়কের সঙ্গে বড় ধরনের মতপার্থক্য হওয়ায় ট্রুম্যান তাঁকে বরখাস্ত করেছিলেন। ম্যাক আর্থার কংগ্রেসে এক আবেগঘন বিদায়ী ভাষণে একটি উদ্ধৃতি দিয়ে বলেন, ‘আমাদের সৈনিকেরা কখনো মরে না। তারা স্রেফ আস্তে আস্তে হারিয়ে যায়।’
ট্রুম্যান প্রশাসন কোরীয় যুদ্ধ সীমিত পর্যায়ে রাখার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু ম্যাক আর্থার প্রকাশ্যেই ওই নীতি উপেক্ষা করে যুদ্ধ কোরীয় উপদ্বীপ ছাড়িয়ে চীন তথা এশিয়ার কমিউনিস্ট শাসিত এলাকা পর্যন্ত সম্প্রসারিত করতে বলেন। এ নিয়ে মতান্তরের জের ধরে ট্রুম্যান তাঁকে অপসারণ করেন। দীর্ঘ পাঁচ দশকেরও বেশি সময় পর একই ধরনের পরিণতির দিকে এগোচ্ছেন আরেক জেনারেল।

No comments

Powered by Blogger.