সাগরে তেলকূপ খননে ওবামার নিষেধাজ্ঞা আদালতে স্থগিত

গভীর সাগরে তেলকূপ খননে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জারি করা নিষেধাজ্ঞা গত মঙ্গলবার স্থগিত করেছেন একটি মার্কিন আদালত। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সাগরে তেল ছড়িয়ে পড়ার সবচেয়ে বড় ঘটনার পরিপ্রেক্ষিতে গভীর সাগরে তেলকূপ খননের ক্ষেত্রে ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছিল মার্কিন প্রশাসন।
আদালতের এই রায়ের পর এক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউস জানিয়েছে, নিউ অরলিন্স অঙ্গরাজ্যের আদালতের দেওয়া ওই রায়ের বিরুদ্ধে দ্রুত আপিল করবে প্রশাসন। এক জরিপে জানা গেছে, মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্র দুর্ঘটনার পরও বেশির ভাগ নাগরিক গভীর সমুদ্রে তেলকূপ খননের পক্ষে তাদের মত জানিয়েছে।
গত এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের কাছে মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রে বিস্ফোরণের পর তেল ছড়িয়ে পড়ার ঘটনায় ওবামা গভীর সাগরে তেলকূপ খননের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন। একই সঙ্গে সাগরের যেসব তেলকূপ থেকে তেল আহরণ করা হচ্ছে, সেগুলোর নিরাপত্তাব্যবস্থাও পরীক্ষার নির্দেশ দেন ওবামা। ওবামা প্রশাসনের ওই আদেশের বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হয় এক ডজনের বেশি তেল কোম্পানি।
মঙ্গলবার বিচারক মার্টিন ফেল্ডম্যান বলেন, তেল কোম্পানিগুলো প্রমাণ করতে পেরেছে নিষেধাজ্ঞার ওই আদেশ স্বেচ্ছাচারী ও খেয়ালি। গভীর সাগরে তেলকূপ খনন কার্যক্রম দেখভালের দায়িত্বপ্রাপ্ত মার্কিন ইন্টেরিয়র ডিপার্টমেন্ট জানিয়েছে, আদালতের এই রায়ের পরও তেল কোম্পানিগুলোকে তাদের কার্যক্রম পরিচালনার আগে নিরাপত্তা ও পরিবেশবিষয়ক শর্তগুলো পূরণ করতে হবে।
আদালতের রায়ের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস বলেন, পরিণতি কী হবে, তা না জেনেই সাগরের অনেক গভীরে কূপ খনন করে যাওয়া কোনো মানে তৈরি করে না। আপিলে মার্কিন প্রশাসন আদালতের বর্তমান রায়ের ওপর স্থগিতাদেশ চাইবে।
আদালতের মঙ্গলবারের রায় ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি), শেভরন করপোরেশন, রয়্যাল ডাচ্ শেলের মতো বড় তেল কোম্পানিগুলোর জন্য একটি বড় জয়। এই নিষেধাজ্ঞা তাদের জন্য একটি বড় ধাক্কা ছিল। একাধিক কোম্পানি তাদের তেল উত্তোলনের রিগগুলো ব্রাজিল ও অন্যান্য দেশের সমুদ্রসীমায় সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছিল।
নিষেধাজ্ঞার বিরুদ্ধে রায়ের পর মঙ্গলবার তেল কোম্পানিগুলোর শেয়ারের দাম কিছুটা বাড়লেও দিনের পরের দিকে তা আবার কমে যায়। তেলক্ষেত্রে দুর্ঘটনার পর বিপির শেয়ারের দাম প্রায় অর্ধেক কমে গেছে। লন্ডনের পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ারের দাম ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নামে ওই দিন।
আদালতের এই রায়ে ক্ষোভ জানিয়েছে মার্কিন পরিবেশবাদী সংগঠনগুলো। সিয়েরা ক্লাব নামের একটি সংগঠন জানিয়েছে, তারা ওবামা প্রশাসনের উদ্যোগকে সমর্থন জানাবে। অন্যদিকে এই রায়কে স্বাগত জানিয়েছে মেক্সিকো উপসাগরের উপকূলীয় এলাকার বাসিন্দারা। কারণ, এই তেলশিল্পের ওপরই নির্ভরশীল তাদের জীবিকা।

No comments

Powered by Blogger.