পাকিস্তানে পরমাণু চুল্লি নির্মাণে সহযোগিতা করবে চীন

পাকিস্তানে ৬৫০ মেগাওয়াট শক্তিসম্পন্ন দুটি পরমাণু জ্বালানি চুল্লি নির্মাণে আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত বাস্তবায়নে এগিয়ে যেতে পারে চীন। এ ব্যাপারে ভারত ও যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়টিকে তারা বিবেচনা করবে না। পরমাণু নিরাপত্তা গ্রুপের বৈঠকে এ সিদ্ধান্তের ব্যাপারে চীন ঘোষণা দেবে বলে আশা করা যাচ্ছে। আজ বৃহস্পতিবার নিউজিল্যান্ডে এই বৈঠক হবে।
চীনা বিশেষজ্ঞদের বরাত দিয়ে চায়না ডেইলি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, অন্যান্য দেশের উদ্বেগকে পরোয়া না করে পাকিস্তানে দুটি পরমাণু চুল্লির নির্মাণকাজে অর্থ দেওয়ার সিদ্ধান্ত বাস্তবায়নে চীন এগিয়ে যেতে পারে। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে এসব চুল্লি নির্মাণের কথা। নিউজিল্যান্ডে ৪৬ দেশের পরমাণু নিরাপত্তা বৈঠকে এ ব্যাপারে তারা ঘোষণা দিতে পারে। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও ভারত এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়নের বৈধতার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছে।
পাকিস্তানে নতুন পরমাণু চুল্লি নির্মাণে চীনের পরিকল্পনার ব্যাপারে সরাসরি কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছে সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা শুধু শান্তির লক্ষ্যে বেসামরিক পরমাণু কর্মসূচিতে ইসলামাবাদকে সহযোগিতা করার কথা বলেছে। আর তা করা হবে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার তত্ত্বাবধানে।
সম্প্রতি পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি চীন সফর করেন। এ সময় চীনের প্রতিরক্ষামন্ত্রী লিয়াং গুয়াংলি ঘোষণা করেন, সামরিক সম্পর্ককে এগিয়ে নিতে পাকিস্তানের সঙ্গে হাত মেলাবে চীন।
এর আগে গত এপ্রিলে চীনের জাতীয় পরমাণু সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়, পাকিস্তানে তারা ২৩৭ কোটি মার্কিন ডলারের পরমাণু জ্বালানি চুল্লি রপ্তানি করবে। এই ঘোষণার মাধ্যমে পাকিস্তানে চীনের পরমাণু চুল্লি নির্মাণে সহযোগিতা করার পরিকল্পনার কথা জানা যায়।

No comments

Powered by Blogger.