তিন বছরের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে অস্ট্রেলিয়া

আগামী তিন বছরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেবে অস্ট্রেলিয়া। গতকাল বুধবার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী জন ফকনার এ কথা জানান। তিনি আরও জানান, এ সময়ের মধ্যে আফগানিস্তানে তাঁদের মিশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ শেষ হবে।
প্রতিরক্ষামন্ত্রী জন ফকনার বলেন, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ উরুজগানে মোতায়েন সেনারা দুই বছরের মধ্যে নিরাপত্তার দায়দায়িত্ব আফগান সেনাদের হাতে তুলে দেবে। এরপর প্রত্যাহারের আগ পর্যন্ত এক বছর পর্যবেক্ষকের ভূমিকা পালন করবে অস্ট্রেলীয় সেনারা।
ক্যানবেরায় সাংবাদিকদের জন ফকনার বলেন, দুই থেকে চার বছরের মধ্যে আফগান ন্যাশনাল আর্মিকে প্রশিক্ষণ দেওয়ার কাজ শেষ করা উচিত অস্ট্রেলিয়ার। তিনি বলেন, দুই থেকে চার বছরের মধ্যে প্রশিক্ষণ মিশনের ভূমিকা পর্যবেক্ষকের ভূমিকায় রূপান্তরিত হবে। এরপর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কাজ শুরু হবে।
আফগানিস্তানে অস্ট্রেলিয়ার দেড় হাজারেরও বেশি সেনাসদস্য মোতায়েন রয়েছে। তাদের অধিকাংশই উরুজগান প্রদেশে ডাচ্ সেনাবাহিনীর সঙ্গে আফগান ন্যাশনাল আর্মিকে প্রশিক্ষণ দেওয়ার কাজে নিয়োজিত রয়েছে।
গত ৭ জুনের পর থেকে আফগানিস্তানে হেলিকপ্টার বিধ্বস্ত ও বোমা হামলায় পাঁচ অস্ট্রেলিয়ান সেনা নিহত হওয়ার পর অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেনা প্রত্যাহারের বিষয়টি জানালেন।
জন ফকনার বলেন, আফগান অভিযান এখনো কঠিন ও বিপজ্জনক। তিনি বলেন, এসব চ্যালেঞ্জ ও প্রাণহানি সত্ত্বেও সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক লড়াইয়ের অংশ হিসেবে অস্ট্রেলিয়ার ভূমিকা অব্যাহত থাকবে। ফকনার বলেন, সন্ত্রাসবাদ এখনো অস্ট্রেলিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য হুমকিস্বরূপ।

No comments

Powered by Blogger.