বৃষ্টিভেজা ম্যাচে ছন্নছাড়া ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপের প্রস্তুতি সেরে নিচ্ছে সব দলই। টি ২০ সিরিজ জিতে সমর্থকদের আশার আলো দেখালেও ওয়ানডে ফরম্যাটে ফিরেই আবারও সেই ছন্নছাড়া ওয়েস্ট ইন্ডিজ! ডারবানের কিংসমিডে শনিবার পাঁচ ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে বৃষ্টির বাধা জয় করে ওয়েস্ট ইন্ডিজকে হেলায় হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৬১ রানে জিতেছে স্বাগতিকরা। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪৮.২ ওভারে আট উইকেটে ২৭৯ রান করে দক্ষিণ আফ্রিকা। এরপর বৃষ্টি নামলে স্বাগতিকদের আর ব্যাটিং করা হয়নি। কয়েক ঘণ্টা পর খেলা শুরু হলে ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৩২ ওভারে ২২৬ রান। কিন্তু প্রোটিয়া বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যের ধারে-কাছেও যেতে পারেনি ক্যারিবীয়রা। ইমরান তাহির, ডেল স্টেইন ও ভারনন ফিল্যান্ডারের তোপের মুখে ২৮.২ ওভারে ১৬৪ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টিতে ম্যাচটা পণ্ড হয়ে গেলে আফসোসের শেষ থাকত না হাশিম আমলার।
এ ম্যাচেই যে ওয়ানডে ইতিহাসের দ্রুততম পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন প্রোটিয়া ব্যাটিংস্তম্ভ। ৬৬ বলে ৬৬ রান করার পথে ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রান পূর্ণ করেন তিনি। এটি দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়কের ১০১তম ইনিংস। আগের রেকর্ডটি ছিল ভিভ রিচার্ডস ও বিরাট কোহলির দখলে। পাঁচ হাজার রান পেতে তাদের লেগেছিল ১১৪ ইনিংস। ২০০৮ সালের মার্চে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেকের পর দ্রুততম দুই হাজার, তিন হাজার ও চার হাজার রানের রেকর্ডও ভেঙেছিলেন আমলা। জেরোমি টেলরের তোপে মাত্র ১৬ রানে দুই উইকেট হারিয়ে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। কিন্তু আমলার সঙ্গে ৯৯ ও ডেভিড মিলারের সঙ্গে ১২৩ রানের দুটি কার্যকর জুটি গড়ে দলকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যান ম্যাচসেরা এবি ডি ভিলিয়ার্স। ৯৪ বলে ৮১ রান করেন প্রোটিয়া অধিনায়ক। সাত চার ও দুই ছক্কায় ৬৮ বলে মিলার করেন ৭০। জবাবে ক্রিস গেইল ও ডুয়ানে স্মিথের ব্যাটিংয়ে শুরুটা ভালোই হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। ৫.৪ ওভারে উদ্বোধনী জুটিতে আসে ৫১ রান। কিন্তু ২৪ বলে পাঁচ চার ও দুই ছয়ে ৪১ রান করে গেইল আউট হওয়ার পর ক্যারিবীয় ঝড়ের তেজ কমে আসে। গেইলের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৬৪ রানে গুটিয়ে যায় সফরকারীরা। দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন দিনেশ রামদিন। দক্ষিণ আফ্রিকার পক্ষে স্টেইন, আমলা ও ফিল্যান্ডার তিনটি করে উইকেট নেন। আজ জোহানেসবার্গে সিরিজের দ্বিতীয় ম্যাচ। এএফপি/ওয়েবসাইট।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ২৭৯/৮, ৪৮.২ ওভারে (আমলা ৬৬, ডি ভিলিয়ার্স ৮১, মিলার ৭০, ডুমিনি ১২, বেহারডিন ১২। টেলর ২/৫০, রাসেল ২/৫১)।
ওয়েস্ট ইন্ডিজ ১৬৪/১০, ২৮.২ ওভারে (স্মিথ ২৯, গেইল ৪১, রামদিন ৩১, কার্টার ১৭, রাসেল ১৯। স্টেইন ৩/২৭, ইমরান ৩/৩০, ফিল্যান্ডার ৩/৪৪)।
ফল : বৃষ্টি আইনে ৬১ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা। ম্যান অব দ্য ম্যাচ : এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)।

No comments

Powered by Blogger.