রাজধানীতে বাসে পেট্রলবোমা দুই কলেজছাত্রী দগ্ধ

পেট্রলবোমায় দগ্ধ ইডেন কলেজছাত্রী জ্যোতি ও সাথী
অবরোধের ১৩তম দিনে গতকাল ঝরে গেল আরও দু’টি প্রাণ। দগ্ধ হলো ইডেনের দুই ছাত্রীসহ বেশ কয়েকজন। এর মধ্যে বরিশালে দুর্বৃত্তদের পেট্রলবোমায় জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যুবরণ করেন ট্রাক হেলপার সোহাগ বিশ্বাস। গতকাল ভোরে ঢাকা-বরিশাল মহাসড়কের বামরাইল নামক এলাকায় নৃশংস এ ঘটনাটি ঘটে। চুয়াডাঙ্গায় সন্ত্রাসীরা কুপিয়ে ও বোমা মেরে হত্যা করেছে স্থানীয় এক বিএনপি নেতাকে। বিএনপির দাবি,  চলমান আন্দোলন বাধাগ্রস্ত করতে আওয়ামী লীগ তাকে হত্যা করেছে। রাজধানীতে সংসদ ভবন এলাকায় পেট্রলবোমায় দগ্ধ হয়েছেন ইডেন মহিলা কলেজের দুই ছাত্রী। এ সময় আরও দুই ছাত্রী গুরুতর আহত হন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে দগ্ধ হয়েছেন আরও কয়েকজন। বরাবরের মতোই বিক্ষিপ্ত, সংঘর্ষ ও ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে দেশের বিভিন্ন জায়গায়। কুমিল্লায় বিএনপি-জামায়াত ও ছাত্রদলের কর্মীদের সঙ্গে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সংঘর্ষে উভয় দলের ৬ জন গুলিবিদ্ধ ও ৫ পুলিশ সদস্য আহতসহ কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন। এ সময় ছাত্রলীগের কর্মীরা নগরীর কান্দিরপাড়স্থ জেলা বিএনপির কার্যালয়ে ঢুকে ব্যাপক ভাঙচুর করে।  গ্রেপ্তার আতঙ্কে নিজ বাড়ি ছেড়েছে ২০ দলের নেতাকর্মীসহ অনেক সাধারণ মানুষও। দেশের বিভিন্ন জেলা থেকে এদিনেও গ্রেপ্তার হয়েছেন ২০ দলের ২ শতাধিক নেতাকর্মী। অবরোধের পাশাপাশি চাঁপাই নবাবগঞ্জের ছাত্রদল নেতাকে হত্যার প্রতিবাদে রাজশাহী বিভাগে ৩৬ ঘণ্টার ও বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা এবং নেতাকর্মীদের ওপর হামলা-মামলার প্রতিবাদে দেশের কয়েকটি জেলায় হরতাল পালিত হয়েছে।
সংসদ ভবনের পাশে বাসে পেট্রলবোমা, ইডেনের ২ ছাত্রী দগ্ধ ক্লাস শেষে কলেজ থেকে বাসযোগে বাসায় ফিরছিলেন চার বান্ধবী। পাশাপাশি বসে কথা বলছিলেন তারা। এমন মুহূর্তে হঠাৎ দুর্বৃত্তরা পেট্রলবোমা ছুড়ে দেয় বাসের ভেতর। কোনভাবে প্রাণ রক্ষা করে বাস থেকে নামতে পারলেও তাদের দুইজন দগ্ধ হয়েছেন। আহত হয়েছেন বাকি দুইজন। তাদের সামনেই দাউ দাউ করে জ্বলেছে বাসটি। রোববার দুপুর আড়াইটার দিকে নতুন বছরে জাতীয় সংসদ বসার একদিন আগে সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিম দিকে খেজুর বাগান সংলগ্ন সড়কে এ ঘটনা ঘটে। ঘটনার সময় ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত ছিল। সংসদ অধিবেশন ঘিরে ওই এলাকায় নিরাপত্তাও জোরদার করা হয়েছে। কড়া নিরাপত্তার মধ্যে কারা এ ঘটনা ঘটিয়েছে এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।
এ ঘটনায় দগ্ধ হয়েছেন ইডেন মহিলা কলেজের ইসলামিক শিক্ষা বিভাগের প্রথম বর্ষের ছাত্রী শারমিন আক্তার জ্যোতি ও জয়নব আক্তার সাথী। বাস থেকে দ্রুত নামতে গিয়ে আহত হয়েছেন একই বিভাগের প্রথম বর্ষের ছাত্রী হেলেন আফরিন মুক্তি ও মাইমুনা আক্তার। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। হাসপাতালের বার্ন ইউনিটের আবাসিক চিকিৎসক পার্থ শঙ্কর পাল বলেন, সাথীর শরীরের আট শতাংশ এবং জ্যোতির সাত শতাংশ পুড়ে গেছে। তারা দুজনেই দুই পায়ে দগ্ধ হয়েছেন। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানান তিনি। শারমিন আক্তার জ্যোতি জানান, আজিমপুর থেকে বিকল্প পরিবহনের (ঢাকা মেট্রো- ঘ-১১-২৬৬৬) বাসযোগে তারা বাসায় যাচ্ছিলেন। সংসদ ভবন এলাকায় মোটরসাইকেল থেকে জানালা দিয়ে এক ব্যক্তি কিছু একটা ছুড়ে মারেন বাসে। এটা দেখে তিনি এবং পাশে বসে থাকা জয়নব আক্তার সাথী লাফ দিয়ে উঠেন। এসময় পেট্রলবোমাটি তাদের পায়ের কাছে পড়লে তারা দগ্ধ হন। পাশের সিটে থাকা মুক্তি ও মাইমুনা বাস থেকে নামতে গিয়ে আহত হন। মুক্তি জানান, একজনকে বাসের জানালা দিয়ে কিছু ছুড়ে দিতে দেখে তিনি লাফিয়ে পড়েন। এতে তার বাম পা মচকে যায়। আশেপাশের লোকজন তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন। মুহূর্তেই খবরটি ছড়িয়ে পড়লে ইডেন কলেজের শিক্ষক ও সহপাঠীরা ঢামেকে ছুটে যান তাদের দেখতে। বিকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান আহতদের দেখতে হাসপাতালে যান। আহত হেলেন আফরিন মুক্তির পিতা হারুন অর রশীদ ক্ষোভ প্রকাশ করে বলেন, আমার মেয়েটা কি অপরাধ করছে। পুলিশের সামনে কারা এ ঘটনা ঘটালো। আমরাতো রাজনীতি করি না। তাহলে আমাদের ওপর হামলা হচ্ছে কেন? শিক্ষার্থীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইডেনের ইসলামী শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান জিয়াউল হক বলেন, দেশের এই অবস্থার অবসান জরুরি। আমরা শিক্ষার্থীদের নিয়ে উদ্বিগ্ন। এই অবস্থা চলতে থাকলে শিক্ষার্থীদের জীবন বিপর্যস্ত হয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি।
আহত শারমিন আক্তার জ্যোতির বাড়ি বরিশালের মেহেন্দিগঞ্জের হাসানপুরে। তিনি ঢাকার মিরপুরের দারুসসালাম এলাকার হরিরামপুরে পরিবারের সঙ্গে থাকেন। জয়নব আক্তার সাথীর বাড়ি কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার দিঘদাইর গ্রামে। তার পিতার নাম খোকন মিয়া। তিনি পরিবারের সঙ্গে মিরপুরের দারুসসালাম থানার বর্ধনবাড়ি এলাকায় থাকেন। আহত মাইমুনা আক্তারের বাড়ি ঢাকা জেলার সাভারের কুমারবাড়ী। আহত হেলেন আফরিন মুক্তির বাড়ি ঢাকা জেলার ধামরাইয়ের গোরাকান্দা গ্রামে। তার পিতার নাম হারুন-অর রশীদ।
চার শিক্ষার্থীর আহত হওয়ার খবর পেয়ে ঢাকা মেডিক্যালে ছুটে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় তিনি সাংবাদিকদের বলেন, শিক্ষার্থী ও শিক্ষকদের আগুনে পুড়িয়ে হত্যা করার নাম আন্দোলন না। আন্দোলন হলে রাজপথে মানুষ নামতো। তারা নতুন বছরের বই বিতরণ, লেখাপড়া সব তছনছ করে দিয়েছে। এগুলো কোন মানবিক কাজ না। এগুলো পশুর কাজ। এই নাশকতা বন্ধের দাবি জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, তারা গত বছরও আন্দোলন করেছে, কিন্তু কিছুই করতে পারেনি। এবারও পারবে না। তারা মানুষের জীবনকে বিপন্ন করছে। ভবিষ্যৎ প্রজন্মের সর্বনাশ হচ্ছে। তাদের এগুলো বন্ধ করতে হবে। সেই সঙ্গে নাশকতাকারীদের বিরুদ্ধে প্রতিরোধ ও আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান শিক্ষামন্ত্রী।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বরিশালের উজিরপুরে এক ট্রাক হেলপার অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন। রোববার ভোরে ঢাকা-বরিশাল মহাসড়কের সানুহার এলাকায় দুর্বৃত্তরা ট্রাকে অগ্নিসংযোগ করলে ঘটনাস্থলেই মারা যান তিনি। ওই ঘটনায় গুরুতর আহত হয়েছেন ওই ট্রাকের ড্রাইভার। গতকাল সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের বামরাইল নামক এলাকায় নৃশংস এ ঘটনাটি ঘটে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এদিকে নগরীতে হরতালের সমর্থনে মিছিল করার সময় মহিলা কাউন্সিলর ও তার স্বামীসহ ৮ জনকে আটক করেছে পুলিশ। সূত্র জানায়, বরিশাল থেকে ফরিদপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা একটি খালি ট্রাক সানুহার বাসস্ট্যান্ড অতিক্রম করে বামরাইলের কাছাকাছি এলাকায় গেলে চলন্ত গাড়িতে দুর্বৃত্তরা পেট্রোল বোমা নিক্ষেপ করে। এতে ট্রাকটিতে আগুন ধরে যায়। এ সময় গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ডান পাশে খাদে পড়ে যায়। ওই সময় গাড়িতে থাকা হেলপার সোহাগ বিশ্বাস পুড়ে অঙ্গার হয়ে যান। চালক রিপন কোন মতে লাফ দিয়ে প্রাণে বেঁচে যান। ঘটনার পরপরই বরিশাল পুলিশ সুপার এহসানউল্লাহ ঘটনাস্থল পরিদর্শন করেন। ট্রাকচালক রিপন জানান, চলন্ত গাড়িতে হঠাৎ বোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা পালিয়ে যায়। মুহুর্তে আগুনে জ্বলে যায় গাড়ির সামনের অংশ। ভাগ্যক্রমে তিনি বের হতে পারলেও তার সহযোগী সোহাগ গাড়ির মধ্যে পুড়ে মারা যান। নিহত সোহাগ ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার শংকরপাশা গ্রামের সাগর বিশ্বাসের পুত্র। এ ঘটনার পরপরই পুলিশ সাঁড়াশি অভিযানে নামে। বেলা ১০টার দিকে পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক সহিদ খানকে উপজেলা চত্বর, সেলিম রাড়ীকে বামরাইল, উপজেলা ছাত্রদল সভাপতি সাহাবুদ্দিন আকনকে হাসপাতাল এলাকা, উপজেলা যুবদল সভাপতি শাহিন সিকদারকে নিজ বাড়ি থেকে আটক করে পুলিশ। উজিরপুর থানার ওসি নুরুল ইসলাম জানিয়েছেন, গাড়িতে পেট্রল বোমা নিক্ষেপের ঘটনায় পুলিশ বাদী মামলা দায়ের করেছে। এ ঘটনায় ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া হামলাকারীদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। এদিকে সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে নগরীর কাউনিয়া বিসিক এলাকা থেকে সকালে বিএনপি নেতাকর্মীরা একটি ঝটিকা মিছিল করলে পুলিশ তাদের ধাওয়া করে। এ সময় বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে উভয়ের মধ্যে সংঘর্ষ হয়। এছাড়া হরতালের সমর্থনে নগরীর সিঅ্যান্ডবি রোড এলাকায় মিছিল বের করার চেষ্টা করলে বরিশাল সিটি করপোরেশনের ৩নং প্যানেল মেয়র ও সংরক্ষিত আসনের কাউন্সিলর তাসলিমা কালাম পলি ও তার স্বামী মো. কালামসহ ৪ জনকে আটক করে পুলিশ।
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গায় সিরাজুল ইসলাম (৫২) নামে স্থানীয় এক বিএনপি নেতাকে বোমা মেরে ও কুপিয়ে হত্যা করা হয়েছে। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে জেলার ছয়ঘরিয়া গ্রামের রাস্তার ওপর এ ঘটনা ঘটে। বিএনপির দাবি, চলমান আন্দোলনকে বাধাগ্রস্ত করতে আওয়ামী লীগ তাকে হত্যা করেছে। নিহত সিরাজুল সদর উপজেলার শংকরচন্দ্র ইউনিয়ন বিএনপির সহসভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান। প্রত্যক্ষদর্শী সূত্র জানিয়েছে, রোববার বিকাল সাড়ে ৪টার দিকে ছয়ঘরিয়া গ্রামের রাস্তার  উপরে তাকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে সন্ত্রাসীরা। পালিয়ে যাওয়ার সময় দু’টি বোমার বিস্ফোরণও ঘটায় তারা। মুমূর্ষু অবস্থায় সিরাজুলকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নেয়ার পথে মারা যান। চুয়াডাঙ্গা সদর থানার ওসি (তদন্ত) কামরুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এদিকে, চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস বিএনপি নেতা সিরাজুল ইসলামকে হত্যার জন্য আওয়ামী লীগকে সরাসরি দায়ী করেছেন। তিনি জানান, চলমান আন্দোলন-সংগ্রাম বাধাগ্রস্ত করতে সিরাজুলকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহী  বিভাগের আট জেলায় বিএনপির ডাকে ৩৬ ঘণ্টার হরতালের প্রথম দিন রোববার সকালে র‌্যাবের গাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে হরতাল সমর্থকরা। এদিকে শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত বিএনপির চার নেতাকর্মীকে আটক করা হয়েছে। গতকাল সকাল ৭টার দিকে রাজশাহী কলেজের সামনে হরতালের সমর্থনে রাস্তায় আগুন দিয়ে পিকেটিং করে ছাত্রশিবির। এ সময় র‌্যাবের একটি টহল ঘটনাস্থলে গেলে শিবির  কর্মীরা তাদের গাড়ি লক্ষ্য করে ককটেল ছুড়ে পালিয়ে যায়। তবে ককটেলটি লক্ষ্যভ্রষ্ট হয়। অবরোধ ও হরতালের কারণে রাজশাহী থেকে দূরপাল্লা বা আন্তঃজেলা রুটে কোন বাস ছেড়ে যায়নি। এছাড়া মহানগরীর চার থানায় বিভিন্ন অভিযোগ ও মামলায় আরও ২৩ জন আটক রয়েছে বলে পুলিশ জানিয়েছে। 
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে অবরোধের সময় কোতোয়ালি থানার চামড়ার গুদাম এলাকায় দুর্বৃত্তদের ছোড়া ইটের টুকরোর আঘাতে গুরুতর আহত হয়েছেন এক ব্যাংক কর্মকর্তা। গতকাল সকাল ৮টায় ওই ব্যাংক কর্মকর্তা মো. মজিবুর রহমানকে (৫২) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল ভর্তি করা হয়েছে। আহত ব্যাংক কর্মকর্তা চকবাজার থানার পোস্ট অফিস এলাকার আশরাফ আলীর ছেলে। বর্তমানে তিনি ইউসিবিএল ব্যাংকের দোহাজারী শাখায় ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ার মাটিডালি মোড়ে পুলিশকে লক্ষ্য করে ককটেল ও ইটপাটকেল নিক্ষেপ ও ঝোপগাড়িতে ট্রাকে অগ্নিসংযোগসহ ভাঙচুর এবং নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াত-শিবিরের আরও ৫২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। এ মামলায় জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা, সদর থানা বিএনপির সভাপতি মাফতুন আহম্মেদ খান রুবেল, জামায়াত নেতা আবিদুর রহমান, ছাত্রশিবির নেতা আলাউদ্দিন সোহেল, বিএনপি নেতা ও ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, অ্যাডভোকেট মাহবুব আলম শহিন, কাউন্সিলর মাসুদ রানা, ছাত্রদল নেতা শাহাবুল আলম পিপলুসহ অর্ধশত নেতার নাম উল্লেখ করা হয়েছে। শনিবার রাতে বগুড়া সদর থানার এসঅই শফিকুল ইসলাম বাদী হয়ে ৫২ জনের নাম উল্লেখ করে মামলা করেন।
নাটোর প্রতিনিধি জানান, রাজশাহী বিভাগে বিএনপির ডাকা ৩৬ ঘণ্টার হরতালের শুরুতেই নাটোরে মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে জামায়াত ও বিএনপি। রোববার সকাল ৭টার দিকে শহরের বড় হরিশপুর এলাকায় রাস্তায় ও মিছিল করে পিকেটিং করে জামায়াত-শিবিরকর্মীরা। এছাড়া সকাল ৮টার দিকে স্টেশন বাইপাস এলাকায় বিএনপির নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। অবরোধের সঙ্গে হরতালের কারণে নাটোর থেকে দূরপাল্লার বা অভ্যন্তরীন কোন যান বাহন চলাচল করছে না। বন্ধ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। এদিকে ট্রাকে আগুন ও ভাঙচুরের অভিযোগে রেজাউল করিম সুরুজ্জ্বল নামের এক ছাত্রদল নেতাকে গ্রেপ্তার করেছে সিংড়া থানা পুলিশ। গ্রেপ্তারকৃত সুরুজ্জ্বল সিংড়া গোল ই আফরোজ সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক কক্ষ সম্পাদক ও শেরকোল ইউনিয়ন ছাত্রদলের সভাপতি।
পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান, পুলিশের গুলিতে চাঁপাই নবাবগঞ্জের ছাত্রদল নেতা নিহতের প্রতিবাদে রাজশাহী বিভাগে ডাকা ৩৬ ঘণ্টা হরতালের প্রথম দিন জয়পুরহাটের পাঁচবিবিতে মিছিল করেছে ২০ দলীয় জোট। হরতালে দোকানপাট, অফিস আদালত বন্ধ ছিল। কোন যানবাহন চলাচল করেনি।
জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাট শহরের প্রধান রাস্তায় মিছিল ও পিকেটিং করেছে ২০ দলীয় নেতাকর্মীরা। জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি ও সাবেক এমপি  ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফার নেতৃত্বে সকাল থেকেই রাস্তায় মিছিল ও পিকেটিং করে তারা। এদিকে শনিবার মধ্যরাতে শহরের বাইপাস রাস্তার হিচমী এলাকায় একটি আলু বোঝাই ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। জয়পুরহাট সদর থানার ভারপাপ্ত কর্মকর্তা আবদুর রশিদ সরকার ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এদিকে হরতাল এবং অবরোধের কারণে শহর থেকে দূরপাল্লার কোন বাস-ট্রাক ছাড়েনি এবং দোকানপাট বেশিরভাগই বন্ধ ছিল।
সাদুল্যাপুর (গাইবান্ধা) প্রতিনিধি জানান, বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ রাখা ও নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে ২০ দলীয় জোটের ডাকা হরতালে গাইবান্ধার সাদুল্যাপুরে রাস্তায় ব্যারিকেড ও টায়ার জ্বালিয়ে হরতাল পালন করেছে নেতাকর্মীরা। রোববার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখে হরতাল সমর্থনকারীরা। এ সময় সব রকম যানবাহন চলাচল বন্ধ ছিল।
শিবগঞ্জ (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি জানান, শিবগঞ্জে হরতাল চলাকালে কোন মিছিল বা পিকেটিং করতে দেখা যায়নি ২০ দলীয় সমর্থকদের। তবে, যৌথবাহিনীর অভিযানে উপজেলার বিভিন্ন স্থান থেকে ১০ জনকে আটক করেছে পুলিশ। তিনি আরও জানান, যৌথবাহিনী অভিযানের সময় দুর্বৃত্তরা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে কেউ হতাহত হয়নি। এদিকে স্থানীয়রা জানিয়েছে, আটককৃত ঈসাহাক, জিন্নুর, রসুল বক্স ও গোলাম মোস্তফা ২০ দলীয় জোটের কোন সমর্থক না। তারা ৪জনই পল্লী চিকিৎসক।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাই নবাবগঞ্জে ছাত্রদল নেতা মতিউর রহমান র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হওয়ার প্রতিবাদে ডাকা ৩৬ ঘণ্টার হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে। সকালে হরতাল সমর্থনে শহরের বড় ইন্দারা মোড় থেকে মিছিল বের করে শিবির কর্মীরা। অন্যদিকে নিমতলা মোড় থেকে মিছিল করে ছাত্রদল। এছাড়া চাঁপাই নবাবগঞ্জ-সোনামসজিদ সড়কের শান্তি মোড়ে অবস্থান নিয়ে কিছুক্ষণ পিকেটিং করে হরতালকারীরা।
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানান, ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের জেরে দিনাজপুরে বড়পুকুরিয়া ও মধ্যপাড়া খনির কয়লা ও পাথর সরবরাহ বন্ধ হয়ে পড়েছে। খনি সূত্রে জানা গেছে, দেশের দূরদূরান্ত এলাকার ভাটা মালিকেরা কয়লার ডিও ক্রয় করলেও পরিবহন করতে না পারায় তারা খনি থেকে কয়লা সরবরাহ নিতে পারছে না। একই অবস্থা মধ্যপাড়া কঠিন শিলা খনিতে; সেখানেও বিভিন্ন পাথর ব্যবসায়ীরা পাথর কেনার চাহিদা দিলেও তারাও অবরোধের কারণে পরিবহন করতে না পেরে পাথর সরবরাহ নিতে পারছেন না। এতে প্রতিদিনে খনিটিতে অবিক্রিত পাথরের মজুদ বাড়ছে এবং খনিটি প্রতিদিনে কোটি টাকার ঊর্ধ্বে লোকসান গুনতে হচ্ছে। রোববার বড়পুকুরিয়া কয়লা খনিতে গিয়ে দেখা যায়, কয়লা নিতে আসা শ’ শ’ ট্রাক খনি গেটে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। ট্রাক চালকরা জানান, ট্রাকে কয়লা বহন করা ব্যাপক ঝুঁকি দেখা দিয়েছে।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর শহরের চকবাজার এলাকায় অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল বের করে শিবিরের নেতাকর্মীরা। এ সময় মিছিল থেকে দুটি অটোরিকশা ভাঙচুর করে তারা। এর আগে সকালে কলেজ রোড এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধের সমর্থনে বিক্ষোভ করে ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় দু’টি ককটেল বিস্ফোরণ ঘটায় তারা। একই সময়ে শহরের মিয়ার রাস্তার মাথায় এলাকায় ঝটিকা মিছিল করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এদিকে রাতে শহরের নতুন মহিলা কলেজ এলাকায় ১টি যাত্রীবাহী বাস ও ২টি সিএনজি অটোরিকশা এবং লক্ষ্মীপুর-ভোলা সড়কের দরবার শরিফ এলাকায়সহ বিভিন্ন স্থানে ছোট-বড় আরও ১০টি যানবাহন ভাঙচুর করে অবরোধকারীরা। অপরদিকে ভোর রাতে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে নাশকতার আশঙ্কায় বিএনপি, জামায়াত-শিবির নেতাকর্মীসহ ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, রোববার সকাল সাড়ে ৯টার দিকে ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয় থেকে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে পুরাতন হাট মোড়ে সমাবেশে মিলিত হয়। পৌর  বিএনপির সভাপতি জাহিদুজ্জামান মনার সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মসিউর রহমান। এদিকে নাশকতার আশঙ্কায় ভোররাত থেকে সকাল পর্যন্ত অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে ৬ বিএনপি ও জামায়াতকর্মীকে আটক করেছে পুলিশ।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকুণ্ডে গাড়ী ভাঙচুর, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনায় ৭টি মামলায় দেড় হাজার জনকে আসামি ও প্রায় ৩শ’ জনকে আটক করেছে পুলিশ। গত এক সপ্তাহে ২০ দলীয় জোটের নেতাকর্মীদের বিরুদ্ধে এই ৭টি মামলা করা হয়েছে। মামলায় অজ্ঞাতসহ প্রায় ১২শ’ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এসব মামলায় গ্রেপ্তার করা হয়েছে প্রায় ২শ’ জনকে। সীতাকুণ্ড থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক জহুরুল আলম জহুর জানান, গত ১০ই জানুয়ারি থেকে এ পর্যন্ত ২০ দলীয় জোটের নেতাকর্মীদের বিরুদ্ধে ৭টি মামলা ও নিরীহ লোকসহ প্রায় ৩শ’ জনকে পুলিশ গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃত বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীর ৩ ভাইকে ৭ মামলার মধ্যে ৩ মামলায় তাদের আসামি করা হয়েছে। এছাড়া গ্রেপ্তারের ভয়ে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা বর্তমানে ঘর ছাড়া। কিন্তু মহাসড়কের গাড়ি ভাঙচুর ও পোড়ানো মামলায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের আসামি করা হচ্ছে। তাছাড়া নেতাকর্মীরা ঘরে না থাকার কারণে তাদের পরিবারের সদস্যরা বিশেষ করে মহিলা ও শিশুরা বিভিন্নভাবে চরম নির্যাতনের শিকার হচ্ছে। এদিকে পুলিশ বিএনপি-জামায়াতের নেতা-কর্মীদের না পেলে রাতে ঘরে গিয়ে মোবাইল, ইলেকট্রনিক্স সামগ্রী ও কাপড় লুট, ঘর ভাঙচুর করে এবং পরিবারের অন্য সদস্যদের ধরে থানায় নিয়ে বিভিন্ন মামলায় তাদের কোর্টে প্রেরণ করছে। গ্রেপ্তারকৃত ৩শ’ জনের মধ্যে প্রায় ১শ’ জনের মতো নিরীহ মানুষ রয়েছে।স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, রোববার নোয়াখালীতে বিএনপি’র ডাকা সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। এদিকে জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি’র ১৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। হরতালের সমর্থনে রাতে বিএনপি’র নেতাকর্মীরা জেলার সোনাইমুড়ি, চাটখিল ও সেনবাগ উপজেলায় ঝটিকা মিছিল করে। জেলা থেকে সকালে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। ট্রেনের শিডিউলে বিপর্যয় দেখা দিয়েছে। তবে ঢাকার উদ্দেশে কিছু গাড়ি পুলিশ প্রশাসনের সহায়তায় ছেড়ে যায় বলে পুলিশ জানিয়েছে। অন্যদিকে, শনিবার রাত ৯টার সময় হরতাল সমর্থনকারীরা বেগমগঞ্জ-চন্দ্রগঞ্জ সড়কের বাংলাবাজার এলাকায় সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর চালায়। এ সময় অটোরিকশার ভেতরে থাকা জালাল উদ্দিন নামের এক বাদাম বিক্রেতা ইটের আঘাতে গুরুতর আহত হয়েছেন। তাকে প্রথমে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে তার অবস্থার অবনতি হলে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। মাইজদী শহর ছাত্রদলের সভাপতি ফরহাদ উদ্দিন চয়নকে গ্রেপ্তারের প্রতিবাদে জামে মসজিদ রোডে রোববার ভোরে ৮-১০টি অটোরিকশা ও লেগুনা ভাঙচুর করা হয়।
নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁয় ৩৬ ঘণ্টার হরতালের প্রথম দিন রোববার সকাল ১১টার দিকে শহরের বাইপাস সড়কে পিকেটাররা ১০-১২টি যানবাহন ভাঙচুর করে। এ সময় পুলিশের টহল দল তাদের ধাওয়া করলে পিকেটাররা পালিয়ে যায়। এদিকে একই সময়ে শহরের তাজের মোড় ব্রিজের ওপর ছাত্রদলের নেতাকর্মীরা পেট্রল ঢেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে।
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি জানান, টেকনাফ মডেল থানা পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ৬ নেতাকর্মীকে আটক করা হয়েছে। রোববার ভোরে টেকনাফের হ্নীলা ও হোয়াইক্যং এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।
আটককৃতরা হচ্ছে, হোয়াইক্যং ইউনিয়নের পশ্চিম সাতঘরিয়া পাড়া এলাকার মো. ফরিদুল আলম, একই এলাকার মো. হোসেন, মুফিজ আহাম্মদ ইকবাল। এছাড়া,  টেকনাফ পৌরসভার পুরাতন পল্লানপাড়া এলাকার হোসেন, একই এলাকার আবুল ফয়েজ ও রহমান।
বানিয়াচংয়ের হাওর অঞ্চল থেকে জানান, গ্রেপ্তার আতঙ্কে ভুগছেন বানিয়াচংয়ের  ২০ দলীয় জোটের নেতাকর্মীরা। কেউ কেউ গাঢাকা দিলেও অনেকে গ্রেপ্তার এড়িয়ে সতর্ক অবস্থানে থেকে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা ও সংগঠিত করে যাচ্ছেন। বৃহস্পতিবার হরতাল কর্মসূচি পালনকালে হরতাল সমর্থক ও বিরোধীদের মধ্যে দিনভর ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে কমপক্ষে ২০ জন নেতাকর্মী আহত ও পিকেটারদের আক্রমণে ৩টি মোটরসাইকেল ভাঙচুর হয়।
কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি জানান, পিরোজপুরের কাউখালীর ডিগ্রি কলেজ ছাত্রদলের সভাপতি ও পিরোজপুর জেলা ছাত্রদলের সদস্য সাবেক ইউপি চেয়ারম্যান মরহুম শওকত আলীর ছেলে লিয়াকত হোসেন তালুকদারকে কাউখালী থানা পুলিশ শনিবার গভীর রাতে নিজ বাসা থেকে আটক করেছে। একই রাতে উপজেলার ডাকবাংলোর সামনের বাসা থেকে আর এক ছাত্রদল নেতা ত্রিনাথ শীলের ছেলে ধলু শীলকে আটক করে। তাদেরকে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, বিএনপি-শিবিরের ৫ জনসহ ২৯ জনকে আটক করেছে খুলনা মেট্রোপলিটন পুলিশ। শনিবার সন্ধ্যা থেকে গতকাল সকাল পর্যন্ত মহানগরীর ৮ থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এরমধ্যে বিভিন্ন অপরাধে নিয়মিত মামলার আসামি ২৪ জন এবং বিএনপি ও শিবিরের সন্দেহভাজন ৫ জন। এদিকে খুলনার তিন উপজেলায় (কয়রা, পাইকগাছা ও দাকোপ) শিবিরের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। শুক্রবার রাতে সংগঠনের খুলনা জেলা সভাপতি মুহাম্মদ আইয়ুব আলীসহ শিবিরের ৩ কর্মীকে কয়রা উপজেলা সদরের একটি বাসা থেকে গ্রেপ্তার করা হয়। এরই প্রতিবাদে সংগঠনটি হরতালের ডাক দেয়। পাইকগাছায় শফিকুল ইসলাম (৩২) নামের এক শিবির কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগে শনিবার রাতে কয়রা থানা পুলিশ ৯ জামায়াত-শিবিরকর্মীকে গ্রেপ্তার করে।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ায় বিএনপির ১০ কর্মীকে আটক করেছে পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫ জনকে ১৫ দিন করে কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াত-শিবিরের ২২ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। রোববার বেলা সাড়ে ১১টার দিকে শহরের মাটিডালি এলাকায় হরতালের পক্ষে মিছিল শেষে পিকেটিং করার সময় পুলিশ মামুন, আজমল, মশিউর রহমান, আশরাফুল ইসলাম ও সাব্বিরসহ ১০ জনকে আটক করে। পরে এদের ভ্রাম্যমাণ আদালতের সামনে হাজির করা হলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান ৫ জনকে ১৫ দিন করে কারাদণ্ডের আদেশ দেন। এছাড়া পুলিশ শনিবার রাতে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগে ২২ জনকে গ্রেপ্তার করেছে। অবরোধের পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জে বন্দুকযুদ্ধে ছাত্রদল নেতা নিহতের প্রতিবাদে রাজশাহী বিভাগে বিএনপির ডাকে ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিন ঢিলাঢালাভাবে পালিত হয়েছে। 
সিলেট অফিস জানায়, সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কুমারপাড়া ও মানিকপীর রোডস্থ এলাকায় বিক্ষোভ মিছিল করেছে সিলেট ছাত্রদলের নেতারা। গতকাল সকালে তারা এ বিক্ষোভ করে। এ সময় ছাত্রদল নেতারা বলেন, অবৈধ সরকার যতই চেষ্টা করুক না কেন জোরপূর্বক ক্ষমতা আঁকড়ে রাখতে, এদেশের গণতন্ত্রকামী ছাত্র-জনতা বেঁচে থাকতে হাসিনার সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে।

No comments

Powered by Blogger.