পরামর্শ ॥ মূল বই অনুসরণ কর- লে. কর্নেল এম. কামালউদ্দিন ভূঁইয়া (অব.) উপাধ্যক্ষ মাইলস্টোন কলেজ, ঢাকা

প্রিয় পরীক্ষার্থী বন্ধুরা, আশা করি তোমরা সার্বিকভাবে ভালই আছো। তোমাদের সবার জন্য শুভ কামনা থাকল। এসএসসি পরীক্ষায় কয়েকটি বিষয়ে একটু কৌশলগত ও সতর্ক হলেই সর্বোচ্চ নম্বর পাওয়া যায়।
বিষয়ভিত্তিক এমনি কিছু কৌশলগত টিপসÑ বাংলা আমাদের মাতৃভাষা। তথাপি অন্য বিষয়গুলোতে যে পরিমাণ গুরুত্ব দেওয়া হয় শিক্ষার্থীরা বাংলায় তা দেন না। লিখলেই পাস করব আর কি, আমাদের পরীক্ষর্থীদের মাঝে বাংলা নিয়ে এমন অবহেলা অনেক সময় সর্বনাশের কারণ হয়ে যায়। তাই অন্য যে কোন বিষয়ের তুলনায় বাংলাকে অধিক গুরুত্বসহ নিতে হবে। মনে রাখবে, সাধু চলিত মিশ্রণ না করে এবং মূল বই অনুসরণে নির্ভুল বানানে লিখলে বাংলা উভয়পত্রে সর্বোচ্চ নম্বর অর্জন খুবই সহজ। পদার্থ বিজ্ঞানে প্রয়োজনীয় চিত্র ও সঠিক প্রমাণসহ লিখলে সর্বোচ নম্বর পাওয়া যায়। বড় প্রশ্নের উত্তর লেখার সময় চিত্রের কথা উল্লেখ না থাকলেও তুমি যদি মনে কর এখানে প্রাসঙ্গিক চিত্র আছে তবে তা দেওয়ার চেষ্টা করবে। এটি ভাল করার পাশাপাশি সর্বাধিক নম্বর পাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখবে। পদার্থ বিজ্ঞান বিষয়ে খাতায় উত্তর লেখার সময় এর তত্ত্ব, নীতি এবং সূত্র ইত্যাদি সঠিকভাবে লিখছো কি না তা মনে মনে যাচাই করে লিখতে হবে। জীববিজ্ঞানে কোষ বিভাজন, কোষের জৈব রসায়ন, বায়োটেকনোলজি, উদ্ভিদের জৈবনিক প্রক্রিয়া, শ্রেণিবিন্যাস থেকে আসা প্রশ্নের উত্তরগুলো আগে দেওয়ার চেষ্টা করবে। কারণ এসব প্রশ্নের উত্তর সঠিকভাবে লিখলে শতভাগ নম্বর পাওয়া যায়। জীববিজ্ঞানের ক্ষেত্রে চিত্র আঁকতে হয়। ভাল পেন্সিল দিয়ে খাতার বামপাশে যথেষ্ট জায়গা রেখে চিত্র আঁকবে। তুমি কিসের চিত্র আঁকলে তা অবশ্যই চিত্রের নিচে উল্লেখ্য করবে। আর চিত্রের নির্দিষ্ট কোন অংশ চিহ্নিত করার প্রয়োজন হলে একটি সরল টানে তা একপাশে দেখিয়ে দেবে এবং কথায় তা লিখবে।
সঠিকভাবে অথচ অনেক কম লিখেও বেশি নম্বর পাওয়ার বিষয় হলো রসায়ন। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা রসায়নের এ সুযোগটি গ্রহণ করতে পার। রসায়নে সবচেয়ে বেশি ভুল হয় বিক্রিয়াগত। এটি কাটিয়ে উঠতে পারলে সঠিকভাবে কম লিখে রসায়নে সর্বোচ্চ নম্বর অর্জন সম্ভব।

No comments

Powered by Blogger.