কিম ডটকম এবার আনলেন ‘মেগা’

গত বছরের জানুয়ারি মাসে ফাইল শেয়ারিং সাইট ‘মেগাআপলোড’ বন্ধ হয়ে যাওয়ার পর এ বছর জানুয়ারিতেই ‘মেগা’ নামে নতুন আরেকটি ক্লাউডভিত্তিক সেবা নিয়ে ফিরলেন ইন্টারনেটভিত্তিক ওয়েবসাইটের উদ্যোক্তা কিম ডটকম।
২০ জানুয়ারি রোববার ‘মেগা’ চালু করেছেন তিনি। খবর রয়টার্সের। ফাইল শেয়ারিং সার্ভিস মেগাআপলোডে অবৈধ ফাইল রাখার দায়ে কিম ডটকম গ্রেপ্তার হয়েছিলেন এবং সাইটটি বন্ধ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিম ডটকম জানিয়েছেন, মেগা যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন লঙ্ঘন করবে না। মেগাআপলোডের মতো ঘটনা যেন মেগার ক্ষেত্রে না ঘটে সেজন্য মেগা তৈরিতে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক রাখা হয়নি।
‘মেগা’ ব্যবহারকারীরা ক্লাউড সুবিধার মাধ্যমে ফাইল এনক্রিপ্ট করে রাখার সুবিধা পাবেন ও ক্রস-অ্যাকাউন্ট ফোল্ডার শেয়ারিং-এর মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্টে অন্যের শেয়ার করা ফাইল নিয়ে আসার সুযোগ পাবেন। এতে কেবল ব্যবহারকারীরাই তাঁদের আপলোড করা ফাইলের তথ্য জানার সুযোগ পাবেন। এতে ৫০ গিগাবাইট তথ্য বিনামূল্যে অনলাইনে রাখার সুযোগ পাবেন মেগা ব্যবহারকারী। এটি ড্রপবক্স ও মাইক্রোসফটের স্কাইড্রাইভের সঙ্গে প্রতিদ্বন্দ্বি হবে বলেই মনে করছেন প্রযুক্তির বিশ্লেষকেরা।
মেগা চালুর পর এক টুইটে কিম ডট কম জানিয়েছেন, চালু হওয়ার পর ইতিমধ্যে আড়াই লাখেরও বেশি রেজিস্ট্রেশন হয়েছে মেগা ডটকমে। তবে সার্ভারের সীমাবদ্ধতার কারণে অনেকেই এতে ঢুকতে পারছেন না।
কিম ডট কম জানিয়েছেন, মেগাআপলোডের তথ্য ফিরে পেতে এবং ডিজিটাল অধিকারের স্বার্থে আইনি লড়াই করে যাবেন তিনি।
‘মেগা’ ওয়েবসাইটটির লিংক https://mega.co.nz/

No comments

Powered by Blogger.