সময়ের সঠিক ব্যবহার করতে হবে- ব্রাদার রবি পুরিফিকেশন অধ্যক্ষ সেন্ট যোসেফ স্কুল এ্যান্ড কলেজ

সামনে এসএসসি পরীক্ষা। এখন হাতে সময় খুবই অল্প। এই মুহূর্তে নতুন করে প্রস্তুতি নেওয়ার সুযোগ নেই। তাই পুরনো পড়াগুলো নিয়মিত বার বার পড়তে হবে এবং লিখতে হবে। তাতে করে সময়ের সঠিক ব্যবহারে সজাগ হওয়া যায়।
সব ছাত্রছাত্রী ইংরেজী ও গণিতে ১০০% নম্বর পাবে না। অধিকাংশ শিক্ষার্থীর এ দুটি বিষয়ে দুর্বলতা রয়েছে এবং যারা খুব বেশি ভীত! তাদের জন্য বলছি, কিছু কিছু সহজ ও বেসিক বিষয় আছে তোমরা এই সহজ ও বেসিক বিষয়গুলো বার বার পড় এবং প্র্যাকটিস কর। আর যে বিষয়গুলো কঠিন দুর্বোধ্য মনে হয় সে বিষয়গুলো এই মুহূর্তে দূরে রাখাই ভাল। তাহলেও এই বিষয়ে পাস করা এমনকি ৬০-৭০% নম্বর পাওয়া সম্ভব। আমাদের শিক্ষার্থীদের মধ্যে বাংলাকে উপেক্ষা করার একটি প্রবণতা লক্ষ্য করা যায়। কিন্তু ভাল ফলাফলের জন্য প্রত্যেকটি বিষয়ই সমান গুরুত্বপূর্ণ। কোন মতেই বাংলা কে উপেক্ষা করা যাবে না। শুরু থেকেই অন্যান্য বিষয়ের মতো এ বিষয়েও সমান প্রস্তুতি নিতে হবে। সৃজনশীল ও নৈর্ব্যত্তিকে ভাল করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই সম্পূর্ণ টেক্সট বই ভাল এবং ভাল মতো পড়তে হবে। যেহেতু এসএসসি পরীক্ষা অতি নিকটে! তাই অভিভাবকরা স্বভাবতই খুব চিন্তিত। এই মুহূর্তে অভিভাবকরা চিন্তিত না হয়ে, ভেবে নিন আপনার ছেলে বা মেয়ে পরীক্ষার জন্য প্রস্তুত। বরং আপনার সন্তানকে এই মুহূর্তে সঙ্গ দিন, যতœ নিন যাতে করে তারা বেশি রাত না জাগে, কোন কারণে বেশি পরিশ্রম করে অসুস্থ না হয়। খাওয়া-দাওয়ার প্রতিও যতœবান হোন, যাতে তারা নিয়মিত পরিমিত আহার গ্রহণ করে।
পরীক্ষার আগের রাতে পরীক্ষার্থীরা বেশি উদ্বিগ্ন থাকে। চিন্তবোধ করে। এটা পরিহার করতে হবে। এই সময় বেশি রাত জেগে পড়াশোনা করার কোন দরকার নেই। তৈলাক্ত খাবার না খেয়ে স্বাভাবিক ও পরিমিত খাবার গ্রহণ করবে। রাতেই কলম, পেন্সিল, রেজিস্ট্রেশন কার্ড, প্রবেশ পত্র প্রভৃতি গুছিয়ে রাখবে।

No comments

Powered by Blogger.