ফকল্যান্ডসের মর্যাদা প্রশ্নে গণভোট ১০ ও ১১ মার্চ

দক্ষিণ আটলান্টিক মহাসাগরীয় দ্বীপপুঞ্জ ফকল্যান্ডের রাজনৈতিক মর্যাদা নির্ধারণে গণভোট হবে আগামী ১০ ও ১১ মার্চ। ব্রিটেনের মূল ভূখণ্ডের বাইরে নিয়ন্ত্রিত অঞ্চল হিসেবে থাকতে চান কি না_এ গণভোটের মাধ্যমে সে সিদ্ধান্ত জানাবেন ফকল্যান্ডসবাসী।
দ্বীপপুঞ্জের সরকার গতকাল শনিবার নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। এর সার্বভৌমত্ব নিয়ে আর্জেন্টিনার সঙ্গে ব্রিটেনের দীর্ঘদিনের বিরোধ রয়েছে।
আর্জেন্টিনার দাবি, এ দ্বীপপুঞ্জ তাদের। তবে ব্রিটেন ১৮৩৩ সাল থেকে ফকল্যান্ডস শাসন করছে। নিয়ন্ত্রণ ফিরে পেতে ১৯৮২ সালে আর্জেন্টিনা ওই অঞ্চলে হামলা চালালেও সফল হয়নি। এ সময় থেকেই ব্রিটিশ সেনা মোতায়েন রয়েছে দ্বীপপুঞ্জে। যদিও আর্জেন্টিনাও এ অঞ্চলের দখল ফিরে পাওয়ার আশা ছাড়েনি।
দ্বীপপুঞ্জটিতে বাস করে তিন হাজার মানুষ। সরকার এক বিবৃতিতে জানায়, 'নির্বাচনের ফল থেকেই স্পষ্ট, গণতান্ত্রিক ও তর্কাতীতভাবে বোঝা যাবে ফকল্যান্ডের মানুষ কিভাবে বাঁচতে চায়।' নিরপেক্ষ নির্বাচন আয়োজনের লক্ষ্যে তারা ইতিমধ্যেই আন্তর্জাতিক ও স্বতন্ত্র পর্যবেক্ষকদের নির্বাচন পর্যবেক্ষণের আহ্বান জানিয়েছেন। ব্যালটে দ্বীপবাসীকে প্রশ্ন করা হবে, 'ফকল্যান্ডস যুক্তরাজ্যের মূল ভূখণ্ডের বাইরে নিয়ন্ত্রিত অঞ্চল হিসেবে থাকুক_আপনি কী তাই চান?' দ্বীপবাসী 'হ্যাঁ' বা 'না' ভোটের মাধ্যমে জবাব দেবে।
ফকল্যান্ড দ্বীপপুঞ্জ অভ্যন্তরীণভাবে স্বায়ত্তশাসিত। তবে তাদের পররাষ্ট্র ও প্রতিরক্ষাসংক্রান্ত বিষয়গুলোর দেখভাল করে ব্রিটেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.