মিসবাহ-হাফিজের আকুতি

যেকোনো মূল্যে প্রস্তাবিত টি-টোয়েন্টি প্রতিযোগিতা পাকিস্তান সুপার লিগ (পিএসএল) সফল করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড। কারণ, এই প্রতিযোগিতার সফল আয়োজনের ওপর নির্ভর করছে দেশটির ক্রিকেটের ভবিষ্যত্।
পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি কোন পর্যায়ে আছে, আদৌ ভবিষ্যতে কোনো দল পাকিস্তানে ক্রিকেট খেলতে আসবে কি না, তার একটা খেরোচিত্র ফুটে উঠবে পিএসএলের মধ্য দিয়ে। পিসিবি তাই মরিয়া পিএসএলে বিদেশি খেলোয়াড়দের উপস্থিতি নিশ্চিত করতে, সব অস্ত্র নিয়ে প্রস্তুত আয়োজনের যুদ্ধ জয়ে।
পাকিস্তানের সিনিয়র ক্রিকেটাররাও পিএসএলকে দেশটির খেলাধুলার নতুন দিগন্তের উন্মোচন হিসেবেই দেখতে চান। পাকিস্তান ক্রিকেট দলের দুই অধিনায়ক মিসবাহ-উল হক ও মোহাম্মদ হাফিজ মনে করেন, পিএসএলের সফল আয়োজনের ওপর নির্ভর করছে পাকিস্তানের ক্রিকেটের ভবিষ্যত্।
‘পাকিস্তানের ক্রিকেটের ভবিষ্যত্ পিএসএলের ওপর নির্ভর করছে। নির্ভর করছে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ব্যাপারটিও।’ পাকিস্তানি দৈনিক ‘ডেইলি টাইমস’-এর সঙ্গে আলাপচারিতায় বলেছেন, টেস্ট ও ওয়ানডে অধিনায়ক মিসবাহ-উল হক।
মিসবাহ পিএসএলে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করে বলেন, বিদেশি ক্রিকেটাররা পিএসএলে খেলতে এলে বাইরের দুনিয়া পাকিস্তানের নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে নিশ্চিন্ত হতে পারবে। পাকিস্তানের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ব্যাপারটিও ত্বরান্বিত হবে এতে।
পিএসএলে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণের ব্যাপারটিকে ‘অক্সিজেন’-এর সঙ্গে তুলনা করে মিসবাহ বলেন, ‘আমরা যদি বিদেশি ক্রিকেটারদের আমাদের দেশকে নিরাপদ দেখাতে পারি, তাহলে সেটি পাকিস্তানের ক্রিকেটের জন্য অক্সিজেন হিসেবে কাজ করবে।’
টি-টোয়েন্টির অধিনায়ক মোহাম্মদ হাফিজ অবশ্য পিএসএলকে আরও বড় দৃষ্টিকোণ থেকে দেখতে চান। তাঁর মতে, পিএসএলের সফল আয়োজন পাকিস্তানের গোটা ক্রীড়াজগেকই উপকৃত করবে। ক্রীড়াক্ষেত্রে উন্মোচন করবে নতুন দিগন্তের।
তিনি বলেন, পিএসএলের মধ্য দিয়ে পাকিস্তানি ক্রিকেটাররা আর্থিকভাবেও উপকৃত হবেন। ‘পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে অর্থ নেই—দীর্ঘদিন ধরে চলে আসা এই অভিযোগের একটি জুতসই সমাধান পিএসএলের মধ্য দিয়ে হবে বলে মনে করেন হাফিজ।
হাফিজের মতে, পিএসএল আয়োজিত হলেও এতে বিদেশি ক্রিকেটারের অংশগ্রহণ সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ ব্যাপারে তাঁর বক্তব্য অনেকটাই মিসবাহ-উল হকের সঙ্গে মিলে যায়। তিনি বলেন, পিএসএল কেবল আয়োজিত হলেই হবে না, এতে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। কারণ, পিএসএলে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ ভবিষ্যতে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের বাধা দূর করতে সহায়তা করবে।
তিনি বলেন, পিএসএলে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য পিসিবির উচিত পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটারদের এর সঙ্গে সম্পৃক্ত করা। সাবেক পাকিস্তানি ক্রিকেটাররা তাঁদের সঙ্গে বিভিন্ন বোর্ডের সম্পর্কের জের ধরে পিএসএলে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিশ্চিত করতে পারবেন বলেই হাফিজের ধারণা।

No comments

Powered by Blogger.