পিপার স্প্রে টিয়ার গ্যাসের চেয়ে নিরাপদ ও কম ঝুঁকিপূর্ণ ॥ দাবি ডিএমপি কমিশনারের

 অবৈধ উচ্ছৃঙ্খল জনতাকে ছত্রভঙ্গ করার জন্য লাঠিচার্জের পরিবর্তে পুলিশ পিপার স্প্রে ব্যবহার করছে। এটা মানবদেহের জন্য ক্ষতিকারক নয়। বরং টিয়ারগ্যাস থেকে পিপার স্প্রে অপেক্ষাকৃত নিরাপদ ও কম ঝুঁকিপূর্ণ।
আমেরিকাসহ ইউরোপের ২০ দেশে ব্যবহৃত হচ্ছে পিপার স্প্রে। বাংলাদেশসহ এশিয়ার ৬ দেশে এই গ্যাস ব্যবহার করছে। জাতিসংঘ অনুমোদিত ও জাতিসংঘের বাহিনীতে পিপার স্প্রে ব্যবহার করা হচ্ছে। পিপার স্প্রে ব্যবহার নিয়ে নানা প্রশ্ন ওঠায় শনিবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন ঢাকা মেট্রোপলিটন কমিশনার (ডিএমপি) বেনজীর আহমেদ।
ডিএমপি কমিশনার বলেন, পিপার স্প্রে ব্যবহার নিয়ে পত্রপত্রিকায় বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশিত হচ্ছে। পুলিশ জনগণের বন্ধু। জনগণ থেকে পুলিশকে আলাদা করে দেখার কিছু নেই। জনতাকে লাঠিচার্জ করলে খারাপ দেখায়। পিপার স্প্রে ব্যবহারে নিরীহ মানুষের আক্তান্ত হওয়ার সম্ভাবনা নেই। লাঠিচার্জের বিকল্প ছাড়াও টিয়ারগ্যাস থেকে কম ঝুঁকিপূর্ণ হওয়ায় বিকল্প হিসেবে এটি ব্যবহার করা হচ্ছে। তিনি জানান, ১৯৬০ সালে এটা তৈরি হয়েছে। ১৯৮০ সালে ব্যবহার শুরু হয়। প্রায় ৩২ বছর পর বাংলাদেশে এর ব্যবহার শুরু হয়েছে। পুলিশের যাতে দেশ-বিদেশে ইমেজ ক্ষুণœসহ মানবাধিকার ক্ষুণœ না হয় সেদিকে লক্ষ্য রেখে আন্তর্জাতিক কনভেশন অনুযায়ী পিপার স্প্রে ব্যবহার করা হচ্ছে। মূলত রক্তপাত ও লাঠিপেটা এড়াতে এটা ব্যবহার করা হচ্ছে। এতে জ্বালা-পোড়াসহ বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া হয়। এটার কার্যকারিতা থাকে ১৫ থেকে ২০ মিনিট। এটা কোন কেমিক্যাল উইপন নয়। আমেরিকা-ইউরোপের আইনশৃঙ্খলা বাহিনী এটাকে যে ব্যবহার করছে তার সচিত্র সংবাদ ও তথ্য উপস্থাপন করেন ডিএমপি কমিশনার।
পিপার স্প্রে ব্যবহারের আগে দেশে কোন রাসায়নিক পরীক্ষা করা হয়েছে কি না সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার বলেছেন, যেহেতু এটা দেশে তৈরি নয়, সে কারণে কারও কাছ থেকে অনুমতি নেয়ার প্রয়োজন হয় না এবং দেশে তৈরি হয় না বলে তা পরীক্ষা করার কেমিস্টও নেই। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার বলেন, অবৈধ জনতাকে ছত্রভঙ্গ করার জন্য রাস্তাঘাটে পুলিশ লাঠিপেটা করলে দেশ ও বিদেশে সচিত্র সংবাদ পরিবেশিত হওয়ার কারণে পুলিশের নেতিবাচক ভাবমূর্তিসহ দেশের ইমেজ ক্ষুণœ হয়। পিপার স্প্রে ব্যবহার করে অবৈধ জনতা ছত্রভঙ্গ করলে তা হবে না। শিক্ষকদের ওপর পিপার স্প্রে করা হয়েছেÑ এমন এক প্রশ্নে উত্তরে শিক্ষকরা কিভাবে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করছে তার ভিডিও ফুটেজ দেখিয়ে তিনি বলেন, যে শিক্ষক মারা গেছেন বলে প্রচার করা হয়েছে তা সঠিক নয় এবং শিক্ষকদের ওপর এর কোন ব্যবহার করা হয়নি। উচ্ছৃঙ্খল অবৈধ জনতার ওপর ব্যবহার করা হয়েছে। শিক্ষকরাসহ পেশাজীবী সবাই পুলিশের বন্ধু বলে অভিহিত করেন ডিএমপি কমিশনার।

No comments

Powered by Blogger.