ঢাকা-রংপুর- আবার দুই শ ছাড়িয়ে জিতল ঢাকা

আক্ষেপ আর অপূর্ণতায় ভরা ক্যারিয়ারে ব্যাটিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা কম করেননি। এবার আর মনস্তাত্ত্বিক জটিলতায় যেতে চাননি মোহাম্মদ আশরাফুল। বাংলাদেশ ক্রিকেট লিগের সময় প্রথম আলোকে বলেছিলেন, ‘ভেবেছি এবার বিপিএলটা মেরে খেলব, যা থাকে কপালে।’
আশরাফুল এগোচ্ছেন পরিকল্পনামতোই, কপালও দেখা যাচ্ছে সুপ্রসন্ন। আগের ম্যাচে ১১ বলে ২২ করে ঢাকা গ্ল্যাডিয়েটরসকে এনে দিয়েছিলেন ঝোড়ো শুরু। কাল ঝড় তুলেই থেমে যাননি, বরং খেলেছেন ক্যারিয়ার-সেরা ইনিংস। টানা দুই ম্যাচে চ্যাম্পিয়নরা ছাড়িয়েছে দু শ রান। আগের ম্যাচের মতো কালও যেটি ছিল প্রতিপক্ষের ধরাছোঁয়ার বাইরে। বিরুদ্ধ স্রোতে প্রবল প্রতাপে সাঁতরেছেন নাসির হোসেন। কিন্তু তাঁর ক্যারিয়ার-সেরা ইনিংস ব্যবধানটাই কেবল কমাতে পেরেছেন। তার পরও বিপিএল অভিষেকে রংপুর রাইডার্সের কপালে জুটেছে ৩৫ রানের পরাজয়।
নাসির যখন উইকেটে গিয়েছিলেন, ম্যাচ কার্যত শেষ। ২০৩ রান তাড়ায় ষষ্ঠ ওভারে দলের রান ছিল ৩ উইকেটে ৩১! দলকে চাহিদামতো শুরু এনে দিতে পারেননি ইমরুল ও মেহেদি। গত বিশ্বকাপে ইংলান্ডকে চমকে দেওয়া সেঞ্চুরি করা কেভিন ও’ব্রায়েন লোকুয়ারাচ্চির ফ্লিপারে বোল্ড শূন্যতেই। সেখান থেকেই নাসির চেষ্টা করেছেন সাধ্যমতো, কিন্তু এত বড় রান তাড়ায় কী আর একার চেষ্টায় কাজ হয়! কেভিনের বড় ভাই নিয়াল ও’ব্রায়ান এক পাশে টিকে থাকলেও সময়ের দাবি মেটাতে পারেননি। নাসিরের সঙ্গে ১১৮ রানের চতুর্থ উইকেট জুটিতে নিয়ালের রান ২৪ বল খেলে মাত্র ২৭! ৫ চার ও ৬ ছক্কায় ৪৯ বলে ৮০ করে নাসির আউট হয়েছেন সাকিবের বল আকাশে তুলে।
এর আগে বল হাতেও ছিলেন দলের সেরা বোলার। ৪ ওভারে ২৫ রান দিয়ে পেয়েছেন এনামুল হকের উইকেট। তবে আশরাফুলকে থামাতে পারছিলেন না কেউই। ঝড়ের শুরুটা যদিও করেছিলেন বিগ ব্যাশ খেলে আসা ইংলিশ অলরাউন্ডার লুক রাইট (১৮ বলে ২২)। রাইট আউট হওয়ার পরের তিন বলেই অমিতকে মেরে আশরাফুল নিলেন চার, ছয়, চারে ১৪! ফিফটি ছুঁয়েছেন ৩০ বলে। শেষ পর্যন্ত ৮ চার ও ৩ ছয়ে ৪৭ বলে ৭৩ করে স্টাম্পড রাজ্জাকের বলে। পঞ্চম উইকেটে জশুয়া কব (১৭ বলে ৩৪*) ও ওয়াইস শাহর (২২ বলে ২৮) ২৭ বলে ৫৪ রানের জুটিতে দুই শ ছাড়ায় ঢাকা। রংপুর এই রান টপকাতে পারেনি।

সংক্ষিপ্ত স্কোর
ঢাকা গ্ল্যাডিয়েটরস: ২০ ওভারে ২০২/৫ (রাইট ২২, আশরাফুল ৭৩, এনামুল ১৯, সাকিব ১৩, ওয়াইস ২৮, কব ৩৪*, সৌম্য ১*, তাপস ১/৩১, শরীফ ০/৪০, রাজ্জাক ১/৩৬, অমিত ১/৩২, নাসির ১/২৫, কেভিন ও’ব্রায়েন ১/৩৮); রংপুর রাইডার্স: ২০ ওভারে ১৬৭/৪ (ইমরুল ১৬, মেহেদি ৯, নিয়াল ও’ব্রায়েন ৪০*, কেভিন ও’ব্রায়েন ০, নাসির ৮০, শামসুর ৬* মাশরাফি ০/২৪, লিডল ০/২৫ , সাকিব ২/১৭ , লোকুয়ারাচ্চি ১/৪২, মোশাররফ ০/৩১, কব ০/১৩, রাইট ০/১১)
ফল: ঢাকা গ্ল্যাডিয়েটরস ৩৫ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: মোহাম্মদ আশরাফুল।

No comments

Powered by Blogger.