এসিসিএ কী ও কেন by হাসান ইমাম

হিসাববিজ্ঞান বিষয়ের ওপর নির্ভর করে যাঁরা এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন, তাঁদের জন্য আছে এসিসিএ। অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্টের সংক্ষিপ্ত রূপ এসিসিএ।
বাংলাদেশ থেকেই পেতে পারেন আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই ডিগ্রি, যা আপনার কর্মজীবনের মুকুটে যোগ করবে সফলতার বাড়তি পালক। এফআইএ (ফাউন্ডেশন ইন অ্যাকাউন্ট্যান্সি) ও এসিসিএ ব্যবসায় শিক্ষাবিষয়ক ডিগ্রিগুলোর অন্যতম। এটি যুক্তরাজ্যভিত্তিক ডিগ্রি হলেও ২০০০ সাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য দেশে বসেই হিসাববিজ্ঞানের এ ডিগ্রি নেওয়ার সুযোগ চালু হয়েছে। এসিসিএ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মহুয়া রশিদ মনে করেন, এখানকার ডিগ্রি সারা বিশ্বেই জনপ্রিয়। তাই এটাকে গ্লোবাল ডিগ্রিও বলা যায়। এসিসিএ বাংলাদেশে এই সুযোগ যথাযথভাবে কাজে লাগাতে সাহায্য করে যাচ্ছে।
এসিসিএ বাংলাদেশের মাধ্যমে বর্তমানে দুটি ডিগ্রি পাওয়া যায়। এফআইএ অর্থাৎ ফাউন্ডেশন ইন অ্যাকাউন্ট্যান্সি। এরই মধ্যে সার্টিফায়েড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান (সিএটি) নামক জনপ্রিয় কোর্সটি রূপান্তর করে এফআইএ করা হয়েছে। এফআইএর পরের ডিগ্রি হলো এসিসিএ, যার মাধ্যমে প্রায়োগিক দক্ষতার পাশাপাশি গড়ে উঠবে নৈতিক গুণাবলিও। বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ সম্পর্কে একটা সুন্দর ধারণা তৈরি হবে আপনার মধ্যে, যা পরবর্তী সময়ে আপনার প্রতিষ্ঠানে প্রয়োগের মাধ্যমে সফলতা পাবেন দ্রুত। কেউ যদি কোনো কলেজের অধীনে এফআইএ বা এসিসিএতে ভর্তি হতে চান, তবে জেনে নেওয়া উচিত প্রতিষ্ঠানটি এসিসিএ বাংলাদেশ অনুমোদিত কি না।
এসিসিএ বাংলাদেশের বিজনেস রিলেশনশিপ কর্মকর্তা রাফি উদ্দিন হক জানান, বাংলাদেশে এসিসিএ স্বীকৃত পাঁচটি প্রতিষ্ঠান আছে। এগুলো হচ্ছে: এএমটিআরএস, সিএসি চট্টগ্রাম, আইবিএস, এলসিবিএস ঢাকা ও সাইফুরস।
বিষয় যখন এফআই
এসিএটি কোর্সটি বর্তমানে এফআইএর অন্তর্ভুক্ত। নতুন ডিগ্রি এফআইএ বিষয়ে পড়তে পারেন, যেখানে হিসাববিজ্ঞানের মূল বিষয়গুলোর শিক্ষা পাওয়া যাবে। এফআইএতে তিনটি কোর্স চালু আছে। দুটি সার্টিফিকেট কোর্স এবং একটি ডিপ্লোমা কোর্স। অনেকে আরও কিছু কম সময়ে শেষ করতে পারেন কোর্সটি, যা নিজের দক্ষতার ওপর নির্ভর করে। কেউ চাইলে সম্পূর্ণ কোর্স শেষ করতে পারেন অথবা ধাপে ধাপে শেষ করে পাওয়া যাবে এফআইএর সনদ। এক বছরে এফআইএ শেষ করা যাবে।
এফআইএতে ভর্তি হতে চাইলে এইচএসসি অথবা ‘ও’ লেভেল পাস করতে হবে।
এসিসিএর আদ্যোপান্ত
যাঁরা ‘এ’ লেভেল বা স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা সরাসরি এসিসিএ কোর্সে ভর্তি হতে পারেন। আর এফআইএ পড়তে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস হলেই চলবে। যাঁরা হিসাববিজ্ঞান বা ফিন্যান্স বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি শেষ করেছেন, তাঁদের এখানে কয়েকটি বিষয় কম পড়তে হয়। এসিসিএ ডিগ্রি হিসাববিজ্ঞানের প্রায়োগিক দিকে গুরুত্বের মাধ্যমে শিক্ষার্থীকে অনেক দক্ষ হতে সাহায্য করে। তাই কর্মক্ষেত্রে এগিয়ে যেতে পারেন নির্দ্বিধায়। পরীক্ষার প্রস্তুতিভর্তির পর প্রয়োজনীয় বই সংগ্রহ করে পড়ার প্রস্তুতি নিতে শুরু করুন। কোনো কলেজের মাধ্যমে ভর্তি হলে সেখানে নিয়মিত লেখাপড়া করতে পারেন। অথবা বাসায় বসে নিজে নিজেই পড়াশোনা করতে পারেন। এ ক্ষেত্রে বিগত বছরগুলোর প্রশ্ন ও পাঠ্যক্রম সংগ্রহ করতে পারেন এসিসিএর ওয়েবসাইট থেকে। তারপর নিজেই একটা পাঠপরিকল্পনা তৈরি করে পড়াশোনা শুরু করুন। পরীক্ষার জন্য আগেই নির্ধারিত কোর্সটি শেষ করে রাখুন। ব্রিটিশ কাউন্সিল বা এসিসিএ অফিসে ভর্তির মাধ্যমে প্রয়োজনীয় ফি ও কাগজপত্র জমা দিয়ে সংগ্রহ করতে হবে প্রয়োজনীয় বই।
পরীক্ষার ধরন
এসিসিএ সারা বিশ্বে ৮২টি স্থানীয় কার্যালয়ের মাধ্যমে দিকনির্দেশনা দিয়ে থাকে। এসিসিএর বাংলাদেশের শিক্ষার্থীরাও এ নির্দেশনা পেয়ে থাকেন এসিসিএ বাংলাদেশ প্রতিষ্ঠানের মাধ্যমে। আপনি চাইলে দেশ-বিদেশে যেকোনো স্থানে পড়তে পারেন। তবে যেখানেই পড়ুন না কেন, এর প্রশ্ন বা পরীক্ষা সবই হয়ে থাকে ইংল্যান্ডে অবস্থিত এসিসিএর মূল অফিসের তত্ত্বাবধানে। বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল এসিসিএর পরীক্ষা নিয়ে থাকে। এখানে বছরের যেকোনো সময় কম্পিউটারভিত্তিক এফআইএ বা এসিসিএর নির্ধারিত বিষয়গুলোর পরীক্ষা দেওয়া যাবে। তা ছাড়া কাগজে-কলমে পরীক্ষা দেওয়া যাবে বছরের জুন ও ডিসেম্বর মাসে।
জেনে নিন খরচ কেমন
রাফি উদ্দিন হক আরও জানান, এখানে ভর্তি হতে ৭৭ পাউন্ড লাগবে। আবার বার্ষিক ফি বা নিবন্ধন ফি ৭৭ পাউন্ড করে। পরীক্ষার ফি পরিশোধের জন্য তিন ধরনের পেমেন্ট স্টাইল চালু আছে। আর্লি, স্ট্যান্ডার্ড ও লেট পেমেন্ট। প্রথম তিনটি বিষয়ের জন্য আর্লিতে ৬০ পাউন্ড, স্ট্যান্ডার্ড পেমেন্ট ৬৯ পাউন্ড ও লেটে দিলে গুনতে হবে ৬০০ পাউন্ড করে। সম্পূর্ণ এফআইএ শেষ করতে খরচ হবে এক লাখ টাকার মতো। আর এসিসিএ শেষ করতে খরচ হবে আনুমানিক আড়াই লাখ টাকা।
যেমন যোগ্যতা দরকার
যাঁরা ‘ও’, ‘এ’ লেভেল বা স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা সরাসরি এসিসিএ কোর্সে ভর্তি হতে পারেন। আর এফআইএ পড়তে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস হলেই চলবে।
বছরের যেকোনো সময় আপনি ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ভর্তি নিয়ে বিভ্রান্তি এড়াতে এসিসিএ বাংলাদেশ অফিস: গুলশান ভবন (চতুর্থ তলা), বীর উত্তম এ কে খন্দকার সড়ক, ৩৫৫ মহাখালী, গুলশান, ঢাকায় যোগাযোগ করতে পারেন। চাইলে সরাসরি সেখানেও ভর্তি হতে পারেন। বিস্তারিত যোগাযোগ: ৮৮২৪৬৭২ বা ৮৮২৪৯৩০ অথবা লগ-অন করতে পারেন www.accaglobal.com—এই ঠিকানায়। এ ছাড়া ভর্তি হওয়া যাবে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমেও।

No comments

Powered by Blogger.