বিশ্ব ইজতেমা- আজ আখেরি মোনাজাত

আজ রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের দুই পর্বের বিশ্ব ইজতেমা। আখেরি মোনাজাতে অংশ নিতে গতকাল শনিবার সকাল থেকেই দেশ-বিদেশের লাখো মুসল্লি সমবেত হয়েছেন টঙ্গীর তুরাগতীরে।
দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছিল ১১ জানুয়ারি। শেষ হয় ১৩ জানুয়ারি। মাঝে চার দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব শুরু হয় ১৮ জানুয়ারি। আজ জোহরের নামাজের আগে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত পরিচালনা করবেন দিল্লির নিজামুদ্দিন মসজিদের খতিব ও তাবলিগ জামাতের জ্যেষ্ঠ মুরুব্বি মাওলানা জোবায়েরুল হাসান। আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গী শহর, ইজতেমাস্থল ও এর আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে। গতকালও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহন ছিল মানুষে ঠাসা।
যৌতুকবিহীন বিয়ে: গতকাল ইজতেমার অন্যতম দিক ছিল যৌতুকবিহীন বিয়ে। সম্পূর্ণ শরিয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন বয়ান মঞ্চের পাশেই বসে যৌতুকবিহীন ৩৫টি বিয়ের আসর।
কনের সম্মতিতে বর ও কনেপক্ষের লোকজনের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় ওই বিয়ে। এতে কনের উপস্থিত থাকার প্রয়োজন হয় না। গতকাল সকাল থেকেই অভিভাবকেরা হবু দম্পতিদের নাম তালিকাভুক্ত করেন। বিয়ের পর বয়ান মঞ্চ থেকেই মোনাজাতের মাধ্যমে নব দম্পতিদের সুখ-সমৃদ্ধিময় জীবন কামনা করা হয় এবং মঞ্চের আশপাশের মুসল্লিদের মাঝে খোরমা খেজুর ছুড়ে দেওয়া হয়। বাদ আসর মাওলানা জোবায়েরুল হাসান ওই যৌতুকবিহীন বিয়ে পড়ান।
বয়ান: গতকাল বয়ানে ভারতের দিল্লির মাওলানা আহমেদ লাট বলেন, অন্যের প্রতি সবর, সহনশীলতা, ইকরাম ও সম্মান দেখানো তাবলিগ জামাতের মূল নীতি। দুনিয়া ও আখেরাতে হেদায়েতপ্রাপ্তির জন্য কান্নাকাটি করে সময় অতিবাহিত করতে হবে।
আরও ছয় মুসল্লির মৃত্যু: ইজতেমা ময়দানে শুক্রবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত হূদেরাগ ও বার্ধক্যজনিত রোগে তিন মুসল্লি মারা গেছেন। তাঁরা হলেন: ব্রাহ্মণবাড়িয়ার সদরের কাজীপাড়া এলাকার আনোয়ার হোসেন (৫৬), টাঙ্গাইলের কালীহাতির নাগচারান এলাকার নূর মোহাম্মদ (৭০), নওগাঁর মান্দার নাপিতপাড়া এলাকার ইসমাইল হোসেন (৬০), খুলনার খালিশপুরের মুজগুন্নি এলাকার হেদায়েতুল ইসলাম (৭০) ও পাবনার সাঁথিয়ার সুন্দরকান্দি গ্রামের আহাম্মদ আলী (৭০)। এ নিয়ে এবারের ইজতেমায় ২৩ মুসল্লির মৃত্যু হলো।
র‌্যাবের অভিযান: ইজতেমা চলাকালে বেশ কিছু অসাধু ব্যক্তি ইজতেমা মাঠের চারপাশে ৫০টিরও বেশি মজমার আসর বসিয়ে চিকিৎসার নামে অপচিকিৎসা দিয়ে মুসল্লিদের সঙ্গে প্রতারণা করছিল। খবর পেয়ে র‌্যাব-১-এর একটি দল গতকাল অভিযান চালিয়ে ৩০ জন অপচিকিৎসককে আটক করে সর্বোচ্চ দুই বছরসহ বিভিন্ন মেয়াদে সাজা দেয়। অভিযানকালে বিপুল পরিমাণ নকল ও ভেজাল ওষুধ ধ্বংস করা হয়।
বিশেষ ট্রেন: টঙ্গী রেলওয়ে স্টেশনের কর্মকর্তা আবু তাহের জানান, ইজতেমা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ১৪টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া আখেরি মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে।

No comments

Powered by Blogger.