ট্রাইব্যুনাল তদন্ত দল হবিগঞ্জে রাজাকার কায়সারের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা দাবি

 অসংখ্য খুন, ধর্ষণ ও লুটের হোতা সেই রাজাকার কমান্ডার ও সাবেক মৃন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের অপকর্ম সন্ধানে হবিগঞ্জে চলছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত দলের কর্মকর্তাদের নিরলস তদন্ত কার্যক্রম ও সাক্ষীদের নিয়ে দফায় দফায় বৈঠক।
শুক্রবার ও শনিবার বিরামহীন চলে কর্মকর্তাদের এ তৎপরতা। সংশ্লিষ্ট ট্রাইব্যুনাল তদন্ত দলের সমন্বয়ক মুহ. হান্নান খান পিপিএম ও এম সানাউল হকের নেতৃত্বে ৯ সদস্যের একটি টিম গত বৃহস্পতিবার রাতে হবিগঞ্জে পৌঁছে শুক্রবার দিনভর হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুর উপজেলাধীন বিভিন্ন বধ্যভূমি পরিদর্শন, সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদের সঙ্গে মতবিনিময়সহ সন্ধ্যায় হবিগঞ্জ সার্কিট হাউস সভাকক্ষে সাক্ষী ও মুক্তিযোদ্ধাদের নিয়ে এক বিশেষ ব্রিফিংয়ে মিলিত হন। এতে বক্তব্য রাখেন হবিগঞ্জের পুলিশ সুপার মোঃ কামরুল আমীন, এডিসি (রাজস্ব) দিলীপ কুমার বণিক, অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাডভোকেট মোহাম্মদ আলী পাঠান, তদন্তকারী কর্মকর্তা এএসপি মনোয়ারা বেগম, এএসপি হরি দেবনাথ ও ’৭১-এর ঘাতক দালাল নির্মূল জাতীয় কমিটির সদস্য সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন। এ সময় নির্যাতিতরা সেদিনের নির্মম কাহিনী তুলে ধরে দ্রুত কায়সার ও তার সহযোগীদের বিচার দাবি করেন। শুধু তাই নয়, রাজাকার কায়সারের সন্তান গ্যাটকো মামলার অন্যতম আসামি সৈয়দ মোহাম্মদ তানভীর ছাত্রলীগ নেতার নাম ভাঙ্গিয়ে পিতাকে রক্ষায় হবিগঞ্জের মাধবপুর ও চুনারুঘাট এলাকায় নানা অপকর্ম চালানো, তদন্ত কাজে বিঘœ ঘটানো, বধ্যভূমির গণকবর (কুয়া) ধ্বংসকরা এবং সুকৌশলে আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে মনোনয়ন পেতে প্রচেষ্টা অব্যাহত রাখায় সে সহ তার এক চাচা বিএনপি নেতাকে আইনের আওতায় আনতে দাবি উত্থাপন করা হয়। নির্যাতিতরা তদন্তের নামে আর সময় ক্ষেপণ না করে কায়সারের বিচার সুনিশ্চিত করতে ট্রাইব্যুনালে দ্রুত প্রতিবেদন জমা দেয়া ও গ্রেফতারি পরোয়ানার আবেদন করার জন্য সমন্বয়কদের প্রতি জোরালো আহ্বান জানান।
শেরপুরে তদন্ত দল ॥ নিজস্ব সংবাদদাতা, শেরপুর থেকে জানান, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কারাগারে আটক জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের মামলার রাষ্ট্রপক্ষের স্বাক্ষীদের সুরক্ষার বিষয়টি খোঁজখবর নিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তদন্তকারী কর্মকর্তা এএসপি মোঃ আব্দুর রাজ্জাক খান শনিবার শেরপুর সফর করেছেন।
তিনি শেরপুর এসে কামারুজ্জামানের মামলার রাষ্ট্রপক্ষের গুরুত্বপূর্ণ কয়েকজন স্বাক্ষীর নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি খতিয়ে দেখেন এবং প্রশাসনিক কিছু কাজ সম্পন্ন করার পর শনিবার শেরপুর সদর থানায় বসে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আকরাম হোসেনের সঙ্গে মতবিনিময় করেন। পরে সন্ধ্যায় অন্য দু’জন সফর সঙ্গীকে নিয়ে তদন্তকারী কর্মকর্তা ঢাকার উদ্দেশে শেরপুর ত্যাগ করেন।

No comments

Powered by Blogger.