ওয়ানডে সিরিজ- ধোনির ভারত যেন অপ্রতিরোধ্য

মাঝে মাঝে তাহলে প্রভাতও দিনের ভুল পূর্বাভাস দেয়! ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জিতে ইংল্যান্ড উড়ছিল আকাশে। ওয়ানডেতে টেস্ট সিরিজে সাফল্যের পুনরাবৃত্তির স্বপ্নই নাচছিল ইংলিশদের চোখে।
কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল ভারত। আর কাল রাঁচিতে তৃতীয় ওয়ানডেটা ৭ উইকেটে জিতে নিয়ে ভারতই দেখছে এখন সিরিজ জয়ের হাতছানি। রাঁচি জয়কে ধোনি বলেছেন একটি ‘নিখুঁত চিত্রনাট্য’। নিজের শহরে টস করার মুহূর্তটাকে অনেক দিনই মনে রাখবেন মহেন্দ্র সিং ধোনি। বিমান থেকে তখন আকাশে ছড়ানো হয়েছে ‘রঙিন মেঘ’। টস জয়ই যেন আভাস দিয়েছিল ধোনির দিনের। ব্যাটিংয়ে খুব একটা কিছু করতে হয়নি, যদিও স্টিভেন ফিনকে বাউন্ডারি মেরে জয়সূচক রান নিয়েছেন ধোনিই। তার আগে উইকেটের পেছনে নিয়েছেন তিনটি ক্যাচ।
রাঁচির কিউরেটর জানিয়েছিলেন উইকেটটা ব্যাটিংস্বর্গ। কিন্তু পিচে ঘাসের আভা দেখে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন ধোনি। সকালের আর্দ্রতা তো ছিলই। অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণে খুব বেশি সময় নেননি ভারতের বোলাররা। নতুন বলের দুই বোলারের আঁটসাঁট বোলিংয়ে হাঁসফাঁস করছিলেন ইংল্যান্ড ওপেনাররা। ২৪ রানের মাথায় অ্যালিস্টার কুককে এলবিডব্লু করেন সামি আহমেদ। তবে কেভিন পিটারসেন নিজেকে দুর্ভাগা ভাবতে পারেন। দলের ৬৮ ও নিজের ১৭ রানের মাথায় ইশান্ত শর্মার লাফিয়ে ওঠা বল পিটারসেনের ট্রাউজারে লেগে জমা পড়ে ধোনির হাতে। কিন্তু আম্পায়ার তুলে দেন আঙুল।
ধসটা আসলে শুরু হয় ৯৭ রানে এউইন মরগান আউট হওয়ার পর। ৪ উইকেটে ৯৭ থেকে দেখতে দেখতে ইংল্যান্ড পরিণত হয়ে ৬ উইকেটে ৯৮। শুরুটা করেছিলেন পেসাররাই। পরে অশ্বিন-জাদেজার স্পিন-বিষে নীল হয়েছে ইংল্যান্ড। মাঝে অবশ্য জো রুট ও টিম ব্রেসনান ইনিংস মেরামতের একটা চেষ্টা করেছিলেন। কিন্তু ১৪৫ রানের ইশান্ত রুটকে ফেরানোর পর হুড়মুড় করে ভেঙে পড়ে ইংল্যান্ড। শেষ ব্যাটসম্যান হিসেবে যখন ডার্নব্যাখ আউট হন, তখন ইংল্যান্ডের রান ১৫৫। আগে ব্যাট করে ভারতের বিপক্ষে ইংল্যান্ড এর চেয়ে কম রান করেছে মাত্র একবার! ১৯ রানে ৩ উইকেট নিয়ে বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজাই আরও একবার মূল হন্তারক।
মাত্র ১৫৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আজিঙ্কা রাহানে আউট হয়ে গেলে একটা সামান্য ভাঁজ হয়তো পড়েছিল ধোনির কপালে। তবে বিরাট কোহলি দেখিয়ে দিয়েছেন উইকেটে ব্যাটসম্যানদের বধ্যভূমি হওয়ার মতো কিছু ছিল না। ৭৯ বলে ৭৭ রানের দারুণ ইনিংসে স্বভাবসুলভ চোখ জুড়ানো কিছু শট খেলেছেন ম্যান অব দ্য ম্যাচ কোহলি। নিজের ৯৬তম ম্যাচে ছুঁয়েছেন ৪০০০ রানের মাইলফলকও।
গতকালই শেষ দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে ভারত। কোনো পরিবর্তনের ঝুঁকি নেননি নির্বাচকেরা। মোহালিতে সিরিজের পরের ম্যাচ হবে ২৩ জানুয়ারি। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.