পারদ নিঃসরণ কমাতে সম্মত ১৪০ দেশ

পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পারদের নিঃসরণ কমাতে বিশ্বের ১৪০টিরও বেশি দেশ এক আন্তর্জাতিক চুক্তি সই করেছে। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) অধীনে গতকাল শনিবার জেনেভায় চুক্তি স্বাক্ষরিত হয়।
সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শিল্প-কারখানায় পণ্য উৎপাদনের ক্ষেত্রে পারদের ব্যবহার ও নিঃসরণ কমানোই চুক্তির প্রধান উদ্দেশ্য। জাপানি শহর মিনামাতার স্মরণে চুক্তির নামকরণ 'মিনামাতা কনভেনশন অন মার্কারি' করার ব্যাপারে সবাই একমত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। গত শতকের মাঝামাঝি শিল্প-কারখানা থেকে নির্গত পারদে মিনামাতার পরিবেশ দূষিত হয়ে পড়ে এবং নাগরিকরা ব্যাপক দুর্ভোগের শিকার হয়। ইউএনইপির মুখপাত্র নিক নাটাল জানান, স্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর পারদের নিঃসরণ কমাতে শনিবার এ চুক্তিতে স্বাক্ষর করতে সবাই সম্মত হয়।
বৈদ্যুতিক সুইচ, থার্মোমিটার, বাল্ব, দাঁতের গর্ত ভরাটে ব্যবহৃত পদার্থ ও মুখে দেওয়ার বিভিন্ন ক্রিমে প্রচুর পারদ ব্যবহার করা হয়। এ ছাড়া স্বর্ণখনি ও কয়লা-বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রচুর পারদ নিঃসরিত হয়। নতুন এ চুক্তির মাধ্যমে এসব ক্ষেত্রে পারদের ব্যবহার ও নিঃসরণ নিয়ন্ত্রণে আসবে বলে ধারণা করা হচ্ছে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.