গোলটেবিল আলোচনায় বক্তারা- তৃতীয় বা বিকল্প শক্তির উত্থান এখনই হচ্ছে না

দেশে এই মুহূর্তে তৃতীয় বা বিকল্প শক্তির উত্থান হচ্ছে না। এটা সময়সাপেক্ষ ব্যাপার। তাই দুটি বৃহৎ দলের কাছ থেকে যতটা সম্ভব সুশাসন আদায় করে নিতে হবে।
গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘আসন্ন সংসদ নির্বাচন ২০১৪: জনগণের ক্ষমতায়ন’ শীর্ষক গোলটেবিল আলোচনায় কয়েকজন বিশিষ্ট ব্যক্তি এ কথা বলেন। দেশপ্রেমিক জনতার মঞ্চ নামে একটি সংগঠন এ আলোচনার আয়োজন করে।
প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বাংলাদেশের রাজনীতিতে দুটি শক্তি আছে। এখন দরকার একটি বিকল্প শক্তি। কিন্তু এটা নেই। এটা এখনই সম্ভব নয়, লম্বা সময়ের ব্যাপার। তা ছাড়া বর্তমান শক্তিগুলোর মধ্যে সংস্কারের কথাও বলা হচ্ছে। এই দুই শক্তির মধ্যে সংস্কার করে কিছু হবে না। তাই রাজনীতিতে শিগগিরই আশার আলো দেখা যাবে, এমনটা নয়।
সিরাজুল ইসলাম চৌধুরী মনে করেন, এখন যাঁরা ক্ষমতায় আসছেন তাঁদের দিয়ে গণতন্ত্রকে সঠিক পথে পরিচালনা করতে হলে দরকার স্থানীয় সরকারব্যবস্থা কার্যকর করা এবং সেখানে যথার্থ ব্যক্তি নির্বাচিত করে বসানো।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান বলেন, স্বাধীনতার পর থেকে এ দেশের অর্থনীতি ধাপে ধাপে উন্নতি করেছে। কিন্তু রাজনীতিতে অবনতি হয়েছে। অনেকেই মনে করে, এখন দরকার একটি তৃতীয় শক্তি। কিন্তু যে দুটি শক্তি বর্তমান, তাদের ক্ষমতা অনেক বেশি। এই পরিস্থিতিতে তৃতীয় শক্তি কবে হবে, তা হয়তো সমাজবিজ্ঞানীরাও বলতে পারবেন না। তাঁর মতে, তৃতীয় শক্তি যথার্থ উপায়ে গড়ে তুলতে হবে। এটা আসতে হবে তৃণমূল থেকে।
আকবর আলি খান বলেন, নির্বাচন নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ, উৎকণ্ঠা আছে। কিন্তু একটা নির্বাচন হলেই যে সমস্যার সমাধান হয়ে যাবে, তা নয়। নির্বাচন কেবল লক্ষ্যে পৌঁছানোর একটা ধাপ মাত্র। কিন্তু রাজনীতিবিদ ও দলগুলো মনে করে, নির্বাচনে জিতলেই সব পাওয়া হয়ে গেল।
ম. এনামুল হকের সভাপতিত্বে এই গোলটেবিলে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশলী টি এ এম নুরুল বাসার। আরও বক্তব্য দেন রাষ্ট্রবিজ্ঞানী মুস্তাফিজুর রহমান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক প্রমুখ।

No comments

Powered by Blogger.