পিনোশেকে উৎখাত চেষ্টার অভিযোগ-চিলিতে রাউল কাস্ত্রোর বিরুদ্ধে মামলা

চিলির সাবেক সেনা কর্মকর্তাদের একটি দল কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর বিরুদ্ধে মামলা করেছে। তাঁরা অভিযোগ করেছেন, চিলির একনায়ক অগাস্তো পিনোশোকে উৎখাত করার উদ্দেশ্যে ১৯৮৫ সালে সেখানকার বিদ্রোহীদের কাছে পাঠানো অস্ত্রের চালানের অর্থের জোগান দিয়েছেন রাউল।
গত শুক্রবার চিলির রাজধানী সান্তিয়াগোর আপিল আদালতে এ মামলা করা হয়।
লাতিন আমেরিকা ও ইউরোপীয় নেতাদের এক সম্মেলনে যোগ দিতে আগামী ২৭ জানুয়ারি রাউলের চিলি সফরে যাওয়ার কথা আছে।
মামলায় গেরিলা কার্যক্রমের মাধ্যমে পিনোশেকে উৎখাতের চেষ্টার অভিযোগে রাউল কাস্ত্রোকে গ্রেপ্তার ও বিচারের মুখোমুখি করার দাবি জানানো হয়। মামলায় উল্লেখ করা হয়েছে, ১৯৮৫ সালে উপকূলীয় শহর কাররিসাল বাহো থেকে প্রায় ৫০ টন অস্ত্রের চোরাচালান আটক করে চিলির পুলিশ।
সাবেক সেনা কর্মকর্তাদের দলটির নাম 'সেপ্টেম্বর ১১ করপোরেশন'। দলের নেতা কর্নেল হুয়ান গঞ্জালেস মামলা সম্পর্কে বলেন, 'রাজনীতিবিদরা যেটা করতে সাহস পাননি, সেটা করতেই এ মামলা করা হয়েছে। বিশ্বের অন্যতম একনায়ককে গ্রেপ্তার করতেই এ মামলা করা হয়েছে। ইতিহাস সাক্ষ্য দিচ্ছে, কাস্ত্রো ভাইয়েরা (রাউল ও তাঁর ভাই ফিদেল) মিলে জেনারেল পিনোশের সরকারকে উৎখাত করতে অর্থায়ন করেছেন।'
পিনোশে ১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর সেনা অভ্যুত্থানের মাধ্যমে সালভাদর আইয়েন্দেকে উৎখাত করে ক্ষমতা নেন। ১৯৯০ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি। ২০০৬ সালে তাঁর মৃত্যু হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.