বার্সেলোনার জয়রথ থামাল সোসিয়েদাদ

এবারের লা লিগায় বার্সেলোনার বিপক্ষে একমাত্র ইতিবাচক ফল এত দিন ছিল রিয়াল মাদ্রিদের। গত অক্টোবরে কাতালানদের সঙ্গে ২-২ গোলে ড্র করে বার্সেলোনার পয়েন্টে ভাগ বসাতে পেরেছিল একমাত্র তারাই।
কিন্তু কাল রিয়াল সোসিয়েদাদ রিয়ালকেও ছাপিয়ে গেল বার্সার কাছ থেকে গোটা তিন পয়েন্ট ছিনিয়ে নিয়ে। যে দলটিকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে এবারের লা লিগায় বার্সেলোনার স্বপ্নযাত্রার সূচনা, সেই সোসিয়েদাদের কাছে কাল ৩-২ গোলে হেরে স্বপ্নযাত্রায় আপাতত ছেদ পড়ল তাদের।
লা লিগায় নিজেদের ২০তম ম্যাচটি যে শেষ পর্যন্ত দুঃস্বপ্নে পরিণত হবে, এমনটা হয়তো ভাবেননি বার্সার কোনো সমর্থকই। খেলা শুরু হওয়ার ২৫ মিনিটের মাথায় মেসি ও পেদ্রোর গোলে ২-০ গোলে এগিয়ে যাওয়া দলটি যে শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়বে, এমন চিন্তা করার মানুষও বেশি হওয়ার কথা নয়। কিন্তু অচিন্তনীয় ব্যাপারটি ঘটিয়ে ফেলাতেই মূলত রিয়াল সোসিয়েদাদের সব কৃতিত্ব ও বীরত্বগাথা লুকিয়ে।
লিওনেল মেসি কাল টানা দশম ম্যাচে গোল করে নিজের কীর্তিকে আরও উজ্জ্বল করেছেন। কিন্তু দলের পরাজয়ের দিনে মেসির ওই কৃতিত্ব নিয়ে কথা বলার লোক কোথায়।
খেলার সাত মিনিটের মাথায় উন্মুক্ত হয়ে পড়ে রিয়াল সোসিয়েদাদের গোলমুখ। বার্সেলোনা স্বপ্নে বিভোর ছিল লা লিগায় নিজেদের উদ্বোধনী ম্যাচেরই পুনরাবৃত্তি ঘটাতে। ২৫ মিনিটে পেদ্রো বার্সাকে ২-০ গোলে এগিয়ে নিয়ে যাওয়ার পর সেই স্বপ্নের সীমানা আরও ব্যাপৃত করেছিলেন বার্সেলোনার সমর্থকেরা।
বার্সেলোনার প্রথম স্বপ্নভঙ্গ হয় ম্যাচের ৪০ মিনিটের মাথায়। চেরি কাস্ত্রো সোসিয়েদাদের পক্ষে কমিয়ে নিয়ে আসেন ব্যবধান। দ্বিতীয়ার্ধে বার্সেলোনা হাঁটতে থাকে দুঃস্বপ্নের পথে, জেরার্ড পিকের লালকার্ড বার্সাকে ঠেলে দেয় ব্যাকফুটে। রিয়াল সোসিয়েদাদ বার্সার এই অঙ্গহানির পূর্ণ সুযোগ গ্রহণ করে অসামান্য আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে।
দুঃস্বপ্নের যাত্রা শুরু হলে সবকিছুই ভুল পথে পরিচালিত হয়—এমন একটি ভাবনা ফুটবল মাঠে প্রচলিত আছে। কাল বার্সেলোনা যেন সেই ভাবনার এক দালিলিক রূপ দিল। ম্যাচের ৬০ মিনিটের মাথায় হাভিয়ের মাচেরানোর আত্মঘাতী এবং একই সঙ্গে দলঘাতী গোলটিকে তো অমনই কিছু একটা বলা যায়।
তার পরও ম্যাচটি ড্র করেই মাঠ ছাড়তে পারত বার্সেলোনা। কিন্তু রিয়াল সোসিয়েদাদের তীব্র আক্রমণের মুখে বেসামাল বার্সেলোনা ‘কফিনে শেষ পেরেক’-জাতীয় গোলটি খেয়ে বসে ম্যাচের ইনজুরি সময়ে। কার্লোস মার্টিনেজের এক নির্ভুল ক্রস থেকে গোল করে সোসিয়েদাদকে এক বিখ্যাত জয় উপহার দেন ইমানল অ্যাজিরেতজে। থেমে যায় লা লিগায় বিপুল বেগে ছুটে চলতে থাকা বার্সেলোনার জয়রথ। কুখ্যাত এই পরাজয় কাতালানদের লিগ দৌড়ে পিছিয়ে দিতে না পারলেও লিগ শিরোপা পুনরুদ্ধারের এই লড়াইয়ে হয়তো রেখে যাবে অমোচনীয় এক কালিমা।

No comments

Powered by Blogger.