টিকা সম্পর্কে ৫টি ভুল বিশ্বাস

শিশু বয়সে টিকা অনেক ভয়ঙ্কর রোগ থেকে রৰা করে তবুও আপনি প্রায়শ আন্দোলিত হন এর উপকার এবং ঝুঁকি নিয়ে। ৫টি ভুল বিশ্বাস এখানে বর্ণিত হলো ভুল তথ্য ১ : টিকা দেয়ার আর প্রয়োজন নেই সঠিক তথ্য : টিকা দেয়ার প্রয়োজনীয়তা কখনও ফুরাবার নয়।
শিশু বয়সে টিকা ক'টি মারাত্মক রোগ থেকে রৰা করে যেমন যক্ষ্মা, ডিপথেরিয়া, হাম, ম্যানিনজাইটিস, পলিও টিটেনাস এবং হুপিং কাফ, মনে হচ্ছে যেন_ এই রোগগুলো আর নেই। কিন্তু টিকা দেয়া বন্ধ করলেই এই রোগগুলো সমানভাবে বাড়বে।
ভুল তথ্য ২ : টিকার পাশর্্ব প্রতিক্রিয়া মারাত্মক
সঠিক তথ্য : যে কোন টিকা বা ভ্যাকসিন কিছু পাশর্্ব প্রতিক্রিয়া থাকতে পারে এগুলো স্বভাবত অল্পমাত্রায় জ্বর, ব্যথা, লাল হয়ে ফুলে ওঠা, কিছু টিকা গর্ভকালীন মাথাযন্ত্রণা মাথা ঘোরা, অবষণ্ন্নতা ও ৰুধা মন্দা ঘটাতে পারে।
কচ্চিৎ, অ্যালার্জিক রিএ্যাকশন এবং খিঁচুনির মতন মারাত্মক পাশর্্ব প্রতিক্রিয়া ঘটে। এই প্রতিক্রিয়াগুলো যদিও কচিৎ ঘটে তবুও বলা যায়। টিকাগুলো নিরাপদ বরং তাদের যে রোগ প্রতিরোধ করে তাদের তুলনায়।
ভুল তথ্য ৩ : টিকা অটিজম (অঁঃরংস) ঘটায়

সঠিক তথ্য : অনেক তর্কবিতর্কের পরও গবেষকরা এখনও সংযোগ খুঁজে পাননি অটিজম ও ভ্যাক্সিনের মধ্যে। আসলে অটিজম যে বয়সে দেখা যায় সেই বয়সেই মাম্পস এবং রম্নবেলা (এমএমআর) ভ্যাকসিন দেয়া হয়। এভাবে হয়ত কিছুটা সংশিস্নষ্টতা এসে যায় মানুষের মনে।
ভুল তথ্য ৪ : টিকাগুলো খুব অল্প বয়সে দেয়া হয়

সঠিক তথ্য : আসলে টিকাগুলো শিশুদের খুব মারাত্মক কিছু রোগ থেকে রৰা করে। কিছু রোগে জন্মের পর পরই আক্রানত্ম হওয়ার সম্ভাবনা প্রচুর, সে জন্যে জন্মের পর পরই টিকাগুলো দেয়া হয়। যেমন যক্ষ্মার টিকা।
ভুল তথ্য ৫ : কিছু কিছু বাদ গেলে কোন অসুবিধা নেই

সঠিক তথ্য : আসলে টিকা তালিকা থেকে কোন টিকার ডোজ বাদ দেয়া ঠিক নয়। কারণ তাতে আপনার শিশুটি কঠিন রোগের শিকার হতে পারে, কিছু টিকার ডোজ বাদ গেলে বা না দিতে চাইলে অবশ্যই আপনাকে আপনার শিশুর ডাক্তারের সাথে আলোচনা করতে হবে। ডাক্তার যদি মনে করেন আপনায় শিশু স্টান্ডার্ড টিকার তালিকাতে পিছনে পড়েছে। তাহলে বাদ পড়া টিকাগুলো দেয়ার ব্যবস্থা করতে হবে।
ডা. এটিএম রফিক। উজ্জ্বল রেজিস্ট্রার শিশু বিভাগ হলিফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা

No comments

Powered by Blogger.