পিপার স্প্রের ব্যবহার বন্ধে রিট

 বিভিন্ন সংগঠনের কর্মসূচী ছত্রভঙ্গ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ছিটানো পিপার স্প্রের ব্যবহার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
রবিবার সুপ্রীমকোর্টের আইনজীবী ড. মোঃ ইউনুস আলী আকন্দ জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেন। আজ সোমবার এ বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে। রিট আবেদনে মানব দেহে পিপার স্প্রেসহ অন্যান্য কেমিক্যাল স্প্রে বা অস্ত্রের ব্যবহার কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এই স্প্রে ব্যবহার বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানিয়েছেন ইউনুস আলী আকন্দ। রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
এর আগে গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টার মধ্যে পিপার স্প্রে বন্ধে সরকারকে লিগ্যাল নোটিস পাঠিয়েছিলেন সুপ্রীমকোর্টের আরেক আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া। ডাকযোগে স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক এবং র‌্যাবের মহাপরিচালককে এই নোটিস পাঠানো হয়েছে।
ওই নোটিসে বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অমানবিকভাবে বিষাক্ত ও ক্ষতিকারক পিপার স্প্রের ব্যবহার এই লিগ্যাল নোটিস প্রদানের ২৪ ঘণ্টার মধ্যে বন্ধ করতে সরকারকে অনুরোধ করছি। অন্যথায় জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হবে। নোটিসে আরও বলা হয়, কিছুদিন যাবত লক্ষ্য করা যাচ্ছে, সরকারবিরোধী বিভিন্ন সমাবেশে এমনকি পেশাজীবী শিক্ষকদের উপরও মানবদেহের জন্য ক্ষতিকারক পিপার স্প্রে নামে এক ধরনের অস্ত্র প্রয়োগ করা হচ্ছে। এর ফলে ইতোমধ্যে মানুষে চোখের কর্নিয়াসহ বিভিন্ন উপসর্গে আক্রান্ত হচ্ছে।

No comments

Powered by Blogger.