আজ এসএসসি পরীক্ষা শুরু

 আজ বৃহস্পতিবার থেকে দেশের ১০টি শিৰা বোর্ডের অধীনে দেশব্যাপী শুরম্ন হচ্ছে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীৰা। সকাল ১০টায় বাংলা প্রথম পত্র পরীৰা গ্রহণের মধ্য দিয়ে আটটি সাধারণ,
একটি মাদ্রাসা এবং একটি কারিগরি বোর্ডের অধীনে শুরম্ন হবে দেশের দ্বিতীয় বৃহত্তম এ পাবলিক পরীৰা। এদিকে আজকের পরীৰার মধ্য দিয়েই কোন পাবলিক পরীৰায় চালু হতে যাচ্ছে সৃজনশীল প্রশ্ন পদ্ধতি। এবার সারাদেশে ১২ লাখ ৬ হাজার ১৯ শিার্থী পরীায় অংশ নেবে। এর মধ্যে ৬ লাখ ২৭ হাজার ৬৭২ ছাত্র এবং ৫ লাখ ৭৮ হাজার ৩৪৭ ছাত্রী। দেশের ২৬ হাজার ১৯২টি শিা প্রতিষ্ঠানের এ পরীৰার্থীদের জন্য কেন্দ্র রয়েছে ২ হাজার ৪৪টি।
এদিকে ইতোমধ্যে শানত্মিপূর্ণভাবে পরীৰা গ্রহণের সকল প্রস্তুতি শেষ করেছে সকল শিৰা বোর্ড। ঢাকা মহানগরীর পরীৰা কেন্দ্রের দু'শ' গজের মধ্যে পরীৰার্থী ব্যতীত অন্য জনসাধারণের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এ নিষেধাজ্ঞা পরীৰা চলাকালীন সময় বলবত থাকবে। শানত্মিপূর্ণ পরিবেশে পরীৰা গ্রহণে শিৰক, শিৰার্থী, অভিভাবক, কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশিস্নষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন শিৰামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, পরীা চলাকালীন সময়ে স্থানীয় জনপ্রতিনিধিরা অযথা কেন্দ্রে প্রবেশ করবেন না। আপনাদেরই দায়িত্ব কেন্দ্রের শৃঙ্খলা বজায় রাখা। উপজেলা ও ইউপি চেয়ারম্যান, সংসদ সদস্যরা একানত্মই কেন্দ্রে যেতে চাইলে তাঁরা কেন্দ্র সচিবের সহায়তায় পরীৰাকেন্দ্র পরিদর্শন করবেন। কিন্তু কাউকে সঙ্গে নিয়ে যাবেন না। নকল করা এবং সহায়তাকারীদের বিরম্নদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, নকল করে পরীৰা দেয়ার আশায় কোন পরীৰার্থী হলে এসো না। শিৰক-কর্মকর্তাসহ কারও বিরম্নদ্ধে নকলে সহায়তার অভিযোগ পাওয়া গেলে তাকে তাৎৰণিকভাবে বরখাসত্মত্ম করা হবে। আর প্রতিষ্ঠানের এমপিও বন্ধ করে দেয়া হবে। যেসব কেন্দ্রে নকলের অভিযোগ পাওয়া যাবে সেসব কেন্দ্র বাতিল করা হবে।

No comments

Powered by Blogger.