নিজের জন্য এত অর্থের প্রয়োজন নেই

বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি বিল গেটস বলেছেন, নিজের জন্য খুব বেশি অর্থের দরকার নেই তাঁর। নির্দিষ্ট একটি পর্যায়ের পরে টাকা-পয়সা তাঁর কাছে খুব বেশি অর্থ বহন করে না। তাই নিজের সম্পদকে অপেক্ষাকৃত কম ভাগ্যবান মানুষের সাহায্যে লাগাতে চান তিনি।
ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে সম্প্রতি তিনি এ কথা বলেছেন।
প্রায় সাড়ে ছয় হাজার কোটি ডলার পরিমাণ সম্পত্তি নিয়ে বর্তমানে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় ২ নম্বরে আছেন উইলিয়াম হেনরি বিল গেটস। বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের মালিক তিনি। গত এক বছরে নিজের সম্পদের সঙ্গে প্রায় এক হাজার ২৫০ কোটি ডলার যোগ করেছেন গেটস। মার্কিন ব্যবসায়ী গেটস (৫৭) জনসেবায়ও কাজ করছেন। বিশ্বের জনস্বাস্থ্যের উন্নয়নে এ পর্যন্ত প্রায় দুই হাজার ৮০০ কোটি ডলার দান করেছেন তিনি।
ওয়াশিংটনে ১৫ কোটি ডলার মূল্যের একটি বাড়িতে থাকেন বিল গেটস। নিজের খরচের ব্যাপারে তিনি বলেন, 'খাবার ও কাপড়চোপড়ের পেছনে আমি ভালোই খরচ করি। তবে নির্দিষ্ট একটি পর্যায়ের পর আমার কাছে অর্থের তেমন কোনো উপযোগিতা নেই। বরং একটি প্রতিষ্ঠান নির্মাণ করা ও তার সম্পদকে বিশ্বের দরিদ্র জনগোষ্ঠীর কাছে নিয়ে যাওয়ার ব্যাপারেই এ উপযোগিতা বেশি কাজ করে।'
গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডার দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষে গেটস অন্যান্য সহায়ক প্রতিষ্ঠানের মাধ্যমে পোলিও নির্মূলে প্রায় ৮০০ কোটি ডলার দান করেছেন। আগামী ছয় বছরে এ কর্মসূচিতে আরো ১৮০ কোটি ডলার দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর। পোলিও নির্মূলে সফল হলে ম্যালেরিয়া ও হাম নির্মূলের কাজে হাত দেবেন গেটস দম্পতি।

No comments

Powered by Blogger.