ভাড়ায় ছেলেবন্ধু

চীনের অনলাইনভিত্তিক একটি বিক্রয় প্রতিষ্ঠান অভিনব সেবা চালু করেছে। অবিবাহিত, একাকী নারীদের জন্য ‘ছেলেবন্ধু ভাড়া’ দিচ্ছে প্রতিষ্ঠানটি।
এই সেবার আওতায় নিঃসঙ্গ নারীরা ছেলেবন্ধুকে নিয়ে বাড়ি কিংবা বন্ধুর বাড়িতে বেড়ানো, কেনাকাটা করা, একসঙ্গে খাওয়া-দাওয়া করতে পারবেন।
এ ক্ষেত্রে ছেলেবন্ধুর গোপনীয়তা বিশ্বস্ততার সঙ্গে রক্ষা করা হয়। এমনকি তিনি যেন কোনো হয়রানির শিকার না হন, সে নিশ্চয়তাও দেওয়া হয়। ঘণ্টা ধরে ছেলেবন্ধুরা ভাড়া নেন।
আগামী মাসেই চীনের বর্ষবরণ। প্রায় সব চীনা এই মাসে পরিবারের কাছে ছুটে যায়। পরিবারের সবাইকে নিয়ে মাসটি উদ্যাপন করা চীনাদের ঐতিহ্য। কিন্তু যেসব নারী একাকী বাড়িতে যান, তাঁদের নানা বিব্রতকর প্রশ্নের মুখে পড়তে হয়। খাওয়ার টেবিল কিংবা পারিবারিক আড্ডায় জানতে চাওয়া হয়, ‘তোমার কি কোনো ছেলেবন্ধু নেই?’ অসহায় এসব নারীর কথা বিবেচনা করেই ছেলেবন্ধু ভাড়া দেওয়ার ব্যবসা শুরু করেছে ‘তাওবাও ডট কম’ নামের ওই প্রতিষ্ঠান।
চীনের সবচেয়ে বড় অনলাইনভিত্তিক এই বিক্রয় প্রতিষ্ঠান জানায়, চীনা সমাজে নারীদের ছেলেবন্ধু না থাকাটা নিগ্রহের চোখে দেখা হয়। প্রতিষ্ঠানটি আশা করছে, আসছে নতুন বছরের অনুষ্ঠানে তাদের ব্যবসায় ভালো সাড়া পাওয়া যাবে।
তাওবাও ডট কমের একজন বিক্রেতা ডিং হুই (২৭) বলেন, ‘আমি বিরক্ত হয়েই এ ব্যবসায় নেমেছি। ছেলেবন্ধু নেই এমন কয়েকজন নারীর সঙ্গে আমার জানাশোনা আছে। তাঁদের দুর্দশা দেখেই ভাড়ায় খাটার সিদ্ধান্ত নিই।’ তিনি জানান, গত বছরের বসন্ত উৎসব ও জাতীয় দিবসে তিনি দুবার ভাড়া খাটেন। তাঁকে ভাড়ায় নেওয়া দুই নারীর বয়স ছিল ২৮ বছর। প্রত্যেকের কাছ থেকে ৫০০ ডলার করে নেন তিনি।
ডিং হুই আরও জানান, ভাড়ায় খাটার সময় তাঁর যাতায়াত খরচ, থাকা-খাওয়ার সুবিধা—এমনকি তাঁকে আকর্ষণীয় করে তোলার জন্য ওই নারীরা নতুন পোশাকও কিনে দেন। পিটিআই।

No comments

Powered by Blogger.