আলজেরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ৪৮

আলজেরিয়ায় একটি গ্যাসক্ষেত্রে ইসলামপন্থী জঙ্গিদের হাতে আলজেরীয় ও বিদেশি শ্রমিক জিম্মির ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে ৪৮ জনে পৌঁছেছে। এর মধ্যে নয়জন জাপানি নাগরিক। আলজেরিয়া ও জাপানের সরকারি সূত্রে এ তথ্য জানা যায়।
আজ সোমবার বিবিসির অনলাইনের খবরে এ কথা জানানো হয়।
গ্যাসক্ষেত্রের একটি ভবন থেকে নতুন করে ২৫টি লাশ উদ্ধার করা হয়েছে। এর আগে ২৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৪৮ জন নিহতের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।
উদ্ধার হওয়া লাশগুলো ভবনটিতে কর্মরত ব্যক্তিদের নাকি জিম্মিকারীদের্—এ ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি।
নিহত ব্যক্তিদের মধ্যে নয়জন জাপানি নাগরিক রয়েছে বলে জাপান সরকারের পক্ষ থেকে জানানো হয়। জাপানের এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, নয়জন জাপানি নাগরিক নিহত হওয়ার বিষয়টি আলজেরিয়া সরকারের পক্ষ থেকে জাপানকে নিশ্চিত করা হয়েছে। আরও ১০ জাপানি নাগরিক এখনো পর্যন্ত নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে জাপান সরকার ও জাপানি প্রকৌশলী সংস্থা জেজিপি কর্পোরেশন। আলজেরিয়ার ওই গ্যাসক্ষেত্রে জেজিপির বেশ কিছু কর্মী কাজ করত।
ফ্রান্সের মালি অভিযানের প্রতিবাদে গত বুধবার আল-কায়েদার সঙ্গে জড়িত জঙ্গিরা আলজেরিয়ার ওই গ্যাসক্ষেত্র দখল করে। একই সঙ্গে জঙ্গিরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপানসহ বিভিন্ন দেশের কয়েক শ’ শ্রমিককে জিম্মি করে।
জঙ্গিদের হাতে আটক আলজেরিয়া ও অন্যান্য দেশের শ্রমিকদের উদ্ধারে গত বৃহস্পতিবার থেকে গ্যাসক্ষেত্রটিতে সেনা অভিযান শুরু হয়। গত শনিবার এ অভিযান শেষ হয়। এতে ৫৭৩ জন আলজেরীয় ও শতাধিক বিদেশি জিম্মিকে মুক্ত করা হয়েছে। এছাড়া সেনা অভিযানে ৩২ জন জিম্মিকারী নিহত ও পাঁচজন জিম্মিকারী গ্রেপ্তার হয়েছে বলে আলজেরিয়া সরকার জানায়।

No comments

Powered by Blogger.