মালিতে জঙ্গিবিরোধী অভিযান-জাতিসংঘের জরুরি সাহায্য চায় ইকোয়াস

মালিতে ইসলামপন্থী জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে আঞ্চলিক সেনাদলকে জরুরি ভিত্তিতে সাহায্য করতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছেন পশ্চিম আফ্রিকার নেতারা। একই সঙ্গে চাদ ও ইকোয়াসের সদস্য রাষ্ট্রগুলোকেও দ্রুত অঙ্গীকার বাস্তবায়নের আহবান জানানো হয়েছে।
মালি নিয়ে পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোটের (ইকোয়াস) জরুরি বৈঠকে গত শনিবার এ আহবান জানানো হয়। আইভোরি কোস্টের আবিদজানে এ বৈঠক হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে ইকোয়াস সংশ্লিষ্ট একজন কূটনীতিক বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'ইকোয়াসের কাছে সেনা পরিবহনেরও অর্থ নেই।' ফলে সেনা পাঠাতে দেরি হচ্ছে।
ইকোয়াস এক বিবৃতিতে 'অর্থ ও সরঞ্জাম দিয়ে' সাহায্য করতে জাতিসংঘের প্রতি আহবান জানায়। জোটটির বর্তমান প্রধান আইভোরি কোস্টের প্রেসিডেন্ট আলাসানে ওয়াতারা বলেন, 'মালির ভূখণ্ডের অখণ্ডতা পুনঃপ্রতিষ্ঠার ব্যাপারটি আমাদের অবশ্যই দ্রুততার সঙ্গে করতে হবে।' তা না হলে এ অস্থিরতা আঞ্চলিক স্থিতাবস্থার জন্য হুমকি তৈরি করবে বলেও সতর্ক করেন তিনি।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফ্যাবিয়া এ বৈঠকে উপস্থিত ছিলেন। তিনি বলেন, 'বিশ্বের সর্বাধিক সংখ্যক দেশের সাহায্য মালি অভিযানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।' আগামী ২৯ জানুয়ারি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় দাতা দেশগুলোর বৈঠক হওয়ার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.