আবারও গরকরিই বিজেপির সভাপতি?

ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি নীতিন গরকরি দ্বিতীয় মেয়াদেও দায়িত্ব পেতে পারেন। অন্য কোনো প্রার্থীর ব্যাপারে দলের অভ্যন্তরে মতৈক্য না হওয়ায় এমন ধারণা করা হচ্ছে। গরকরি প্রার্থিতার দৌড়ে নামার ঘোষণা দিয়েছেন।
দলীয় সূত্রের বরাত দিয়ে ভারতীয় পত্রিকা হিন্দুস্তান টাইমস গতকাল রবিবার জানিয়েছে, দলের জ্যেষ্ঠ নেতা এল কে আদভানিও গরকরির ব্যাপারে নমনীয় হয়েছেন।
শিল্পগোষ্ঠী পূর্তি গ্রুপের বিরুদ্ধে ওঠা দুর্নীতির কারণে দলের অনেকেই গরকরির বিরুদ্ধে অবস্থান নেন। গরকরি এ গোষ্ঠীর সঙ্গে যুক্ত। তাই দ্বিতীয় মেয়াদে গরকরির হাতে দলের দায়িত্ব দেওয়ার ব্যাপারে সবচেয়ে বেশি আপত্তি ছিল আদভানির।
তবে গত সপ্তাহ পর্যন্ত অন্য কোনো প্রার্থীর ব্যাপারে আদভানি অনুসারীদের সঙ্গে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) মতৈক্য হয়নি। পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার বিরোধী নেতা সুষমা স্বরাজ ছিলেন আলোচনায়। তবে তিনি এতে খুব আগ্রহ দেখাননি। গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যাপারেও আলোচনা হয় দলে। তিনিও আগ্রহ দেখাননি। বিজেপির নেতা-কর্মীদের বক্তব্য, আগামী লোকসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান মোদী। এ জন্য তিনি দলীয় প্রধানের পদ নিতে চান না।

No comments

Powered by Blogger.