আলজেরিয়ায় পাঁচ ‘জিম্মিকারী’ গ্রেপ্তার

সেনা অভিযানের দুই দিন পরও আলজেরিয়ার পূর্বাঞ্চলীয় গ্যাসক্ষেত্রে ইসলামপন্থী একটি জঙ্গিগোষ্ঠীর সদস্যরা একদল বিদেশি নাগরিককে জিম্মি করে রেখেছে। এখনো ২০ জনের বেশি জিম্মি আটক কিংবা নিখোঁজ রয়েছেন। সেনাবাহিনী গ্যাসক্ষেত্রটি ঘিরে রেখেছে।
জিম্মিকারী ওই জঙ্গিগোষ্ঠীর সন্দেহভাজন পাঁচ সদস্য গ্রেপ্তার হয়েছে। ৩২ জিম্মিকারীর সবাই সেনা অভিযানে নিহত হয়েছে—আলজেরীয় কর্তৃপক্ষের এমন বক্তব্যের এক দিন পর এ খবর প্রকাশ করা হলো।
ফ্রান্সের মালি অভিযানের প্রতিবাদে গত বুধবার আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত জঙ্গিরা ওই গ্যাসক্ষেত্র দখল করে। একই সঙ্গে জঙ্গিরা যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জাপানসহ বিভিন্ন দেশের কয়েক শ শ্রমিককে জিম্মি করে।
জঙ্গিদের হাত থেকে ৫৭৩ জন আলজেরীয় ও শতাধিক বিদেশি জিম্মিকে মুক্ত করা হয়েছে। তবে এখনো ২০ জন বিদেশি জিম্মির ভাগ্যে কী ঘটেছে, তা জানা যায়নি। তাঁদের মধ্যে ১০ জনই মার্কিন নাগরিক।
তবে জঙ্গিদের বরাত দিয়ে মৌরিতানিয়ার বার্তা সংস্থা এএনআই জানায়, জঙ্গিদের কাছে সাতজন বিদেশি শ্রমিক জিম্মি আছেন। তাঁদের তিনজন বেলজিয়ামের, দুজন মার্কিন, একজন ব্রিটিশ ও একজন জাপানি নাগরিক। ফ্রান্সের মালি অভিযানের প্রতিবাদে তাঁদের জিম্মি করা হয়েছে।
আলজেরীয় কর্তৃপক্ষ জানায়, জঙ্গিরা আল-কায়েদার এক সাবেক কমান্ডারের কাছ থেকে নির্দেশনা পাচ্ছে।
ইউরোপ সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা বলেন, আল-কায়েদা জঙ্গিদের লুকানোর কোনো জায়গা থাকবে না। তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যেতে দেওয়া হবে না।
জিম্মির ঘটনাকে ‘হায়েনাসুলভ’ কাজ আখ্যা দিয়ে জাতিসংঘ এর নিন্দা জানিয়ে জিম্মিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আলজেরিয়ার গ্যাসক্ষেত্রে বিদেশি নাগরিকদের জিম্মি করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তিনি এ পরিস্থিতিকে কঠিন ও ভয়ংকর বলে অভিহিত করেন। এ ছাড়া এ ঘটনায় ব্রিটেন ও জাপান উদ্বেগ জানিয়েছে। গত কয়েক দশকে সারা বিশ্বে সবচেয়ে বড় জিম্মির ঘটনা হচ্ছে এটি। গত বৃহস্পতিবার শুরু হওয়া সেনা অভিযানে শতাধিক বিদেশি জিম্মিকে উদ্ধার করা হয়। এএফপি, রয়টার্স ও বিবিসি।

No comments

Powered by Blogger.