হিলারির হুঁশিয়ারিতে ‘অসন্তুষ্ট’ চীন

বিরোধপূর্ণ দিয়াওউ বা সেনকাকু দ্বীপ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বক্তব্যে চীন ‘খুবই অসন্তুষ্ট’। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কিন গ্যাং গতকাল রোববার এক বিবৃতিতে হিলারির ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি দিয়াওউ দ্বীপের দখল নিয়ে জাপানের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে না পড়তে চীনের প্রতি আহ্বান জানিয়ে চীনকে পরোক্ষভাবে সতর্ক করে দিয়েছিলেন।
হিলারির ওই বক্তব্যের তীব্র বিরোধিতা করেছেন কিন। তিনি দিয়াওউ দ্বীপ এলাকা প্রসঙ্গে যুক্তরাষ্ট্রকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ওয়াশিংটনকে বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সতর্ক এবং পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে পরিণামদর্শী হতে হবে। আঞ্চলিক স্থিতিশীলতা এবং চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক অটুট রাখার জন্য যুক্তরাষ্ট্রের বাস্তবমুখী পদক্ষেপ অপরিহার্য।
জাপানি পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে ওয়াশিংটনে আলোচনাকালে চীনের প্রতি পরোক্ষ হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন হিলারি ক্লিনটন। চীনের সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে কড়া সমালোচনা হয়। পূর্ব চীন সাগরে অবস্থিত দিওয়াউ বা সেনকাকু দ্বীপ এলাকা নিয়ে চীন-জাপান সম্পর্কে গত এক বছরে উল্লেখযোগ্য অবনতি ঘটে। জাপান ওই এলাকাটি জাতীয়করণ করলে ক্ষুব্ধ হয় চীন। দুই দেশের মধ্যে উত্তেজনা এখনো অব্যাহত রয়েছে। দুটি দেশ সম্প্রতি যুদ্ধবিমান (জেট) জড়ো করে, যদিও তাদের মধ্যে কোনো লড়াই শুরু হয়নি। এএফপি।

No comments

Powered by Blogger.