বেতন-ভাতা নিয়ে অসন্তোষ-আসামে চা বাগানের এমডিকে পুড়িয়ে মেরেছে শ্রমিকরা

ভারতের আসাম রাজ্যে একটি চা বাগানের ব্যবস্থাপনা পরিচালককে সস্ত্রীক পুড়িয়ে মেরেছে শ্রমিকরা। সময়মতো বেতন-ভাতা পরিশোধ না করায় সৃষ্ট অসন্তোষের জেরে ক্ষুব্ধ শ্রমিকরা এ ঘটনা ঘটায়। নিহত দুজনের নাম মৃদুল কুমার ভট্টাচার্য ও রিতা।
গত বুধবার রাতে রাজ্যের তিনসুকিয়া জেলার এমকেবি চা বাগানে এ ঘটনা ঘটে।
মুখ্যমন্ত্রী তরুণ গগৈ একে 'দুর্ভাগ্যজনক' বলে অভিহিত করেছেন। এ গতকাল পর্যন্ত দুজন নিখোঁজ ছিলেন। ঘটনায় জড়িত তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
পুলিশ জানিয়েছে, বাগান কর্তৃপক্ষের সঙ্গে দুই সপ্তাহ ধরেই শ্রমিকদের বিবাদ চলছিল। সম্প্রতি কিছু শ্রমিককে তাদের বাড়ি ছেড়ে দেওয়ার কথা বলায় পরিস্থিতি আরো খারাপ হয়।
জেলা পুলিশের উপকমিশনার এসএস মিনাক্ষী সুন্দারাম গতকাল বলেন, 'বুধবার রাতে প্রায় ৭০০ শ্রমিক এমডির বাড়ি ঘিরে ফেলে। এরপর আগুন ধরিয়ে দেয়। এতে এমডি মৃদুল ও তাঁর স্ত্রী মারা যান।' তিনি জানান, এমডির বাড়ি ছাড়াও বাগানের ব্যবস্থাপকের বাড়িতেও আগুন দেয় শ্রমিকরা। ঘটনার পর থেকে দুজন নিখোঁজ রয়েছে। এ দুই ব্যক্তি এমডির বাড়িতে ছিলেন। মিনাক্ষী জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
কর্তৃপক্ষ এ ঘটনায় মাওবাদীদের ইন্ধন দেওয়ার বিষয়টিও একেবারে নাকচ করে দিচ্ছে না। সূত্র : হিন্দুস্তান টাইমস, বিবিসি, এনডিটিভি।

No comments

Powered by Blogger.