ইন্টারনেটে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করছে চীন

ইন্টারনেট ব্যবহারের ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছে চীন সরকার। ব্যবহারকারীদের জন্য বেশ কিছু নিয়ম বাধ্যতামূলক করার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করা হয়েছে। নাগরিকদের এখন থেকে আসল নাম ও জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে ইন্টারনেট সংযোগ নিতে হবে।
ভুয়া নাম-পরিচয়ে এ সংযোগ নেওয়া যাবে না। সরকারি সূত্র জানিয়েছে, ইন্টারনেট ব্যবহারে নাগরিকদের আরো দায়িত্বশীল করার লক্ষ্যেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
ইন্টারনেটে অবাধ প্রবেশের সুবিধার কারণে নামে-বেনামে সরকারের সমালোচনা করার সুযোগ থাকে। সমালোচকদের মতে, এসব সমালোচনা ঠেকাতেই সরকার এ পদক্ষেপ নিয়েছে।
সূত্র জানায়, দেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অপ্রয়োজনীয় কাজে ইন্টারনেট ব্যবহার অনেক বেড়েছে। অনেকের বিরুদ্ধে এর মাধ্যমে ক্ষমতার অপব্যবহারেরও অভিযোগ উঠেছে। এসব রোধ করতে ইন্টারনেটের ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রয়োজন হয়ে পড়েছে।
সূত্র আরো জানায়, নতুন নিয়মকানুন একবার চালু করলে সরকারের পক্ষে জনগণের অবস্থা বিচার করা সহজ হবে। জনগণ বিভিন্ন ওয়েবসাইটে ঢুকছে কি না বা কোনো বিদেশি সাইট পছন্দ করে কি না, তা সরকার বুঝতে পারবে। কমিউনিস্ট পার্টির মুখপাত্র পিপলস ডেইলি এ সম্পর্কে প্রথম পৃষ্ঠায় এক মন্তব্য প্রতিবেদন ছাপে। এতে বলা হয়, 'নতুন আইন ইন্টারনেট সহায়ক হওয়া উচিত, যা জনগণের স্বার্থকে রক্ষা করবে।' সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.