সংলাপের আহবান মুরসির বিরোধীদের প্রত্যাখ্যান-সংবিধান গৃহীত হওয়ার পর জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে এ আহবান জানান মুরসি

মিসরে নতুন সংবিধানের পক্ষে রায় দেওয়ায় দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। একই সঙ্গে সংকট কাটিয়ে উঠতে সব দলকে আবারও আলোচনায় বসার আহ্বান জানান তিনি।
এই মুহূর্তে দেশের অর্থনীতির হাল ফেরানোই সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ উল্লেখ করে দরকারে মন্ত্রিসভায়ও রদবদল আনা হবে বলে ঘোষণা দেন মুরসি।
আনুষ্ঠানিকভাবে সংবিধান গৃহীত হওয়ার পর গত বুধবার জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে প্রেসিডেন্ট নিজের 'ভুল' করার কথাও স্বীকার করেন। তবে একই সঙ্গে বিরোধীরাও ভুল করেছে বলে অভিযোগ করেন তিনি।
বিরোধী জোট ন্যাশনাল স্যালভেশন ফ্রন্ট (এনএসএফ) সংলাপে বসার ব্যাপারে মুরসির দেওয়া প্রস্তাবে 'আন্তরিকতার অভাবের' কথা জানিয়ে তা প্রত্যাখ্যান করেছে। জোটের মুখপাত্র হুসেইন আবদেল ঘানি দাবি করেন, ধর্মের নামে স্বৈরতন্ত্র প্রতিষ্ঠার চেষ্টা করছে সরকার। গৃহীত সংবিধানকে আবারও 'ইসলামপন্থী' উল্লেখ করে আগামী ২৫ জানুয়ারি রাজধানী কায়রোর তাহরির স্কয়ারসহ বিভিন্ন জায়গায় প্রতিবাদ-বিক্ষোভের ডাক দেওয়ার কথা জানান ঘানি। গণবিক্ষোভের মুখে গত বছরের এই দিনে সাবেক শাসক হোসনি মুবারকের পতন হয়।
সংবিধান গৃহীত হওয়ার দিনকে ঐতিহাসিক আখ্যা দিয়ে সেদিন থেকেই মিসরে 'নতুন দিনের সূচনা' হয়েছে বলে দাবি করেন মুরসি। তিনি বলেন, এখন মিসরের একটি সংবিধান আছে। সেটি কারো আরোপিত নয়। কোনো দখলদার, রাজা বা প্রেসিডেন্ট তা জনগণের ওপর চাপিয়ে দেয়নি। সংবিধান গৃহীত হওয়ায় দেশে নিরাপত্তা ও স্থিতাবস্থাও ফিরে আসবে বলে দাবি করেন তিনি। অর্থনীতির ভঙ্গুর পরিস্থিতি সম্পর্কে মুরসি বলেন, 'অর্থনীতি চাঙ্গা করতে সম্ভাব্য সব চেষ্টা আমি করব। দেশের প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনে মন্ত্রিসভায় পরিবর্তন আনব।'
গত আট বছরের মধ্যে বুধবার ডলারের বিপরীতে দেশটির মুদ্রার মান ছিল সবচেয়ে কম। অর্থনীতি বিশেষজ্ঞদের আশঙ্কা, দরকারে কর বাড়ানো বা ব্যয় কমাতে হয়তো পারবে না সরকার। চলমান অস্থিরতায় বিদেশি বিনিয়োগও বন্ধ রয়েছে।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলও (আইএমএফ) তাদের ৪৮০ কোটি ডলারের একটি ঋণ স্থগিত করে রেখেছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.