যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে নিহত ৭

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে প্রবল তুষারঝড়ে সাতজন নিহত হয়েছেন। ঝড়ে বিদ্যুৎ সংযোগহীন হয়ে পড়েছে প্রায় দুই লাখ মানুষ। বাতিল করা হয়েছে দুই হাজারের বেশি ফ্লাইট। গত মঙ্গলবার মেক্সিকো উপসাগর থেকে এ ঝড়ের সূত্রপাত।
ঝড়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস, লুইজিয়ানা, আলাবামা, মিসিসিপি, ওকলাহোমা, আরকানসাস, ইলিনয় ও ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে ব্যাপক ক্ষতি হয়েছে। এসব এলাকায় প্রায় ৩৪ বার টর্নেডোর আঘাতের খবর পাওয়া গেছে। ভারি তুষারপাত ও ঝড়ের কারণে এসব এলাকার স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে।
এখন পর্যন্ত ঝড়ের কারণে বিভিন্ন অঙ্গরাজ্যে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে টেক্সাস ও লুইজিয়ানায় গাছচাপায় মারা গেছে দুজন। ওকলাহোমা ও আরকানসাসে সড়ক দুর্ঘটনায় মারা যায় আরো দুজন।
কর্তৃপক্ষ জানায়, প্রবল ঝড়ে এসব অঙ্গরাজ্যের যোগাযোগব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে প্রায় দুই লাখ মানুষ। আলাবামা ও মিসিসিপিতে ইতিমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানকার অধিবাসীদের বাড়ির ভেতরে থাকতে বলা হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় নিউ ইয়র্ক থেকে মেইনে অঙ্গরাজ্য পর্যন্ত ৪৬ সেন্টিমিটার তুষারপাতের সম্ভাবনা রয়েছে।
ফিলিপাইনে নিহত পাঁচ : গ্রীষ্মমণ্ডলীয় ঝড় 'উকং'-এর আঘাতে ফিলিপাইনে পাঁচজন মারা গেছে। নিখোঁজ আছে তিনজন। গতকাল এ ঝড় আঘাত হানে বলে জানিয়েছেন দেশটির সরকারি এক কর্মকর্তা। এ মাসের শুরুতে ফিলিপাইনে ঘূর্ণিঝড় বোফার আঘাতে কয়েক শ মানুষ মারা যায়। সূত্র : বিবিসি, ডন।

No comments

Powered by Blogger.