হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে বুশ সিনিয়র

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডাবি্লউ বুশকে গত রবিবার থেকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। ব্রংকাইটিসে আক্রান্ত বুশ এক মাসেরও বেশি সময় ধরে টেঙ্াসের একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বেশ কয়েক দফায় তাঁর অবস্থার অবনতি ঘটে।
সর্বশেষ প্রচণ্ড জ্বরে আক্রান্ত হলে তাঁকে নিবিড় পরিচর্যায় রাখা হয়। তাঁর মুখপাত্র জিম ম্যাকগ্রা গত বুধবার এক সংক্ষিপ্ত ই-মেইল বার্তায় এ খবর জানান।
জিম জানান, সিনিয়র বুশ (৮৮) ব্রংকাইটিসে আক্রান্ত হয়ে গত ২৩ নভেম্বর থেকে টেঙ্াস অঙ্গরাজ্যের হিউস্টন শহরের মেথোডিস্ট হাসপাতালে রয়েছেন। গত রবিবার তাঁকে ওই হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ বিভাগে ভর্তি করা হয়। তবে তিনি তাঁর পরিবার, ডাক্তার ও হাসপাতাল কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে পারছেন। ডাক্তাররা তাঁর চিকিৎসার ব্যাপারে আশাবাদী।
বুশের স্ত্রী বারবারা, ছেলে নিল ও নাতি পিয়ার্স বড়দিনে তাঁকে সঙ্গ দিয়েছেন। জ্বরে তাঁর অবস্থার আরো অবনতি ঘটায় তাঁকে কেবল তরল খাবার খেতে বলা হয়েছে। তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে আর তেমন কিছুই জানা যায়নি ওই মেইল থেকে।
রিপাবলিকান পার্টির সদস্য জর্জ এইচ ডাবি্লউ বুশ ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। যুক্তরাষ্ট্র তাঁর সময়েই প্রথম উপসাগরীয় যুদ্ধে জড়িয়ে পড়ে। ইরাকি বাহিনীকে কুয়েত ছাড়তে বাধ্য করতে তিনি কুয়েতে সেনা পাঠিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া বুশ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ভাইস প্রেসিডেন্ট, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক, জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্বসহ বিভিন্ন সরকারি শীর্ষ পদে দায়িত্ব পালন করেন। পরে তাঁর ছেলে জর্জ বুশও প্রেসিডেন্ট নির্বাচিত হন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.