বিশ্বের প্রবীণতম পুরুষ কিমুরার নতুন রেকর্ড

জাপানি নাগরিক জিরোমন কিমুরার বয়স ১১৫ বছর আট মাসেরও বেশি। গত অক্টোবরে বিশ্বের জীবিত প্রবীণতম পুরুষ হিসেবে তাঁর নাম গিনেসবুকে ওঠে। আর গতকাল বৃহস্পতিবার আগের সব রেকর্ড ভেঙে তিনি হলেন সবচেয়ে বেশি বছর বেঁচে থাকা পুরুষ।
তাঁর জন্ম ১৮৯৭ সালের ১৯ এপ্রিল। ব্রিটেনের রানি ভিক্টোরিয়া তখনো সিংহাসনে ছিলেন।
বর্তমানে তাঁর ১৪ জন নাতি-নাতনি বেঁচে আছেন। নাতি-নাতনিদের ছেলেমেয়ে আছে ২৫ জন। আর নাতি-নাতনিদের নাতি-নাতনি আছে ১৩ জন। বর্তমানে তিনি তাঁর ছেলের পরিবারের সঙ্গে কিয়োটোর কাছে কিয়োতাঙ্গোয় থাকেন। কিমুরাই বর্তমানে বিশ্বের প্রবীণতম পুরুষ বলে গত সপ্তাহে কিয়োতাঙ্গোর মেয়র ইয়াসুশি নাকায়ামা নিশ্চিত করেন। তিনি তাঁকে 'শহরের গর্ব' বলে অভিহিত করেন।
অক্টোবর মাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রধান সম্পাদক ক্রেইগ গ্লেনডে কিমুরার নিজ শহরে গিয়ে তাঁর হাতে গিনেস বিশ্ব রেকর্ড ২০১৩-এর একটি সনদ তুলে দেন। ক্রেইগ বলেন, তাঁর সঙ্গে দেখা করাটা ছিল একটা সম্মানের ব্যাপার। তিনি কিমুরাকে 'একজন ব্যতিক্রমী মানুষ' বলে আখ্যা দেন। ক্রেইগ জানান, কিমুরা তৃতীয় ব্যক্তি, যিনি ১১৫ বছর বেঁচেছেন।
কিমুরার আগে ১১৫ বছর ২৫২ দিন বেঁচে ছিলেন ক্রিশ্চিয়ান মর্টেনসেন। ড্যানিশ-আমেরিকান মর্টেনসেন ১৯৯৮ সালে মারা যান। সূত্র: টেলিগ্রাফ।
« পূর্ববর্তী সংবাদ
  
পরবর্তী সংবাদ »
মূল পাতা দেশে দেশে

No comments

Powered by Blogger.