বিশ্বজুড়ে বাংলা বিশ্বজুড়ে প্রথম আলো- ভালো কাজে বন্ধুসভা by সাইদুজ্জামান

কুড়িগ্রাম বন্ধুসভার বন্ধুরা কৃষকের জমি চাষ করে দিয়েছেন। তাঁরা শহর থেকে দূরে ঝুনকারচড়ে গিয়ে কৃষকের জমি চাষ করেছেন। শহর থেকে যাত্রা শুরু করেছিলেন বেলা ১১টায়। নৌকায় তিন ঘণ্টার পথ। নৌকা থেকে নেমে হেঁটে ঝুনকারচড়।


তারপর কৃষকের জমি চাষ করা। বাড়ি-বাড়ি গিয়ে বিভিন্ন ফসলের বীজ রোপণ করা। বন্ধুদের টাকাতেই তাঁরা এই বীজ সংগ্রহ করেছেন।
গতবারের বন্যায় যেসব কৃষকের জমির ফসল নষ্ট হয়েছিল, সেসব কৃষককে তাঁরা খুঁজে বের করেছেন। তাঁদের বাড়িতে তাঁরা পৌঁছে দিয়েছেন ফসলের বীজ। কুড়িগ্রাম বন্ধুসভার সভাপতি আকরাম মুঠোফোনে জানালেন এসব তথ্য। ৪ নভেম্বর ঝুনকারচড় থেকে যখন তাঁরা ফিরেছেন, তখন রাত আটটা। প্রচণ্ড পরিশ্রমের কাজ। ভালোবাসার কাজ। জয়তু বন্ধুসভা। জয়তু কুড়িগ্রামসভার বন্ধুরা।
আমরা বলেছিলাম, প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বন্ধুসভার একটি ভালো কাজ করতে হবে। সঙ্গে নির্ধারিত অনুষ্ঠান—আনন্দ আয়োজন। শুভেচ্ছা কথা, সংক্ষিপ্ত সাংস্কৃতিক পর্ব। সারা দেশে বন্ধুসভার বন্ধুরা তো সারা বছরই নানা রকম ভালো কাজ করেন। তার পরও আমরা বলেছি, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কে, কী উদ্যোগ নিতে পারেন। গত বছর থেকে শুরু হয়েছে এটা। গত বছর আমরা সারা দেশ থেকে ২০ বন্ধুসভাকে সেরাও ঘোষণা করেছি। সে জন্য সব বন্ধুসভার মধ্যে একটা প্রতিযোগিতার মতো পরিবেশ তৈরি হয়। ২০১১ সালে শুধু ৪ নভেম্বর ছিল এই উদ্যোগ। এবার ৪, ৫, ৬ ও আজ পর্যন্ত অনুষ্ঠান হচ্ছে।
এবারও আমরা সেরা ২০ বন্ধুসভা খুঁজে বের করব। ‘বন্ধুসভা একটি ভালো কাজ’—এ উদ্যোগকে আমরা মূল বিবেচনায় নিচ্ছি। শুরুতেই আমরা কুড়িগ্রামসভার উদ্যোগের কথা বলেছি।
সারা দেশে এমনই ১০০-এরও বেশি জায়গায় বন্ধুরা একটি ভালো কাজে অংশ নিয়েছেন।
আমরা বন্ধুদের এ কাজের জন্য অভিনন্দন জানাই। শুধু বন্ধুসভার মধ্যেই নয়, বিভিন্ন মহলে এ ভালো কাজ প্রশংসা কুড়িয়েছে। আমাদের পাঠকদের অনেকে আমাদের টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন।
প্রথম আলো ১৫-তে পড়েছে। শুরু থেকেই বন্ধুসভার বন্ধুরা প্রথম আলোর সব সামাজিক উদ্যোগ সফল করে তুলেছেন। আগামী দিনগুলোয় তাঁদের এই তৎপরতা আরও বাড়বে। সামাজিক পরিবর্তনে তাঁদের ভূমিকা আমাদের সবার চোখে পড়ে।
এবার আমরা বলছি, বিশ্বজুড়ে বাংলা, বিশ্বজুড়ে প্রথম আলো। সারা পৃথিবীর পরিবর্তনেই বাংলাদেশের মানুষ ভূমিকা রাখছে। প্রথম আলো বন্ধুসভার সঙ্গে জড়িত সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।
 সাধারণ সম্পাদক, প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ।
bondhushava@prothom-alo.info

No comments

Powered by Blogger.