আবার পিটিয়ে বাঘ হত্যা

পূর্ব সুন্দরবন থেকে লোকালয়ে ঢুকে পড়া একটি বাঘকে (বেঙ্গল টাইগার) গ্রামবাসী পিটিয়ে ও কুপিয়ে হত্যা করেছে। গতকাল মঙ্গলবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের অন্তর্গত খুলনা জেলার দাকোপ উপজেলার বানিশান্তা ইউনিয়নের পেড়িখালী গ্রামে এই ঘটনা ঘটে।


এ সময় বাঘের হামলায় সুনীল সরদার নামে এক গ্রামবাসী আহত হন। তাঁকে দাকোপের চালনা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. আমির হোসাইন চৌধুরী সন্ধ্যায় ঘটনাস্থল থেকে ফেরার পথে মুঠোফোনে এই প্রতিবেদককে জানান, গতকাল সকাল ছয়টার দিকে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ঢাংমারী ও লাউডোব বন কার্যালয়ের মধ্যবর্তী হোলার খাল সাঁতরে একটি রয়েল বেঙ্গল টাইগার দাকোপ উপজেলার পেড়িখালী গ্রামে ঢুকে পড়ে। সকাল সাতটার দিকে পেড়িখালী গ্রামের মৎস্যজীবী সুনীল সরদারসহ কয়েকজন জেলে পেড়িকাটা বিলে মাছ ধরতে যায়। এ সময় বাঘটি সুনীলের ওপর ঝাঁপিয়ে পড়ে এবং তাঁর বাম হাত কামড়ে ধরে। সুনীলের চিৎকারে সহকর্মীরা এবং সংলগ্ন লোকালয়ের গ্রামবাসী এগিয়ে আসে। তারা বাঘটিকে ঘিরে ফেলে এবং পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে।
ডিএফও জানান, এটি আনুমানিক ১২-১৩ বছরের একটি পুরুষ বাঘ। লেজসহ এটির দৈর্ঘ্য ছয় ফুট এক ইঞ্চি। খবর পেয়ে বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে মৃত বাঘটি উদ্ধার করে ঢাংমারী স্টেশনে নিয়ে আসেন। সেখানে বাঘটির ময়নাতদন্ত শেষে চামড়া ছাড়িয়ে দেহাবশেষ মাটিচাপা দেওয়া হয়। এই ঘটনায় সুন্দরবন পূর্ব বিভাগের পক্ষ থেকে দাকোপ থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।
এলাকাবাসীর উদ্ধৃতি দিয়ে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. সাহাবুদ্দিন জানান, কিছুদিন ধরেই একটি বাঘ ওই এলাকায় ঢুকে পড়ছিল। সম্প্রতি একটি বাঘ ওই এলাকায় এক কুকুর হত্যা করে। নিহত বাঘটিই খাদ্য-সংকট বা অন্য কোনো কারণে এলাকাচ্যুত হয়ে লোকালয়ে ঢুকে পড়ত বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.