সার্ক রচনা প্রতিযোগিতা, ইউএনআইএসডিআর- সেরাদের সঙ্গী সাদি by মারুফা ইসহাক

কোনো প্রতিযোগিতায় পুরস্কার পেলে কেমন লাগে? এই প্রশ্নের জবাবে সাদি ইসলামের মুখে একরাশ হাসি। একটু ভেবে বললেন, শুরুতে কিছুই মনে হয়নি। ধীরে ধীরে মনে হয়, একটা নতুন কিছু হয়ে গেল।


আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১২ ও দুর্যোগ ব্যবস্থাপনার ‘আসিয়ান দিবস’ উপলক্ষ সামনে রেখে আঞ্চলিক পর্যায়ে সার্ক এবং ইউএনআইএসডিআর এ বছর আয়োজন করে রচনা প্রতিযোগিতার। বয়সভিত্তিক দুটি গ্রুপে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১৬-২২ বছরের গ্রুপ থেকে এই আঞ্চলিক রচনা প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী সাদি ইসলাম। রচনার বিষয়বস্তু ছিল ‘দুর্যোগ সহনশীল দেশ গড়ি, সহায়ক শক্তি বালিকা ও নারী’।
সাদি বলেন, ‘প্রথম যখন পত্রিকায় বিজ্ঞাপনটা দেখি, ভেবেছিলাম, এমন একটা প্রতিযোগিতায় পুরস্কার পাওয়াটা তো বেশ কঠিন হবে। কিন্তু তার পরও আমার পক্ষে যতটা ভালো করা সম্ভব ছিল, আমি চেষ্টা করেছি।’ আঞ্চলিক পর্যায়ের আগে জাতীয় পর্যায়ে রচনা জমা দিতে হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রাথমিকভাবে রচনা বাছাই করে। বাংলাদেশ পর্যায়ে প্রথম স্থান অধিকার করা রচনাটি নয়াদিল্লির সার্ক দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রে পাঠানো হয়। সেখান থেকে সার্কের দেশগুলোর মধ্যে প্রতিযোগিতায় নির্বাচিত হয় চূড়ান্ত বিজয়ী।
এবারের সার্ক রচনা প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছে যথাক্রমে শ্রীলঙ্কার মানসি চাথারিকা সোমাচন্দ্রা, ভারতের স্মৃতি কৌশিক ও বাংলাদেশের সাদি ইসলাম।
১২ অক্টোবর দুর্যোগ প্রশমন আন্তর্জাতিক দিবস উপলক্ষে থাইল্যান্ডের ব্যাংককে থামাসাত বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানেই আঞ্চলিক রচনা প্রতিযোগিতার পুরস্কার দেওয়া হয়। শুধু তাই নয়, অনুষ্ঠানটিতে আসিয়ান দেশগুলো থেকে সাতজন নারীকে বিশেষ সম্মাননা দেওয়া হয় দুর্যোগ ব্যবস্থাপনা ও দুর্যোগ সময়কালীন নারী ও বালিকাদের রক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ। বিভিন্ন জ্ঞানীগুণীর আলোচনায় দুর্যোগ ও নারীদের সমকালীন অবস্থা ও ভবিষ্যৎ পদক্ষেপের বিভিন্ন দিক আলোচিত হয়। ব্যাংককে ভ্রমণের প্রসঙ্গ আসতেই সাদির উত্তর, এক কথায় দারুণ! তবে সময়স্বল্পতার জন্য ঘোরাঘুরির পরিসরটা তেমন বড় হতে পারেনি। তবু নতুন অভিজ্ঞতা আর নতুন বন্ধুত্বের আয়োজন বাদ থাকেনি।

No comments

Powered by Blogger.