ঢাকায় জামায়াত-শিবিরের ১২০০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা

পুলিশের ওপর হামলা, যানবাহন ভাঙচুর ও গাড়ি পোড়ানোর ঘটনায় দলের সহকারী সেক্রেটারি জেনারেল গোলাম পারওয়ারসহ জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের সহস্রাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মতিঝিল থানায় চারটি পৃথক মামলা হয়েছে। এসব মামলায় ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।


মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার মো. আনোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, গত সোমবার রাতে মতিঝিল থানার তিন পুলিশ কর্মকর্তা বাদী হয়ে দ্রুত বিচার আইনে একটিসহ তিনটি মামলা করেন। এ ছাড়া ক্ষতিগ্রস্ত মোটরসাইকেলের চালক মিজানুর রহমান একই থানায় আরেকটি মামলা করেন।
চারটি মামলায় জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল গোলাম পারওয়ার ও মহানগর কমিটির নায়েবে আমীর হামিদুর রহমানসহ ৩১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। বাকি ৮৮৬ জন আসামি অজ্ঞাতনামা। থানায় দায়ের হওয়া মামলাগুলোর বাদী হলেন— মতিঝিল থানার উপপরিদর্শক (এসআই) রফিকুল হাসান ও বেলায়েত হোসেন, সহকারী উপপরিদর্শক (এএসআই) তোফাজ্জল হোসেন এবং ক্ষতিগ্রস্ত মোটরসাইকেলের চালক।
উপকমিশনার বলেন, পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধা, যানবাহন ভাঙচুর ও পোড়ানোর অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।
গতকাল দুপুরে মতিঝিল থানার পুলিশ দ্রুত বিচার আইনের মামলায় ৩২ জনকে গ্রেপ্তার দেখিয়ে তাঁদের সাত দিনের রিমান্ডের আবেদন জানিয়ে মুখ্য মহানগর হাকিমের আদালতে পাঠান। শুনানি শেষে মহানগর হাকিম কেশব রায় চৌধুরী ৩০ জনের প্রত্যেককে তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন। বাকি দুজন—হাফিজুর রহমান ও হাবিবুর রহমানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। হাফিজুর ও হাবিবুরের আইনজীবীরা দাবি করেন, আসামিরা পরীক্ষার্থী। এ কারণে আজ বুধবার তাঁদের শুনানির দিন ধার্য করেন আদালত।
মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীসহ দলের শীর্ষস্থানীয় নয় নেতা ও কারাগারে আটক সব রাজনৈতিক নেতা-কর্মীর মুক্তির দাবিতে গত রোববার আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছিল জামায়াতে ইসলামী। ওই ঘোষণা অনুযায়ী সোমবার বিকেলে তারা বিক্ষোভ মিছিল করে। এ নিয়ে পুলিশের সঙ্গে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের নেতা-কর্মীদের সঙ্গে সংঘর্ষে পুলিশের ২২ জন সদস্যসহ অর্ধ শতাধিক আহত হন। এ সময় জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা একটি বাস, পুলিশের একটি ভ্যান ও তিনটি মোটরসাইকেলে আগুন দেন এবং যানবাহন ভাঙচুর করেন। পুলিশ ঘটনাস্থল থেকে ৩২ জনকে আটক করে।

No comments

Powered by Blogger.