হানিফ ফ্লাইওভারের নির্মাণকাজ তদারকিতে সেনা মোতায়েন হচ্ছে by রোজিনা ইসলাম

মেয়র মোহাম্মদ হানিফ (গুলিস্তান-যাত্রাবাড়ী) উড়ালসেতুর নির্মাণকাজের তদারকি, এলাকার যানচলাচল নিয়ন্ত্রণ ও চাঁদাবাজি বন্ধ করতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার বিকেলে স্থানীয় সরকার বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি চিঠি সেনাবাহিনীর প্রিন্সিপাল অফিসারের কাছে পাঠানো হয়েছে।


চিঠিতে ১ মার্চের মধ্যে উড়ালসেতুর নির্মাণকাজ শেষ করতে দ্রুত এ প্রকল্পে সেনাসদস্য মোতায়েনের অনুরোধ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
গত মাসে হানিফ উড়ালসেতুর নির্মাণসংক্রান্ত এক বৈঠকে সেনাসদস্য মোতায়েনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।
এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার সচিব আবু আলম মো. শহিদ খান গতকাল প্রথম আলোকে বলেন, আগামী ২৬ মার্চ মেয়র মোহাম্মদ হানিফ (গুলিস্তান-যাত্রাবাড়ী) উড়ালসেতু উদ্বোধন করার লক্ষ্যে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সচিব বলেন, সেনাবাহিনীর তত্ত্বাবধানে এ প্রকল্প দ্রুত বাস্তবায়িত হবে। যানজট নিয়ন্ত্রণ না করতে পারলে এবং আশপাশের এলাকা দখলমুক্ত না হলে প্রকল্পটি বাস্তবায়নের গতি অনেক ধীর হবে। তা ছাড়া এই প্রকল্পে যাঁরা কাজ করছেন, তাঁদের কাছ থেকে স্থানীয়দের চাঁদা দাবির অভিযোগও রয়েছে। স্থানীয় সরকার বিভাগ মনে করে, সেনাবাহিনী মোতায়েন করা হলে এসব সমস্যা দূর হবে।
স্থানীয় সরকার সূত্র জানায়, সেনাবাহিনীর সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লেখা চিঠিতে বলা হয়, বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে উড়ালসেতুটির নির্মাণকাজ আগামী বছরের ১ মার্চের মধ্যে শেষ করার জন্য পরিকল্পনা অনুযায়ী কাজে সহায়তা, তদারকি, ট্রাফিক নিয়ন্ত্রণ, রাস্তায় ভারী যান ও যন্ত্রপাতি চলাচলের উপযোগী করা এবং দখলমুক্ত রাখার জন্য সেনাবাহিনীর সহায়তা প্রয়োজন।
১০ কিলোমিটার দৈর্ঘ্যের গুলিস্তান-যাত্রাবাড়ী উড়ালসেতু নির্মাণকাজ শুরু হয় ২০১০ সালের জুলাইয়ে। প্রকল্পের চুক্তি ও সরকারি সিদ্ধান্ত অনুযায়ী চারটি সেবা সংস্থা—ঢাকা ওয়াসা, তিতাস, ডিপিডিসি ও বিটিসিএলের ওই বছরের ডিসেম্বরের মধ্যে উড়ালসেতুর অ্যালাইনমেন্ট থেকে যার যার সেবা লাইন সরানোর কথা ছিল। কিন্তু সেই কাজ ধরা হয়েছে প্রায় দুই বছর পর, গত ১৪ জুন।

No comments

Powered by Blogger.