ভালো কাজের পথ দেখায় প্রথম আলো

মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়নের ভারত সীমান্তবর্তী বাঁকিবাকা, বুড়িপোতা ও বাজিতপুর গ্রামে মাদকবিরোধী সচেতনতা সৃষ্টির জন্য মেহেরপুর বন্ধুসভার সদস্যরা মাদকবিরোধী পথসভা করেন। এসব সমাবেশে এক ব্যক্তি মাদক সেবন এবং একজন ধূমপান ত্যাগের অঙ্গীকার করেন।


এভাবেই দেশের বিভিন্ন স্থানে ইতিবাচক কাজের মধ্য দিয়ে চলছে প্রথম আলোর চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। প্রথম আলো বন্ধুসভার এসব অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘প্রথম আলো ভালো কাজ করার পথ দেখিয়েছে, তারা নিজেরা বদলে যাওয়ার আর বদলে দেওয়ার কথা বলে সমাজকে বদলানোর আন্দোলনে নেমেছে। আমাদের সবার সেই পথ অনুসরণ করা উচিত।’
আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
কক্সবাজার: সকাল ১০টায় কক্সবাজারের বাঁকখালী নদী খননের দাবিতে নদীর তীর কস্তুরাঘাটে দেড় ঘণ্টার মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এরপর জেলেদের ছোট ইলিশ নিধন সম্পর্কে সচেতনতামূলক পথসভা করা হয়। দুপুর একটায় শহরের ঝাউবাগানের ভেতরে ভাসমান শিশু-কিশোরদের স্কুলে পাঠানো নিয়ে তাদের বাবা-মায়েদের নিয়ে এবং সমুদ্র উপকূলে চিংড়ি পোনা নিধনে জড়িত শিশু-কিশোরদের নিয়ে একাধিক ‘শিক্ষা সমাবেশ’ হয়। পরে শিশুদের মিষ্টিমুখ করানো হয়।
বিকেলে ঝাউতলায় প্রথম আলোর কার্যালয়ে চলে মিষ্টিমুখ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এসব অনুষ্ঠানে বক্তব্য দেন কক্সবাজার পৌরসভার মেয়র রাজ বিহারী দাশ, আবু মোর্শেদ চৌধুরী, আয়াছুর রহমান, সভাপতি তাপস রক্ষিত, দীপক শর্মা, মুহামঞ্চদ শাহজাহান, কানন পাল, চন্দন কান্তি দাশ, শামীম আকতার, নুরুল হাশেম, তাসলিমা জন্নাত, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবদুল কুদ্দুস, বন্ধুসভার সহসভাপতি নোমান হেলালী প্রমুখ।
যশোর: যশোর পৌরসভার সহযোগিতায় সকাল ১০টা থেকে দুপুর একটা পর্যন্ত শহরের বিভিন্ন সড়কের গাছ থেকে পেরেক ও অবাঞ্ছিত সাইনবোর্ড, ব্যানার, ফেস্টুন অপসারণ করা হয়। গাছের গায়ে পেরেক ঠুকে সাইনবোর্ড টাঙানো বন্ধ করুন, শহর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন, দেশকে মায়ের মতো ভালোবাসুন—এসব আহ্বান জানিয়ে ট্রাক থেকে সচেতনতামূলক প্রচারাভিযান চালানো হয়।
এর আগে শহরের টাউন হল মাঠে শতাব্দী বটমূলের রওশন আলী স্মৃতি মঞ্চে শুভেচ্ছা বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুস সাত্তার, সুকুমার দাস, ডি এম শাহিদুজ্জামান, ইকবাল হোসেন ও প্রথম আলোর প্রতিনিধি মনিরুল ইসলাম। অনুষ্ঠান উপস্থাপনা করেন বন্ধুসভার সভাপতি শুভঙ্কর গুপ্ত।
ফেনী: শহরের ভাষাশহীদ সালাম কমিউনিটি সেন্টার থেকে গতকাল সকাল সাড়ে ১০টার দিকে শোভাযাত্রা বের করা হয়। এরপর বন্ধুসভার সভাপতি মোশারফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন অধ্যক্ষ উৎপল কান্তি বৈদ্য, অধ্যক্ষ ডি এ বিলকিস আরা চৌধুরী, অধ্যক্ষ আবদুল হালিম, সুব্রত নাথ, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবু তাহের, কবির হুমায়ুন, সমরজিৎ দাস, রাশেদ মাযহার। এর আগে সোমবার সকালে সরকারি জিয়া মহিলা কলেজ শহীদ মিনার চত্বরের ঘাস ও আবর্জনা পরিষ্কার করেন বন্ধুসভার সদস্যরা।
বরগুনা: সকালে বন্ধুসভার সদস্যরা শহরের পাঁচটি মোটরসাইকেল স্ট্যান্ডে ট্রাফিক আইন মেনে চলার বিষয়ে সচেতনতামূলক প্রচার চালান। এ সময় ভাড়ায় চালিত প্রায় ২০০ মোটরসাইকেলের হেডলাইটের সামনে কালো স্টিকার লাগান তাঁরা। বিকেলে শহরের সিদ্দিক স্মৃতি মঞ্চে সুধী সমাবেশ, বাউলগান ও প্রথম আলোর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
রাজবাড়ী: সকাল ১০টায় রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজ মিলনায়তনে স্বেচ্ছায় রক্তদান ও বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন করেন মাকসুদুর রহমান খান। বেলা সাড়ে তিনটায় রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে শহীদ মিনার চত্বরে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজমল হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মো. নুরুজ্জামান, বদর উদ্দিন আহমেদ, প্রবীর মণ্ডল প্রমুখ।
কুষ্টিয়া: বেলা ১১টায় শহরের নবাব সিরাজউদ্দৌলা সড়কের বিভিন্ন বিপণিবিতানে ‘সর্বত্র বাংলা ভাষার সঠিক ও শুদ্ধ ব্যবহার’ প্রচারপত্র বিলি করেন বন্ধুসভার সদস্যরা। পরে প্রথম আলো কার্যালয়ে মনিরুজ্জামানের সভাপতিণেত্ব আলোচনা সভায় বক্তৃতা করেন নুরুন নাহার, মো. আবু তাহের প্রমুখ।
খুলনা: বিকেলে খুলনা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মিষ্টিমুখ করা হয়। সভায় বক্তব্য দেন খুলনা সনাকের আহ্বায়ক জাফর ইমাম, খুলনা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ফায়েক উজ্জামান, সরদার শফিউল্লাহ, বেগম ফেরদৌসী আলী, আনোয়ারুল কাদির, শেখ আবদুল কাইয়ুম, বন্ধুসভার সভাপতি সজীব মহলী প্রমুখ। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সংগীত পরিবেশন করেন ফাইজা হোসেন, জাহিদুর রহমান ও সুদীপ্ত। অনুষ্ঠানে কৌতুক পরিবেশন করেন মীরাক্কেলখ্যাত শিল্পী সাইদুর রহমান ও মোজাহিদুর রহমান। এর আগে ৪ নভেম্বর বন্ধুসভার সদস্যরা খুলনা খানজাহান আলী সেতুর (রূপসা সেতু) বাইপাস সড়কের পাঁচ কিলোমিটার এলাকায় সড়কের দুপাশে ও সড়কদ্বীপে ২০০ তালগাছের চারা রোপণ করেন।
চুয়াডাঙ্গা: সকাল নয়টায় বন্ধুসভার সদস্যরা চুয়াডাঙ্গা রেলস্টেশনে মাদকবিরোধী পাঁচ শতাধিক প্রচারপত্র বিলি করেন। এ সময় উপস্থিত ট্রেনযাত্রীদের ধূমপান থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়। বিকেল চারটায় চুয়াডাঙ্গা প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার, সিদ্দিকুর রহমান, এস এম ইস্রাফিল, হাবিবুর রহমান, মামুনুর রশিদ প্রমুখ বক্তৃতা করেন।
পটুয়াখালী: বিকেলে প্রেসক্লাবের ড. আতাহার উদ্দিন মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে নির্মল কুমার দাসগুপ্ত, মফিজ উদ্দিন চৌধুরী, আবদুর রব মিয়া, বরীন্দ্রনাথ হালদার প্রমুখ বক্তৃতা করেন। সকাল ১০টায় শহরের পুরাতন জেলখানার ভেতরে অবস্থিত বধ্যভূমির ঝোপঝাড় ও আগাছা পরিষ্কার করেন বন্ধুসভার সদস্যরা।
মংলা (বাগেরহাট): মংলা বন্ধুসভা সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে। বিকেল চারটায় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত আনন্দ আয়োজনে বক্তৃতা করেন ইউএনও মিজানুর রহমান, জনপ্রতিনিধি নূর আলম, সাংবাদিক এইচ এম দুলাল, হাসান গাজী প্রমুখ। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন স্বপন মণ্ডল ও প্রশান্ত সরকার।
মেহেরপুর: সকালে সীমান্তের তিনটি গ্রাম বাড়িবাঁকা, বুড়িপোতা ও বাজিতপুরে মাদকবিরোধী পথসভা করে বন্ধুসভা। সমাবেশে শালিক গ্রামের তমসের আলী (৩৯) ধূমপান বন্ধ করার এবং বাড়িবাঁকা গ্রামের এলাহী শেখ (২৯) মাদক গ্রহণ না করার প্রতিজ্ঞা করেন। এসব পথসভায় বক্তব্য দেন ইউপি চেয়ারম্যান আবদুর রউফ, জনপ্রতিনিধি আহসানুর রহমান, চিকিৎসক ওবায়দুল ইসলাম, আবুল বাশার, বিজিবির কর্মকর্তা আবদুর রাজ্জাক প্রমুখ।
বরিশাল: সকাল সাতটায় বন্ধুসভার সদস্যরা আঞ্চলিক কার্যালয় থেকে শোভাযাত্রা নিয়ে উপস্থিত হন অশ্বিনী দত্তের বাসভাবনের তমালতলায়। সেখানে অশ্বিনী দত্তের সরকারি পুকুর পরিষ্কার করেন। এরপর পুকুর সংস্কার ও সংরক্ষণের দাবি-সংবলিত একটি ফলক স্থাপন করেন অতিথিরা। সকাল নয়টায় তমালতলায় শুরু হয় রক্তের গ্রুপ নির্ণয়। উপস্থিত শতাধিক শিক্ষার্থী ও অতিথিকে বিনা খরচায় রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয়। একই সঙ্গে পাশের শহীদ মিনারে চলে শুভেচ্ছা বিনিময় পালা। আবৃত্তি, নৃত্য, সংগীত ও কথায় প্রথম আলোর পথ চলার সাফল্যগাথা তুলে ধরেন অতিথি ও বন্ধুরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের ফাঁকে বক্তৃতা করেন এম জি কবির, এস এম ইকবাল, তরুণ চন্দ, আরিফুর রহমান, আজমল হোসেন, মুরাদ আহম্মেদ, মুকুল দাস প্রমুখ।
রাঙামাটি: সদর উপজেলার বালুখালী ইউনিয়নের মরিচ্যাবিল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে গতকাল চিকিৎসাসুবিধাবঞ্চিত দুই শতাধিক মানুষকে চিকিৎসাসেবা দেওয়া হয়। এতে সহযোগিতা করে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়।
এ সময় বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা বলেন, রাঙামাটি থেকে নৌপথে মাত্র সাত কিলোমিটার দূরে হলেও ইউনিয়নের মরিচ্যাবিল, কিল্যাপাহাড়, মারমাপাড়া, বাঙালিপাড়াসহ বেশ কয়েকটি গ্রামের মানুষ যুগ যুগ ধরে শিক্ষা ও চিকিৎসাসেবা থেকে বঞ্চিত। প্রথম আলোর উদ্যোগে এমন একটি মহতী কাজ সত্যি প্রশংসনীয়।
প্রথম আলো রাঙামাটি বন্ধুসভার তত্ত্বাবধানে চিকিৎসাসেবা দেন রাঙামাটির ডেপুটি সিভিল সার্জন স্নেহ কান্তি চাকমা, স্বাস্থ্য কর্মকর্তা বিনোদ শেখর চাকমা ও উপসহকারী স্বাস্থ্য কর্মকর্তা সজীব জীবন চাকমা। শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক হরি কিশোর চাকমা।
গোপালগঞ্জ: সকালে বিভিন্ন সড়কের গতিরোধকে সাদা রং করা হয়। দুপুরে বন্ধুসভার সদস্যরা সরকারি বঙ্গবন্ধু কলেজ ও পৌর পার্কের কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন করেন। বিকেলে নজরুল পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বন্ধুসভার সভাপতি আ স ম আবদুল হকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ছয় দশকের অবৈতনিক লাইব্রেরিয়ান মঈন উদ্দীন প্রধান অতিথি ছিলেন।
ফরিদপুর: দুপুর ১২টায় প্রেসক্লাব মিলনায়তনে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় আলোচনা ও সংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনায় অংশ নেন জগদীশ চন্দ্র ঘোষ, অঞ্জলি বালা, আলতাফ হোসেন, মুজিবর রহমান, মুন্শী হারুন অর রশীদ, রেশাদুল হাকিম প্রমুখ। এর আগে বন্ধুসভার সদস্যরা ফরিদপুর জেনারেল হাসপাতালে পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নেন। পরে সিভিল সার্জন সিরাজুল হক তালুকদারকে সঙ্গে নিয়ে হাসপাতাল চত্বরে একটি অশোক ও একটি আমলকীর চারা রোপণ করেন।
পটিয়া (চট্টগ্রাম): সোমবার বেলা ১০টায় চট্টগ্রাম-কক্সবাজার আরকান সড়কে পটিয়া থানার মোড়ে দাঁড়িয়ে দুই শতাধিক যানবাহনের হেডলাইটের ওপরের অংশে কালো রং লাগান বন্ধুসভার সদস্যরা। বিকেলে পটিয়া কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সুধী সমাবেশে বক্তৃতা করেন পৌরসভার মেয়র হারুনর রশিদ, অজিত মিত্র, ফজলুল করিম, পারভিন আকতার, আশীষ চৌধুরী প্রমুখ।
নরসিংদী: সোমবার বিকেলে আবৃত্তি ও গানে গানে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ আয়োজন পর্বটি পালন করা হয়েছে। বিকেল চারটায় শহরের হেমেন্দ্র সাহার মোড়ে ইসলাম প্লাজা মিলনায়তনে বন্ধুসভার সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে বক্তৃতা করেন গোলাম মোস্তফা মিয়া, মো. জামালউদ্দিন, মশিউর রহমান মৃধা, আজিজুল হক ও বন্ধুসভার রিপন চন্দ্র দাস।
ঈশ্বরদী (পাবনা): সোমবার বিকেলে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও হতদরিদ্র হরিজন শিশুদের মধ্যে বিনা মূল্যে শিক্ষা উপকরণ বিতরণ। আলোচনা সভায় বন্ধুসভার সভাপতি শহিদুল হকের সভাপতিত্বে মোস্তাফিজার রহমান, ঈশ্বরদীর ইউএনও নাজনীন হোসেন, মোরশেদ আলী, মনিরুজ্জামান, বন্ধুসভার উপদেষ্টা ইফতেখারুল আলম প্রমুখ বক্তৃতা করেন।
মুন্সিগঞ্জ: প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে এমন অর্ধশত দরিদ্র মেধাবী শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। সোমবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় এলাকার বিশিষ্টজনেরা বক্তৃতা করেন। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করেন আমানউল্লাহ শাহীন, আওলাদ হোসেন ও দোলা মনি।
সখীপুর (টাঙ্গাইল): সোমবার বন্ধুসভার সদস্যরা সখীপুরের একমাত্র নারী মুক্তিযোদ্ধা ও পৌরসভার ঝাড়ুদার ফাতেমা বেগমকে একটি শাড়ি ও তাঁর মানসিক প্রতিবন্ধী স্বামীকে লুঙ্গি উপহার দেন। বিকেল সাড়ে চারটায় স্থানীয় লেখক চত্বরে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুধীজনদের মধ্যে বক্তৃতা করেন আলীম মাহমুদ, রেনুবর রহমান, বন্ধুসভার সভাপতি শরীফুল ইসলাম, আলীম মাহমুদ প্রমুখ।
কেশবপুর (যশোর): সোমবার সকালে উপজেলার জলাবদ্ধ গ্রাম ময়নাপুরে শতাধিক মানুষকে চিকিৎসাসেবা দেওয়া হয়। চিকিৎসা দেন কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কামরুজ্জামান ও সুব্রত কুমার দে। বিকেলে কেশবপুর পাবলিক ময়দানের শহীদ মিনারে আনন্দ আয়োজন করা হয়। সংক্ষিপ্তভাবে আলোচনা পর্বে অংশ নেন অলোক বসু, বিমল কুমার কুন্ডু, আসাদুজ্জামান, বন্ধুসভার আবুল হোসেন ও মেহেদি হাসান।

No comments

Powered by Blogger.