জীবনযাত্রা- হাওরের জলরাশি সম্পদ, না আপদ? by নিয়াজ পাশা

হাওর হচ্ছে মিঠাপানির এক বিশাল আধার, চারদিকে অথই পানি আর পানি, সমুদ্রসম এর বিস্তৃতি ও বিশালত্ব। প্রায় পাঁচ হাজার বর্গমাইল আয়তনের হাওর এলাকায় মূলত দুটি মৌসুম—বর্ষা ও শুকনো। এ আরেক সমুদ্র, সায়র, হাওর—দেশের সবচেয়ে বড় একক জলদেহ।
এক মৌসুমের সঙ্গে অপর মৌসুমের বিরাট, বিশাল বৈপরীত্য—পার্থক্য পরিবেশ ও প্রতিবেশে। হাওরকে পুরোপুরি বুঝতে হলে এর দুটি রূপই ভালোভাবে জানতে হবে। হাওরের মধ্যে বিলের পারে, নদীর ধারে গড়ে উঠেছে টিলাসম উঁচু গ্রাম, ঘন জনবসতি। গ্রামগুলো সাধারণ ভূমি থেকে ১০-১২ ফুট উঁচু। বর্ষায় যা দ্বীপের মতো ভাসমান ও ভঙ্গুর। এক গ্রাম থেকে অন্য গ্রাম বিচ্ছিন্ন, দূরত্ব অনেক। ‘বর্ষায় নাও আর সুদিনে দু পাও’—এ রকম অবস্থা হচ্ছে হাওর অঞ্চলের যোগাযোগব্যবস্থা।
হাওরের অথই পানি সত্যি কি হাওরবাসীর জন্য আশীর্বাদ? হাওরে সারা বছর একটি মাত্র ফসল—বোরো ধান। অকাল ও আগাম বন্যায় ফসলহানি নিত্যনৈমিত্তিক ঘটনা। পানি বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে ধান কাটতে হয়। মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে টিপাইমুখ বাঁধ নির্মিত হলে হাওরের পানির স্থায়িত্ব বেড়ে ওই একটামাত্র বোরো ধান চাষ অনিশ্চয়তার মুখে পড়তে পারে। এক বছরের ফসলহানির রেশ তাদের বেশ কয়েক বছর বহন করতে হয়। ধার-দেনা, কর্জ ও ঋণ-দাদনে জর্জরিত টাকায় আবাদ করা ফসলডুবিতে হাওরবাসীর অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙে যায়। ফসলহানিতে খাদ্য, জ্বালানি, গোখাদ্যের অভাব, রাস্তাঘাট, বাড়িঘর, বাঁধ ভেঙে জীবন অচল করে দেয়। হাওরের ঘোলা জল আর কৃষকের চোখের নোনা জলে সব একাকার হয়ে যায়।
হাওর এলাকায় বছরের প্রায় সাত মাস পানি থাকে। পানি না থাকলে এ জমিতে কমপক্ষে দুই বা তিনটি ফসল চাষ করা যেত। আমজনতার আয় বৃদ্ধি পেত, মানুষ কর্মব্যস্ত থাকত সারা বছর। অনেকেই বলবে, হাওরের পানিতে প্রচুর মাছ পাওয়া যায়, পলি জমে জমি উর্বরা হয়। তা কিছুটা সত্যি বটে। তবে সময় এসেছে হিসাব করার, কোন সময়টা লাভজনক বা সুবিধাজনক হাওরবাসীর জন্য। হাওরের বিল বা গাঙ ইজারা দিয়ে সরকারের কোষাগারে বছরে কত টাকা জমা হয়? চার থেকে পাঁচ কোটি টাকার ঊর্ধ্বে নয়। মধ্যস্বত্বভোগীরা পায় হয়তো আরও সমপরিমাণ টাকা। আর ইজারাদারেরা আয় করে শত কোটি টাকা। আমজনতার কোনো অধিকার নেই হাওরের জলে জাল নিয়ে নামার। আর হাওরের শতকরা কতজনই বা মাছ ধরে জীবিকা নির্বাহ করে? বর্ষায় কিছু লোক নৌকা চালিয়েও জীবিকা নির্বাহ করে। তাদের সংখ্যা শতকরা পাঁচ-দশজনের বেশি নয়। বাকি সবাই ওই ধান চাষের ওপর নির্ভরশীল। তা-ও সারা বছরে মাত্র একটা, ঝুঁকিপূর্ণ বোরো ধান। অবিশ্বাস্য হলেও সত্যি যে ভাটি এলাকার লোকজন এখন উজান (টান) এলাকা থেকে আগত মাছের ওপর অনেকটাই নির্ভরশীল। হাওরের মাছ ‘পেটিবদ্ধ’ হয়ে চলে যায় শহরে বা বিদেশে। শাকসবজিও বিরল। বিল শুকিয়ে, জল সেচে কাদা খুঁড়ে মাছ ধরায় হাওরে মাছের বংশ ধ্বংস হতে চলেছে। একসময়ের মাছের খনি হিসেবে পরিচিত হাওরের অথই পানি মাছশূন্য সায়রে পরিণত হয়েছে। অন্য কোনো কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় ঘুরেফিরে তারা শুধু এ ঘোলা শূন্য পানিতেই হাতায়। পলি পড়ে কিছু জমি উর্বরা হওয়ার বিষয়টাও প্রশ্নসাপেক্ষ বটে। বালু জমে জমির উর্বরতাশক্তি নষ্টের সঙ্গে জমির আইল নিশ্চিহ্ন হয়ে যায়। ফসল তলিয়ে, বাড়িঘর, জীবনযাত্রা বিধ্বস্ত করে জমিতে পলি জমা যেন গরু মেরে জুতাদানের মতো ঘটনা।
জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ প্রায়ই বলে থাকেন, ‘আমার হাওরে বছর হয় ছয় মাসে। কোনো দীর্ঘমেয়াদি উন্নয়নকাজ করার জন্য প্রয়োজনীয় সময় পাওয়া যায় না।’ সারা দেশে লোকসংখ্যা বাড়লেও হাওর-ভাটি এলাকায় লোকসংখ্যা কমছে! কাজের অভাবে লোকজন অন্যত্র অভিবাসন করছে। অকাল বন্যায় ফসল তলিয়ে গেলে ঘরে তালা-খিল লাগিয়ে কাজের সন্ধানে মানুষ শহরমুখী বা জাফলংয়ের পাথর কোয়ারিতে চলে যেতে বাধ্য হয়। পানি সরে গেলে তারা আবার ফিরে আসে, মনোনিবেশ করে ধান চাষে। উর্বর সস্তা প্রচুর জমিতে অধিক ধান উৎপাদন, মাছের প্রাচুর্য, সুন্দর পরিবেশের জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে হাওরে লোকজন বসতি গড়ে তুলেছিল। কিন্তু বসতি স্থাপনের শত বছরের মধ্যে সেখানে উল্টো স্রোত বইতে শুরু করেছে। পরিবেশের জন্য এ পানির দরকার থাকলেও দীর্ঘ সময়ব্যাপী এত পানির দরকার নেই হাওরবাসীর। স্বাভাবিক জীবনধারণের জন্য, চাষাবাদের জন্য প্রয়োজনীয় পানি পেলেই তারা সন্তুষ্ট। অনেকে হয়তো বলবে, পানি না এলে, পলি না পড়লে ফসল কম হবে। দেশের অন্য যে এলাকায় এ রকম পানি আসে না, সেখানে কি ফসল আবাদ হয় না?
কালের আবর্তনে নদী, বিল ভরাট হয়েছে, চাষাধীন জমির পরিমাণ বেড়েছে, বেড়েছে লোকসংখ্যা এবং প্রাকৃতিক দুর্যোগ ও অকাল বন্যাও। ফলে বেড়েছে অভাব-অনটন। আগে মানুষের মনে সুখ ছিল, ছিল একটা সংস্কৃতিমনা অন্তর। বর্ষার অফুরন্ত অবসরে তারা তাস খেলা, পালাগান, গীত, যাত্রা, নাটক, কিচ্ছাকাহিনি আর বাউগানের চর্চাও করত। বিয়েশাদির কাজটাও তারা ওই সময়ে সম্পন্ন করে। হস্তশিল্প, নকশিকাঁথা, বাঁশ-বেতের কাজেও তারা নৈপুণ্য প্রদর্শন করেছিল। লোকজ সংস্কৃতির উৎসস্থল—হাওর-ভাটি বাংলা। মৈমনসিংহ গীতিকার অধিকাংশ পালাগান এ হাওর এলাকা থেকেই সংগৃহীত। নৌকাবাইচ, ঘোড়দৌড় বা ষাঁড়ের লড়াই ছিল তাদের সুস্থ বিনোদনের অন্যতম উৎস। শাহ আবদুল করিম বা হাসন রাজার মতো মানুষ এ হাওরের সন্তান। হুমায়ূন আহমেদ এ হাওর থেকে তাঁর লেখার অনেক উপকরণ আহরণ করেছেন। হাওরের মধ্যবিত্ত ও গ্রাম্য জীবনযাত্রা, সংস্কৃতির আধার, চারণভূমি, যা তিনি তাঁর লেখনীর বিশাল ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন। এ পানি হাওরবাসীকে করেছে সংগ্রামী, সাহসী ও ধৈর্যশীল। লাঠিখেলা, দাঁড়িয়াবাঁধা, হাডুডু, সাঁতার, নৌকাবাইচের মতো জমকালো বিভিন্ন আসরের আয়োজন হতো বলেই বারো ভূঁইয়াখ্যাত বীর ঈশা খাঁর মতো বীরের জন্ম এ ভাটি-বাংলায় এবং তাঁর সাহসী নৌবাহিনী হাওর-শার্দূলদের নিয়ে গঠিত হয়েছিল। হাওরের পানি এখন আর খুশির ডালা নিয়ে আসে না, আসে দুঃখের বারতা নিয়ে।
প্রকৃতিপ্রদত্ত হাওরের ভূ-গঠন এমনই যে পানি সরিয়ে ফেলাও সম্ভব নয়। এ পানি আমাদের সম্পদ। এর মধ্যে লুকিয়ে আছে অপার সম্ভাবনা ও সম্পদের উৎস। এর সঠিক ব্যবহার আমরা এখনো নিশ্চিত করতে পারিনি বলেই একে আপদ হিসেবে বিবেচনা করছি। পাহাড়ি ও উপকূলীয় এলাকা সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের যে মনোযোগ ও গুরুত্ব পেয়েছে, হাওর সে তুলনায় কিছুই নয়। অথচ সম্পদ, সম্ভাবনা ও সমস্যা হাওর এলাকায় কম নয়। দোষ পানির নয়, দোষ হচ্ছে হাওরবাসীর কপালের। দুর্বলতা হচ্ছে, এর গুরুত্ব যত্নসহকারে উপস্থাপনে ব্যর্থতা। সঠিক প্রচার ও নজরের অভাবে এগুলো লোকচক্ষুর অন্তরালে রয়ে গেছে। জলের মাঝে জলকেলি খেলে আয়-রোজগারের উপায় উদ্ভাবনের চেষ্টা করা হয়নি। হাওরের মিঠাপানিকে নিজেদের মতো করে ব্যবহারের ওপর নির্ভর করে এর উপকারিতা। বাস্তবানুগ পরিকল্পনার মাধ্যমে হাওরের পানি মানুষের জন্য সারা বছর আয়বর্ধক কর্মসংস্থানের স্থায়ী ক্ষেত্রে পরিণত করার কর্মপরিকল্পনার কথা আমাদের ভাবতে হবে।
ড. নিয়াজ পাশা: কৃষি প্রকৌশলী।
niazpasha@yahoo.com.

No comments

Powered by Blogger.