মার্কিন প্রতিনিধিদলের উদ্দেশে রোহিঙ্গারা- ‘আঁরারে আমিরিকা পাডাই দ’

‘আঁরা রোহিঙ্গা মুসলমান; হেতল্লাই (তাই) নারিহাঁরা (জন্মভূমি) বর্মাত (মিয়ানমারে) শান্তিত থাকিত ন পারির। বাংলাদেশত আইয়েরেও মাথা গোঁজার ঠাঁই নপাইর। এহন আঁরা (আমরা) কডে (কোথায়) যাইয়ুম? আঁরারে আমিরিকা ন অইলে অইন্য কোনো দেশত পাডাই দ। আঁরা পোয়া-মাইয়া (ছেলেমেয়ে) লই শান্তিত থাইকতম (থাকতে) চাই।’


১২ সেপ্টেম্বর বিকেলে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শনে গেলে রোহিঙ্গা গৃহবধূ রোজিনা বেগম (৪৫) এসব কথা বলেন।
প্রত্যক্ষদর্শী লোকজন জানান, পরিদর্শনের সময় রোহিঙ্গারা মার্কিন প্রতিনিধিদলের সামনে বিক্ষোভ মিছিল করে। ব্যানার-ফেস্টুন প্রদর্শন করে নানা দাবি তুলে ধরে। এসব দাবির মধ্যে উল্লেখযোগ্য: মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়া, আরাকানে রোহিঙ্গা নির্যাতন বন্ধ করা, বাংলাদেশ থেকে রোহিঙ্গা পুশব্যাক বন্ধ করা ও তৃতীয় কোনো দেশে রোহিঙ্গাদের পুনর্বাসন করা।
শিবির পরিদর্শনের সময় মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনার সঙ্গে ছিলেন ওয়াশিংটন থেকে আসা সফরকারী দলের দুই সদস্য গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিভাগের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী ড্যান বায়ের এবং জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী কেলি ক্লিমেন্টস। মার্কিন প্রতিনিধি দল শিবির পরিদর্শন করে রোহিঙ্গাদের খোঁজখবর নেন।
কুতুপালং শিবিরের রোহিঙ্গা আবদুল শুক্কুর (৪৫) মার্কিন রাষ্ট্রদূতকে বলেন, গত ৮ জুন মিয়ানমারের আরাকান রাজ্যে মগ (বৌদ্ধ) ও মুসলমানদের মধ্যে সামপ্রদায়িক দাঙ্গা শুরু হয়। এরপর থেকে নানা অত্যাচার, নির্যাতন ও ঘরবাড়ি হারিয়ে রোহিঙ্গারা নিরাপদ আশ্রয়ে বাংলাদেশে পালিয়ে আসেন। কিন্তু বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের মানবিক দিক বিবেচনা না করে মিয়ানমারে পুশব্যাক করছে। এতে রোহিঙ্গারা আরও বেকায়দায় পড়ছেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, কুতুপালং শরণার্থী শিবির এবং এই শিবিরের পাশে বিশাল দুটি বস্তিতে প্রায় দেড় লাখ রোহিঙ্গার বসতি রয়েছে।
মার্কিন প্রতিনিধিদল পরদিন ১৩ সেপ্টেম্বর সকাল আটটায় টেকনাফের লেদা রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। এ সময়ও রোহিঙ্গারা তাঁদের অন্য কোনো দেশে পুনর্বাসন করার দাবি করেন। এই শিবিরে প্রায় ২২ হাজার অনুপ্রবেশকারী রোহিঙ্গার বসতি রয়েছে। এই ক্যাম্পের পাশে ১৯৯১ সালে স্থাপিত নয়াপাড়া রোহিঙ্গা শরণার্থী শিবিরে অবস্থান করছেন আরও প্রায় ১৮ হাজার ৫০০ রোহিঙ্গা শরণার্থী।
এই শিবির পরিদর্শন শেষে ড্যান মজীনা সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গা সমস্যা স্থায়ীভাবে সমাধানের জন্য কার্যক্রম চলছে। আশা করছি রোহিঙ্গারা স্বাধীনভাবে স্বদেশে ( মিয়ানমারে) ফিরে যেতে পারবেন।’ তিনি আরও বলেন, রোহিঙ্গা সমস্যা নিরসনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন উচ্চপদস্থ চারজন কর্মকর্তা নিয়োগ দিয়েছেন। এই উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা সমপ্রতি মিয়ানমারের আরাকান (রাখাইন) রাজ্য পরিদর্শন করেছেন। বর্তমানে সেখানকার পরিস্থিতি শান্ত রয়েছে বলে তাঁরা জানিয়েছেন। এখন ওই প্রতিনিধি দলের দুই সদস্য আমার সঙ্গে কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।
মজীনা বলেন, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গারা যেমন কঠিন পরিস্থিতি মোকাবিলা করছে, তেমনি স্থানীয় (কক্সবাজারের) বাসিন্দাদেরও নানা চাপ এবং দুর্ভোগ সহ্য করতে হচ্ছে। এর একটা স্থায়ী সমাধান বের করার চেষ্টা চলছে।

No comments

Powered by Blogger.